অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম - biman ticket online

সময়ের সাথে সাথে এখন সবকিছুই যেন অনলাইন ভিত্তিক হয়ে উঠছে। বিশ্বায়নের এই যুগে মানুষ সবকিছুই চাই দ্রুত সময়ের মধ্যে সম্পূর্ণ করতে। এখন বিমানের মাধ্যমে এক দেশ থেকে অন্য দেশে খুব সহজেই যাওয়া যাচ্ছে। সময়ের সাথে সাথে এসেছে অনেক পরিবর্তন। ঘরে বসেই এখন অনলাইনের মাধ্যমে বিমানের টিকিট কাটা যাচ্ছে।

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম - biman ticket online - NeotericIT.com


কিন্তু অনেকেই অনলাইনের মাধ্যমে বিমানের টিকিট কাটার নিয়ম সম্পর্কে জানেন না। তাই আজকের আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে কিভাবে অনলাইনের মাধ্যমে বিমানের টিকিট ক্রয় করবেন সেই বিষয়ে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:- 

অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম

অনলাইনের মাধ্যমে বিমানের টিকিট কিভাবে বুকিং করবেন নিচে ধাপে ধাপে খুবই সুন্দর ভাবে দেখানো হয়েছে। এখান থেকে চাইলে পদ্ধতিটি দেখে অনলাইনেই বিমানের টিকিট কেটে নিতে পারেন:-


