অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম - checking flight tickets online

 অনলাইনের মাধ্যমে বিমানের টিকিট কেটেছেন? বিমানের টিকিটটি কি পর্যায়ে আছেন দেখতে চান।হ্যাঁ এখন এটা সম্ভব। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে তাদের সেবা ধীরে ধীরে উন্নতি করা শুরু করেছে।বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের মাধ্যমে অনলাইনে টিকিট খুব সহজেই কাটা যাচ্ছে।

অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম  - checking flight tickets online - NeotericIT.com


তাছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মাধ্যমে টিকিট কাটলে পরবর্তীতে অনলাইনের মাধ্যমে টিকিট চেক করা যাচ্ছে। আজকের পোস্টটি পড়ার মাধ্যমে জানতে পারবেন কিভাবে অনলাইনে খুব সহজেই বিমান টিকিট বুকিং করার পর টিকিট ও ফ্লাইট এর অন্যান্য তথ্য দেখতে পারবেন। তাছাড়া আরও দেখতে পারবেন ট্রিপের তথ্য, ফ্লাইট স্ট্যাটাস, ফ্লাইট শিডিউল সহ অনেক কিছু । 

অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম 

অনলাইনে শুধু বিমানের টিকিট চেক নয় এখানে ট্রিপের তথ্য সহ অনেক কিছুই দেখানো হবে। কিভাবে ট্রিপের তথ্য চেক করবেন, ফ্লাইট স্টেটাস চেক করবেন, ও ফ্লাইট সিডিউলের তথ্য জানা যাবে। 


অনলাইনের মাধ্যমে ট্রিপের তথ্য চেক করার নিয়ম 

ফ্লাইট বুক করা হয়ে গেলে যেকোনো সময় খুব সহজেই ট্রিপের তথ্য চেক করে নেওয়া যাবে।যার মাধ্যমে টিকিট বুকিং এর সময় কোন ভুল হলে সেটা আগে থেকেই সংশোধন করে নেওয়া যাবে। ফ্লাইটের তথ্য, সিটের তথ্য,আসনের তথ্য ইত্যাদি সবকিছুই চেক করে নেওয়া যাবে। নিচে কিভাবে চেক করবেন তা ধাপে ধাপে দেখানো হলো:-


#1  আপনাদেরকে প্রথমেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েবসাইটটি তে আসার পর প্রথমেই বুকিং করার একটি ফর্ম দেখতে পারবেন। অর্থাৎ উপরে বেশ কয়েকটা ট্যাব থাকবে। এখান থেকে আপনাদেরকে check your trip অপশনটিতে ক্লিক করতে হবে। 

#2 ক্লিক করার সাথে সাথেই নিচের ফর্মটি পরিবর্তন হয়ে যাবে। এখান থেকে ট্রিপের তথ্য চেক করতে হলে ব্যক্তিগত দুইটি তথ্য ফর্মে পূরণ করতে হবে। পিএনআর হচ্ছে প্যাসেঞ্জার নামের রেকর্ড যা টিকিট বুকিং করার সময় দিয়ে দেওয়া হয়। যদি পিএনআর কোড জানা না থাকে তাহলে টিকিট ক্রয় করার সময় যে ইমেইলটি দিয়েছিলেন সেটি আর একবার চেক করে দেখুন তাহলে পেয়ে যাবেন। কোডটি পেয়ে গেলে ৬ ডিজিটের কোডটি প্রথম বক্সে বসিয়ে দিতে হবে। 

#3  তারপরে টিকিট বুকিং এর সময় লাস্ট নামের স্থানে যেটা দিয়েছিলেন সেটি বসিয়ে দিতে হবে। তারপরে সার্চ বাটনে ক্লিক করতে হবে। 


সব কিছু যদি ঠিকঠাক ভাবে দিয়ে থাকেন তাহলে টিকিট বুকিং এর বিস্তারিত সকল তথ্য অল্প সময়ের মধ্যেই আপনার সামনে চলে আসবে। 

 

ফ্লাইট স্ট্যাটাস চেক করার নিয়ম।বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অনলাইন টিকিট চেক সহজ পদ্ধতিতে 


আপনি যে ফ্লাইটে যাবেন সেটি কখন আসবেন বা সেটি আসতে কতক্ষণ সময় লাগবে এটা সম্পর্কে জানার জন্য ফ্লাইট স্ট্যাটাস চেক করা খুবই জরুরী।তবে চিন্তার কারণ নেই এখন অনলাইনের মাধ্যমে খুব সহজেই বিমানের সাইট স্ট্যাটাস চেক করে নেওয়া যাচ্ছে। নিচে সম্পূর্ণ পদ্ধতিটি ধাপে ধাপে দেখানো হলো:-


