সাইয়েদুল ইস্তেগফার | সৈয়দুল ইস্তেগফার | সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - Sayyidul Istighfar

প্রিয় ইসলামি ভাই ও বোনেরা আমার সালাম নিবেন , আচ্ছালামু আলাইকুম । আশাকরি সকলে ভালো আছেন । আজকের এই নতুন আর্টিকেলে নিওটেরিক আইটিতে সাইয়েদুল ইস্তেগফার  নিয়ে আলোচনা করা হবে । সাইয়েদুল ইস্তেগফার  হলো আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার দোয়া । আমরা প্রতিনিয়ত ভুলত্রুটি করেই যাচ্ছি এই কৃতকর্মের জন্য আমাদের ক্ষমা চাওয়া দরকার , যদি ক্ষমা না চাই তাহলে পরকালে আমাদের অনেক ভয়াভহ শাস্তি ভোগ করতে হবে । আমাদের মৃত্যু কখন কোন সমস্য হবে তার কোন নির্দিষ্ট সময় আমাদের জানা নেই । তাই আমাদের উচিত সব সময় আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নেওয়া । বর্তমানে পাপ কর্ম দিন দিন বেড়েই চলেছে । মানুষ সবার্থের জন্য একে অপরের সাথে জুলুম অত্যাচার করে যাচ্ছে । আল্লাহ আমাদের ক্ষমা করুক । তাই আমাদের এই সাইয়েদুল ইস্তেগফার  টা পড়া উচিত প্রতিদিন ।  সাইয়েদুল ইস্তেগফার হচ্ছে  সর্বোত্তম তাওবা 

সাইয়েদুল ইস্তেগফার - সৈয়দুল ইস্তেগফার - সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - syed ul istighfar - NeotericIT.com

 সাইয়েদুল ইস্তেগফার - সৈয়দুল ইস্তেগফার - সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - syed ul istighfar - NeotericIT.com

সাইয়েদুল ইস্তেগফার (Sayyidul Istighfar): হাদিসে অসংখ্য ইস্তেগফার বা ক্ষমার দো‘আ পাওয়া যায়। কিন্তু সব ইস্তেগফারের মধ্যে শ্রেষ্ঠ ইস্তেগফার হল সাইয়েদুল ইস্তেগফার বা ক্ষমা প্রার্থনার শ্রেষ্ঠ দো‘আ।

আল্লাহ্পাক আমাদেরকে সকল সমস্যার সমাধান দেখিয়েছেন যে আমলের মাধ্যমে তা হল ইস্তেগফার। শুধু সমস্যার সমাধন নয়  বরং ইস্তেগফার করার মাধ্যমে আল্লাহপাক আমাদের অনেক আকর্ষণীয় পুরুষ্কার দান করবেন। আল্লাহর নবী নূহ (আ) তার জাতিকে বলেছিলেন যে, তোমরা ইস্তেগফার করো তোমাদের রবের কাছে , তার কাছে ক্ষমা প্রার্থনা করো, নিঃসন্দেহে তিনি ক্ষমাশীল।

 সাইয়েদুল ইস্তেগফার  এর ব্যপারে রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, ‘যে ব্যক্তি দৃঢ় বিশ্বাসের সাথে এই দো‘আ পাঠ করবে, দিনে পাঠ করে রাতে মারা গেলে কিংবা রাতে পাঠ করে দিনে মারা গেলে, সে জান্নাতী হবে’।

সাইয়েদুল ইস্তেগফার  আরবি

সাইয়েদুল ইস্তেগফার  আরবি ভাষায় নিছে দেওয়া হলো ঃ 


اَللَّهُمَّ أَنْتَ رَبِّىْ لآ إِلهَ إلاَّ أَنْتَ خَلَقْتَنِىْ وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ، أَعُوْذُبِكَ مِنْ شَرِّمَا صَنَعْتُ، أبُوْءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَىَّ وَأَبُوْءُ بِذَنْبِىْ فَاغْفِرْلِىْ، فَإِنَّهُ لاَيَغْفِرُ الذُّنُوْبَ إِلاَّ أَنْتَ


সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ

সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ নিছে দেওয়া হলো ঃ 

আল্লা-হুম্মা আনতা রব্বী লা ইলা-হা ইল্লা আনতা খালাক্বতানী, ওয়া আনা ‘আবদুকা ওয়া আনা ‘আলা ‘আহদিকা ওয়া ওয়া‘দিকা মাসতাত্বা‘তু, আ‘ঊযুবিকা মিন শার্রি মা ছানা‘তু। আবূউ লাকা বিনি‘মাতিকা ‘আলাইয়া ওয়া আবূউ বিযাম্বী ফাগফিরলী ফাইন্নাহূ লা ইয়াগফিরুয্ যুনূবা ইল্লা আনতা।