  • ধাপ ১ঃ প্রথমে ব্রাউজার থেকে সরাসরি গুগল গিয়ে flight expert লিখে সার্চ করতে হবে। সার্চ করার পর সবার উপরে flight expert নামের একটি ওয়েবসাইট আসবে অথবা এই https://flightexpert.com/ লিংকটি ব্যবহার করে সরাসরি ওয়েবসাইটে চলে যেতে হবে। 
  • ধাপ ২ঃ ওয়েব সাইটটিতে আসার পর উপরের দিকে Register নামের একটি অপশন দেখতে পারবেন। রেজিস্টার বাটনে ক্লিক করার পর আপনাদের সামনে একটি বক্স চলে আসবে এখানে নামের প্রথম অংশ শেষ অংশ ও মোবাইল নাম্বার দিয়ে ক্যাপচা পূরণ করে ফেলতে হবে। 
  • ধাপ ৩ঃতারপরে ইমেইল এড্রেস ও পাসওয়ার্ডটি সেখানে দিতে হবে। সবকিছু দেওয়া হয়ে গেলে নিচে রেজিস্টার নামক যে বাটনটি রয়েছে সেই বাটনটিতে ক্লিক করতে হবে তাহলে আপনার অ্যাকাউন্ট খোলা সম্পূর্ণ হয়ে যাবে। এবার আপনাদেরকে উপরের দিকে চলে যেতে হবে এবং সেখানে flight expert এর লোগোর উপর ক্লিক করতে হবে। 
  • ধাপ ৪ঃ ক্লিক করার পর আপনারা স্ক্রল করে একটু নিচের দিকে চলে আসবেন। নিচের দিকে আসার পর one way, round tip ও multi stop অপশন দেখতে পারবেন। one way হচ্ছে আপনি এটার মাধ্যমে শুধু এক স্থানে যেতে পারবেন। round tip এই অপশনটির মাধ্যমে আপনারা কোন জায়গায় যেতে ও আসতে পারবেন। এবার নিচের দিকে From অপশন রয়েছে এখানে আপনি যে স্থান থেকে যেতে চান সেটা দিতে হবে। তারপরে to অপশন নিচে দেখতে পারবেন অর্থাৎ আপনি ঢাকা থেকে যেখানে যেতে চান এবার সেটা সিলেক্ট করতে হবে। যদি কক্সবাজার যেতে চান তাহলে to এর স্থানে কক্সবাজার সিলেক্ট করতে হবে। 
  • ধাপ ৫ঃ নিচের দিকে দেখবেন departing নামের একটি অপশন রয়েছে অর্থাৎ আপনি কত তারিখে যাত্রা শুরু করতে চান এবার সেই তারিখটা উল্লেখ করতে হবে। তারপরে নিচের দিকে adult অপশন রয়েছে এখানে আপনার সাথে এডাল্ট কয়জন যাবে সেটা দিতে হবে ও নিচের দিকে চিলড্রেন অপশন রয়েছে এখান থেকে আপনার সাথে কয়জন বাচ্চা যাবে সেটা দিতে হবে। তারপরে নিচের দিকে আপনি কোন সিটের মাধ্যমে যেতে চান সেটা সিলেট করতে হবে।যেমন ধরুন economy, premium economy, business এই অপশন গুলোর মধ্যে থেকে যেকোন একটি সিলেক্ট করতে হবে।যদি সাধারণ বা কম প্রাইস এর মাধ্যমে যেতে চান তাহলে ইকোনোমি টা সিলেক্ট করতে পারেন। 
  • ধাপ ৬ঃ এবার নিচের দিকে search for flight অপশনটির ওপর ক্লিক করে দিতে হবে। ক্লিক করা হয়ে গেলে আপনাদের সামনে ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার জন্য যতগুলা এয়ারলাইন্স রয়েছে তাদের সকল নাম চলে আসবে।তাছাড়া এখান থেকে কোন এয়ারলাইন্সে গেলে কত টাকা ভাড়া নিবে সবকিছুই দেখতে পারবেন।আপনি যেটার মাধ্যমে যেতে চান সেখানে গিয়ে book now অপশনটিতে ক্লিক করতে হবে । 
  • ধাপ ৭ঃ তারপরে এখানে আপনার নাম ও কিছু ডিটেলস দেওয়া থাকবে। এবার নিচের দিকে আপনার জন্ম তারিখ দিতে হবে, gender দিতে হবে অর্থাৎ আপনি মেয়ে কি ছেলে, তারপরে পাসপোর্ট নাম্বার দিতে হবে যদি অন্য কোন দেশে ভ্রমণ করেন আর যদি অন্য কোন দেশে না গিয়ে নিজের দেশে ভ্রমণ করেন তাহলে পাসপোর্ট নাম্বার দিতে হবে না।তারপরে দেশ সিলেক্ট করতে হবে, ইমেইল এড্রেস দিতে হবে, ফোন নাম্বার দিতে হবে, এড্রেস না দিলেও কোন সমস্যা নেই কিন্তু সিটি বা আপনি কোন জেলায় বসবাস করেন সেটা উল্লেখ করে দিতে হবে। বাকি যে সকল অপশন গুলো রয়েছে সেগুলো আপনাদের পূরণ না করলে হবে। এবার নিচের দিকে যে continue বাটনটি রয়েছে সেখানে ক্লিক করতে হবে। 
  • ধাপ ৮ঃ ক্লিক করার পর অন্য একটি পেজে চলে আসবেন এবং এখানে সকল তথ্য চলে আসবে। এখান থেকে একটু নিচের দিকে i have read and terms and conditions ঘরটিতে আপনাদের টিক মার্ক দিয়ে দিতে হবে। এবার আপনাদেরকে পেমেন্ট করতে হবে অর্থাৎ আপনি কোন পেমেন্ট মেথড  ব্যবহার করে পেমেন্ট করতে চান সেটা সিলেক্ট করতে হবে।আপনারা যদি বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে চান তাহলে বিকাশ সিলেক্ট করতে হবে। নিচের দিকে continue নামক একটি বাটন রয়েছে সেখানে ক্লিক করতে হবে তারপরে pay with bkash নামের একটি অপশন দেখতে পারবেন।
  • ধাপ ৯ঃ এখান থেকে আপনার বিকাশের একাউন্ট নাম্বারটি চাইবে অর্থাৎ যে একাউন্ট থেকে আপনি টিকিট কেনার জন্য টাকা দিতে চান। নাম্বারটি দেওয়ার পর আপনার নাম্বারে একটি কোড যাবে এবং সেই কোডটি আপনাদেরকে বসাতে হবে। কোডটি বসানো হয়ে গেলে বিকাশ একাউন্টের পিন নাম্বারটি দিতে হবে। 
  • ধাপ ১০ঃ পিন নাম্বার দেওয়ার পর আপনার টিকিটটি কাটা সম্পূর্ণ হয়ে যাবে এবং আপনি যে ইমেইল নাম্বারটি দিয়েছিলেন সেই ইমেইল নাম্বারে কিছুক্ষণের মধ্যে টিকিট চলে আসবে। এভাবে খুব সহজেই অনলাইনের মাধ্যমে যেকোনো ব্যক্তি বিমানের টিকিট কাটতে পারবেন। 

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম - biman ticket online - NeotericIT.com

শেষ কথাঃ 

আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা অনলাইনে বিমানের টিকিট কাটার নিয়ম বা অনলাইনের মাধ্যমে কিভাবে ঘরে বসে বিমানের টিকিট কাটা যায় এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা কোন কিছু বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url