নতুন ব্যবসা শুরু করার লাভজনক ৫ টি আইডিয়া

বর্তমান সময়ে আমরা অনেকেই নতুন ব্যবসার আইডিয়া বা নতুন ব্যবসা করতে চাই।কেননা আমাদের দেশে কাজ করার মত তেমন ভালো কর্মসংস্থান নেই। পড়াশোনা শেষ করার পরেও মিলছে না তাদের কাঙ্খিত চাকরি।তাছাড়া যারা চাকরি করে থাকেন তারাও চাকরির পাশাপাশি অর্থ উপার্জন করার জন্য নতুন ব্যবসার সন্ধান করে থাকেন।তাই আজকের পোস্টে আমি আলোচনা করব সেরা কিছু নতুন ব্যবসার আইডিয়া নিয়ে যা আপনারা খুব সহজেই বুঝতে পারবেন কিভাবে নতুন ব্যবসা শুরু করবেন এবং নতুন ব্যবসা করার মাধ্যমে কিভাবে ভালো অর্থ উপার্জন করবেন।

নতুন ব্যবসা শুরু করার লাভজনক ৫ টি আইডিয়া  - নতুন ব্যবসার আইডিয়া - New business ideas - NeotericIT.com

নতুন ব্যবসা শুরু করার লাভজনক ৫ টি আইডিয়া - নতুন ব্যবসার আইডিয়া - New business ideas - NeotericIT.com


নতুন ব্যবসা শুরু করার নিয়ম


নতুন ব্যবসা শুরু করার প্রস্তুতি বা নতুন ব্যবসা আইডিয়া ব্যবসা ক্ষেত্রে ভালো কিছু করতে হলে জানা উচিত। কেননা সঠিক পরিকল্পনা ছাড়া কোন ব্যবসায় সফলতা অর্জন করা যায় না।


তাই নতুন ব্যবসা শুরু করার আগে অবশ্যই সঠিক পরিকল্পনা করে নিতে হবে। ধরুন আপনি কিসের ব্যবসা করতে চান, কত টাকা মূলধন খাটিয়ে ব্যবসা করতে চান, ব্যবসা করার জন্য কত টাকা খরচ করতে চান, তাছাড়া ব্যবসা সম্পর্কিত আরো অনেক বিষয় নিয়ে প্রথমেই পরিকল্পনা করে নেওয়া উচিত।


কেননা আপনার ভিতরে যদি সঠিক পরিকল্পনা থাকে তাহলে আপনি যে কোন কাজে সফল হওয়ার সম্ভাবনা অন্যদের  তুলনায় বেশি থাকে। নিচে বর্তমান সময়ের সেরা ১০ টি নতুন ব্যবসা আইডিয়া সম্পর্কে আলোচনা করা হলো যে ব্যবসা গুলো আপনারা চাইলে খুব সহজেই করতে পারবেন:-

নতুন ব্যবসার আইডিয়া ২০২৩


ব্যবসাকে বলা হয়ে থাকে স্বাধীন পেশা। ব্যবসাতে আপনি নিজের স্বাধীনমতো যে কোন কাজ করতে পারবেন যেটা কোন চাকরিতে সম্ভব নয়। তাই এখন অনেক তরুণ উদ্যোক্তা থেকে শুরু করে শিক্ষিত বেকার যুবক পর্যন্ত ব্যবসার দিকে ঝুঁকছে ।নিচে বর্তমান সময়ের সেরা পাঁচটি নতুন ব্যবসার আইডিয়া দেওয়া হলো যে ব্যবসা গুলো করার মাধ্যমে দ্রুতই ভালো কিছু করা সম্ভব হবে।


১.কফি শপের দোকান দিয়ে ব্যবসা


যত সময় যাচ্ছে তত কফি শপের ব্যবসাটি জনপ্রিয় হয়ে উঠছে। শহর অঞ্চল থেকে শুরু করে গ্রাম অঞ্চলেও এই দোকানগুলোর প্রচুর জনপ্রিয়তা রয়েছে। মানুষ তাদের ব্যস্ত সময় কাটানোর জন্য অনেকক্ষেত্রে কফিশপের  দোকানগুলোতে ভিড় করে থাকে।