  1. ধাপ ১ঃ প্রথমেই আপনাদেরকে সরাসরি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েব সাইটটিতে যাওয়ার পর flight status ট্যাবটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নিচে একটি ফর্ম দেখতে পারবেন। 
  2. ধাপ ২ঃ এখান থেকে আপনারা চাইলে দুইভাবে ফ্লাইটের তথ্য সম্পর্কে জানা যাবে। প্রথমত route অপশনটি সিলেক্ট করার মাধ্যমে আর দ্বিতীয়ত flying from ঘরে আপনার গন্তব্যের এয়ারপোর্টের নামটি সিলেক্ট করতে হবে । তারপরে departure date ঘরে আপনার যাত্রার তারিখ দিতে হবে। যাত্রা তারিখ দেওয়া হয়ে গেলে search বাটনে ক্লিক করলেই ফ্লাইটের তথ্য সামনে চলে আসবে। তারপর এটি কোথায় আছে কিংবা কোথায় পৌঁছাবে এই বিষয়ে তথ্য দেখতে পারবেন। 
  3. ধাপ ৩ঃ আর যদি ফ্লাইট নাম্বার দিয়ে বের করতে চান তাহলে ফ্লাইট নাম্বারটি সিলেক্ট করে দিতে হবে। অর্থাৎ ফ্লাইট নাম্বারের ঘরে আপনাদের ফ্লাইট নাম্বার এবং Departure Date’ ঘরে দিতে হবে যাত্রার তারিখ। তারপরে search বাটনে ক্লিক করলেই ফ্লাইটের তথ্য সামনে চলে আসবে। 
  4. ধাপ ৪ঃফ্লাইট খুঁজে পেলে লাল রঙ্গের view status যে বাটনটি রয়েছে সেটাতে ক্লিক করতে হবে বিস্তারিত তথ্য দেখার জন্য। এভাবে ঘরে বসে খুব সহজেই অনলাইনের মাধ্যমে ফ্লাইটের তথ্য দেখা যাবে। 


বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েব চেক ইন

আপনারা হয়তো কম বেশি সকলেই জানেন বিমানে ওঠার আগে সকল প্যাসেঞ্জারকে চেক ইন প্রসেস সম্পূর্ণ করতে হয়। চেক ইন প্রসেস হচ্ছে এয়ারলাইন্স যাত্রীদের বিমানে ভ্রমণের টিকিট যাচাই করে অনুমতি দেওয়ার এক ধরনের প্রক্রিয়া। 

আপনারা চাইলে অনলাইনের মাধ্যমেই এই  চেক ইন প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে পারবেন। কেননা বিমান ছাড়ার মাত্র ২৪ ঘন্টা আগে থেকে এই চেক ইন প্রক্রিয়াটি শুরু হয়। 

ডোমেস্টিক ফ্লাইট গুলার ক্ষেত্রে বিমান ছাড়ার মাত্র তিন ঘন্টা আগে এবং ইন্টারন্যাশনাল ফ্লাইট গুলোর ক্ষেত্রে বিমান ছাড়ার চার ঘন্টা আগে ওয়েব ইন চেক প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। তাই আপনারা যদি চান ঘরে বসেই এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করে ফেলতে পারেন। 


➡️ প্রথমেই বিমান বাংলাদেশের ওয়েবসাইটে চলে যেতে হবে। সরাসরি গুগল থেকে সার্চ করে যেতে পারেন অথবা biman Bangladesh Airlines এই লিঙ্কটি ব্যবহার করে যেতে পারেন। 

➡️ সেখানে গিয়ে ফর্মের উপরে থাকা বিভিন্ন ট্যাব হতে আপনাকে web check in ট্যাবটিতে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নিচের দিকে একটি ফর্ম দেখতে পারবেন। 

অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম  - checking flight tickets online - NeotericIT.com


➡️ ফর্মে দুই ধরনের তথ্য দিয়ে চেক ইন সম্পূর্ণ করা যাবে। উপরের দিকে booking reference অপশনটি সিলেক্ট করে আপনার পিএনআর কোড এবং last name ঘরে আপনার নামের শেষ অংশ প্রদান করতে হবে। তারপরে search বাটনে ক্লিক করলে ওয়েব চেক ইন এর জন্য বাকি সকল কাজ সম্পূর্ণ করে ফেলা যাবে। 

অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম  - checking flight tickets online - NeotericIT.com



➡️ আর যদি টিকিট নাম্বার অপশনটি সিলেক্ট করে থাকেন তাহলে নিচের ফরমে টিকিট নাম্বার ও last name ঘরে নামের শেষ অংশ প্রদান করতে হবে। তারপরে পুনরায় search বাটনে ক্লিক করলে ওয়েব চেক ইনের জন্য বাকি সকল কাজ সম্পূর্ণ করে ফেলা যাবে। এভাবে খুব সহজেই ফ্লাইট এর আগে ওয়েব চেক ইন করে নেওয়া যাবে। 


অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম  - checking flight tickets online - NeotericIT.com


শেষ কথা,  আশা করি ইতিমধ্যে পোস্টটি পড়ার মাধ্যমে অনলাইনে বিমানের টিকিট চেক করার নিয়ম বা কিভাবে বিমানের ফ্লাইটের স্ট্যাটাস চেক করা যায় এই বিষয়ে বিস্তারিত ধারণা পেয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url