আপনার মোবাইলে কপি করে রেখে দিন , যাতে প্রতিদিন পড়তে পারেন । 

সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থ 

সাইয়েদুল ইস্তেগফার বাংলা অর্থ  নিছে দেওয়া হলো ঃ 

অর্থ : ‘হে আল্লাহ! তুমি আমার পালনকর্তা। তুমি ব্যতীত কোন উপাস্য নেই। তুমি আমাকে সৃষ্টি করেছ। আমি তোমার দাস। আমি আমার সাধ্যমত তোমার নিকটে দেওয়া অঙ্গীকারে ও প্রতিশ্রুতিতে দৃঢ় আছি। আমি আমার কৃতকর্মের অনিষ্ট হ’তে তোমার নিকটে আশ্রয় প্রার্থনা করছি। আমি আমার উপরে তোমার দেওয়া অনুগ্রহকে স্বীকার করছি এবং আমি আমার গোনাহের স্বীকৃতি দিচ্ছি। অতএব তুমি আমাকে ক্ষমা কর। কেননা তুমি ব্যতীত পাপসমূহ ক্ষমা করার কেউ নেই’।

সৈয়দুল ইস্তেগফার এর ছবি ও পিকচার 

আপনারা যাতে সৈয়দুল ইস্তেগফার মোবাইলে সংরক্ষন করে রাখতে চান কিংবা বন্ধুবান্ধবের সাথে শেয়ার করতে চান তাই সৈয়দুল ইস্তেগফার এর ছবি ও পিকচার  নিয়ে এই পর্বে কিছু আপলোড করেছি । 

সৈয়দুল ইস্তেগফার এর ছবি ও পিকচার  - সাইয়েদুল ইস্তেগফার - সৈয়দুল ইস্তেগফার - সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - syed ul istighfar - NeotericIT.com

সৈয়দুল ইস্তেগফার এর ছবি ও পিকচার  - সাইয়েদুল ইস্তেগফার - সৈয়দুল ইস্তেগফার - সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - syed ul istighfar - NeotericIT.com


সৈয়দুল ইস্তেগফার এর ছবি ও পিকচার  - সাইয়েদুল ইস্তেগফার - সৈয়দুল ইস্তেগফার - সাইয়েদুল ইস্তেগফার বাংলা উচ্চারণ - syed ul istighfar - NeotericIT.com


Sayyidul Istighfar: The Best Dua for Allah's forgiveness

"If somebody recites it during the day with firm faith in it and dies on the same day before the evening, he will be from the people of Paradise and if somebody recites it at night with firm faith in it and dies before the morning he will be from the people of Paradise."

Sahih Al-Bukhari, Volume 8, Book 75, Number 318

 

Sayyidul Istighfar: Chief of Dua for forgiveness

Allahumma anta rabbee la ilaha illa anta,

- O Allah, You are my Lord, none has the right to be worshiped except You,

khalaqtanee wa-ana ‘abduka,

- You created me and I am Your servant

wa-ana ‘alaa ‘ahdika wawa’dika mas-tata’tu,

- and I abide to Your covenant and promise [to honor it] as best I can,

a’oothu bika min sharri ma sana’tu,

- I take refuge in You from the evil of which I committed

aboo-o laka bini’matika ‘alaya,

- I acknowledge Your favor upon me

wa-aboo-o bizambee, faghfir lee

- and I acknowledge my sin, so forgive me,

fa-innahu la yaghfiruz-zunooba illa ant.

- for verily none can forgive sins except You.


সাইয়েদুল ইস্তেগফার ফজিলত 

প্রিয় ভাই বোনেরা এই পর্বে আপনাদের সাথে আরো কিছু সাইয়েদুল ইস্তেগফার ফজিলত  সম্পর্কে বর্ননা করব ইনশাল্লাহ । 

সাইয়েদুল ইস্তেগফার সকাল-সন্ধ্যার দোয়াগুলোর একটি। এটি সকালে একবার এবং সন্ধ্যায় একবার পড়লেই হয়ে যাবে। কিন্তু যদি অনেক বার পড়েন, তাহলে সেটা খুব ভালো। সাইয়েদুল ইস্তেগফারের অনেক ফজিলত রয়েছে। সাইয়েদুল ইস্তেগফার পড়লে আল্লাহ পূর্ববর্তী গুনাহ মাফ করে দেবেন। রাসুল (সা.) এ কথা বলেছেন। তাই, সাইয়েদুল ইস্তেগফার নিয়মিত করা ভালো। অধিক পরিমাণে পড়া ভালো। একটি উত্তম কাজ। এক হাদিস অনুযায়ী, আমাদের রাসুল (সা.) এক বৈঠকে ৭০ বার করে পড়তেন। এ থেকে বোঝা যায় বেশি বেশি সাইয়েদুল ইস্তেগফার পড়া উত্তম। তাই আমরা যতটুকু পারি বেশি বেশি সাইয়েদুল ইস্তেগফার পাঠ করবো ইনশাল্লাহ । 


এই আর্টিকেল এই পর্যন্ত , সবাই ভালো থাকুন । ধন্যবাদ । আমার জন্য দোয়া করবেন । 



 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url