কফিশপের  দোকানে তারা পছন্দের মানুষগুলোর সাথে বসে আড্ডা দেওয়াসহ আরো অনেক ধরনের কথাবার্তা বলে সময় কাটিয়ে থাকে।


তাই ভালো একটি স্থান দেখে যদি কফিশপের দোকান দেওয়া যায় এবং কাস্টমারদেরকে ভালো কফি পরিবেশন করা যায় তাহলে এই ক্ষেত্রে খুবই অল্প সময়ের মধ্যে ভালো কিছু করা সম্ভব।


কেননা আপনার দোকানটি ধীরে ধীরে জনপ্রিয়তা অর্জন করবে। আপনার দোকানের কফি যদি খুবই ভালো হয় তাহলে আপনার দোকানে আসা কাস্টমার নাই আপনার দোকানের প্রচার করে দিবে।


অর্থাৎ তারাই আপনার দোকানের জন্য কাস্টমার এনে দিচ্ছে। তখন আপনার ইনকামের পরিমাণ অনেক বেড়ে যাবে। কেননা আপনি প্রতিনিয়ত দোকানে পুরাতন কাস্টমারদের সাথে নতুন কাস্টমার পাচ্ছেন। আপনি চাইলে তখন ব্যবসাটি বড় পরিসরে করতে পারবেন।তাই যারা লাভজনক ব্যবসা আইডিয়া খুজে থাকেন তারা চাইলে বর্তমান সময়ের খুবই জনপ্রিয় ব্যবসা কফি শপের দোকানের ব্যবসাটি করতে পারেন।


২.ফলের দোকান ব্যবসা নতুন ব্যবসার আইডিয়া


আমার এক পরিচিত ফলের দোকানদার রয়েছে যে ফলের দোকান দিয়েছিল দুই বছর আগে সে এখন প্রতি মাসে এই ফলের দোকান থেকে ২ লক্ষ টাকার উপর ইনকাম করে থাকে। বর্তমান সময়ে ফলের ব্যবসা খুবই জনপ্রিয় এবং লাভজনক একটি ব্যবসা।


আপনাকে শুধুমাত্র ভালো ফল চিনতে হবে এবং কম দামে ফল কিনে আনতে হবে। ভালো ফল যদি আপনার কাস্টমারদের কে সরবরাহ করতে পারেন তাহলে খুব অল্প সময়ের মধ্যে এই ব্যবসার মাধ্যমে ভালো কিছু করতে পারবেন।


৩.চুলের ব্যবসা


বর্তমানে সময়ে চুলের ব্যবসা খুবই লাভজনক ব্যবসা হিসেবে প্রমাণিত হয়েছে। চুলের ব্যবসাটি অনেক কম পুঁজিতে করা যায়।আপনি চাইলে সরাসরি চুলের পাইকারি ব্যবসা শুরু করতে পারেন। তাছাড়া অনেকেই চুলের ক্যাপ তৈরি করার মাধ্যমে চুলের ব্যবসা করে যাচ্ছে। এই পদ্ধতিতে যারা ব্যবসা করে থাকেন তাদের আয়ের পরিমাণ অনেক বেশি।তাছাড়া চুলের পাইকারি ব্যবসা করার মাধ্যমে অনেকে লক্ষাধিক টাকা ইনকাম করে থাকেন। তাই যারা লাভজনক ব্যবসা খুঁজতে চান তারা চুলের ব্যবসাটি টার্গেট করতে পারেন।


৪. ট্রাভেল এজেন্সি দিয়ে ব্যবসা


পছন্দের জায়গায় নিজের প্রিয় মানুষটিকে নিয়ে ঘুরতে আমরা সকলেই পছন্দ করি। অনেকের ইচ্ছা থাকলেও উপায় থাকে না। তাই ভ্রমণের বা টুর প্ল্যানসহ যাবতীয় কাজ সম্পন্ন করার জন্য তারা ট্রাভেল এজেন্সির সাহায্য নিয়ে থাকে।


ট্রাভেল এজেন্সি নির্দিষ্ট কিছু ফি দেওয়ার মাধ্যমে কাস্টমারদেরকে সকল ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকে। যত সময় যাচ্ছে তত ট্রাভেল এজেন্সি গুলো জনপ্রিয় হয়ে উঠছে।  তাই আপনি নিজে যদি একটি ট্রাভেল এজেন্সি খুলতে পারেন তাহলে খুব সহজেই সঠিক পরিকল্পনা অনুযায়ী ব্যবসাটি বড় করতে পারবেন।


আর একবার যদি আপনার ট্রাভেল এজেন্সি টি জনপ্রিয় হয়ে যায় তাহলে এখান থেকে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন। তাহলে অবশ্যই বুঝতে পারছেন বর্তমান সময়ে লাভজনক ব্যবসা আইডিয়া গুলোর মধ্যে এটাকে রাখা  যায়


৫.হার্ডওয়ার ব্যবসা  নতুন ব্যবসার আইডিয়া


যত সময় যাচ্ছে তত যুগ আধুনিক হচ্ছে। আগে ঘরের বাতি জ্বালানোর জন্য মোমবাতি হারিকেন ব্যবহার করা হলেও এখন ব্যবহার করা হচ্ছে বৈদ্যুতিক বিভিন্ন ধরনের বাতি এবং অন্যান্য ইলেক্ট্রোকের জিনিস।


এই সকল জিনিস ক্রমাগত ব্যবহার করার ফলে অনেক জিনিস নষ্ট হয়ে যায় আবার অনেক জিনিস ঠিক করার জন্য লোকের প্রয়োজন হচ্ছে।


এই সকল ইলেকট্রনিক্যাল জিনিস ঠিক করার জন্য বা ইলেক্ট্রনিক্যাল জিনিস কেনার জন্য অনেকে হার্ডওয়ারের দোকানে যেয়ে থাকেন। আর এই সকল খুঁটিনাটি ইলেকট্রনিক্যাল জিনিসের চাহিদা বর্তমান সময়ে প্রচুর। তাই ভালো একটি স্থান দেখে যদি ইলেকট্রনিকের দোকান দেওয়া যায় তাহলে আশা করা যাই ক্রেতার অভাব হবে না।


তাছাড়া এই ব্যবসা করলে আপনার মূলধন অনেক কম লাগবে এবং এই ব্যবসাতে ঝুঁকি কম।  অনেক ধরনের মাল বিভিন্ন কোম্পানির কাছ থেক আপনারা অর্ধেক টাকাতেই নিতে পারবেন। যার কারণে কোন ধরনের সমস্যা ছাড়াই ব্যবসা পরিচালনা করতে পারবেন।


সঠিকভাবে যদি হার্ডওয়ার ব্যবসা চালিয়ে যেতে পারেন তাহলে খুব দ্রুত সময়ের মধ্যেই আপনি বড় ব্যবসায়ী হয়ে উঠতে পারবেন। তাই যদি নতুন ব্যবসার আইডিয়া খুঁজে থাকেন তাহলে হার্ডওয়্যার ব্যবসা শুরু করতে পারেন এবং নিজেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে গড়ে তুলতে পারেন।


শেষ কথা, ব্যবসায়ী হতে গেলে সকল সময় নিজের ভিতরে চাপকে জয় করার সাহস থাকতে হবে। অর্থাৎ ব্যবসা করতে গেলে ঝুঁকি অবশ্যই আসবে। ঝুঁকির সময় যেন কখনো হাল না ছাড়ার সেই মানসিকতাটা নিজের মধ্যে থাকতে হবে। তাহলেই যে কোন ব্যবসাতে খুব অল্প সময়ের মধ্যে সফলতা অর্জন করা যাবে।



আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা বর্তমান সময়ের সেরা কিছু নতুন ব্যবসার আইডিয়া বা ইউনিক বিজনেস আইডিয়া পেয়েছেন। এই ব্যবসা গুলোর মধ্য থেকে যেকোনো ব্যবসা টার্গেট করে আপনি ব্যবসায়ী হিসেবে ক্যারিয়ার শুরু করতে পারেন। সঠিক পরিকল্পনা অনুযায়ী যদি এগোতে পারেন তাহলে খুব সহজেই ভালো কিছু করা সম্ভব হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url