সোলার প্যানেল এর দাম ২০২৪ | ১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত - solar panel price

প্রিয় বন্ধুরা আশাকরি ভালো আছেন । আজকের এই নতুন আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন সোলার প্যানেল এর দাম ২০২৪ । বর্তমানে বিদ্যুৎ সমস্যার কারনে অনেকে সোলার সিস্টেম করতে চান । এইটা সূর্যের আলো থেকে আপনারা ফ্রিতে বিদ্যুৎ উৎপন্ন করে দিবে । এতে অনেকে সোলার প্যানেল ক্রয় করতে চান । তার আগে আপনি সঠিক ধারনা নিয়ে নিন আমাদের এই ওয়েবসাইট থেকে । 

সোলার প্যানেল এর দাম ২০২৪ - ১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত  - solar panel price - NeotericIT.com


সাম্প্রতিক বছরগুলিতে, সৌর শক্তি বিদ্যুতের ঐতিহ্যগত উত্সগুলির একটি টেকসই এবং দক্ষ বিকল্প হিসাবে বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করেছে। বাংলাদেশও এই ধারার ব্যতিক্রম নয়। ক্রমবর্ধমান জনসংখ্যা এবং দ্রুত সম্প্রসারিত অর্থনীতির সাথে বাংলাদেশে বিদ্যুতের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যাইহোক, বাংলাদেশ তার সীমিত সম্পদ এবং অবকাঠামোর কারণে বিদ্যুৎ সরবরাহের উল্লেখযোগ্য ঘাটতির সম্মুখীন হচ্ছে। এই প্রেক্ষাপটে, দেশের জ্বালানি সংকট মোকাবেলায় সোলার প্যানেল একটি কার্যকর সমাধান হিসেবে আবির্ভূত হয়েছে। এই নিবন্ধে, আমরা 2023 সালে বাংলাদেশে সোলার প্যানেলের দাম নিয়ে আলোচনা করব।


বাংলাদেশে সোলার প্যানেল এর বর্তমান পরিস্থিতি:

বাংলাদেশ গত এক দশকে নবায়নযোগ্য শক্তির উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। সরকার 2025 সালের মধ্যে দেশের মোট বিদ্যুতের 10 শতাংশ নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বর্তমানে, সৌর শক্তি দেশের মোট স্থাপিত ক্ষমতার প্রায় 2 শতাংশের জন্য দায়ী। যাইহোক, সরকার এই ভাগ বাড়ানোর জন্য পদক্ষেপ নিচ্ছে এবং গ্রামীণ ও শহর উভয় ক্ষেত্রেই সৌর শক্তির ব্যবহার প্রচার করছে।


বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) হল বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন এবং বিতরণ সম্পর্কিত নীতিগুলি উন্নয়ন ও বাস্তবায়নের জন্য দায়ী প্রধান সরকারি সংস্থা। বিপিডিবি দেশে সৌরশক্তির উন্নয়নে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এর মধ্যে রয়েছে সরকারি ভবনের ছাদে সৌর প্যানেল স্থাপন, সোলার প্যানেল স্থাপনের জন্য পরিবার ও ব্যবসায়িক প্রতিষ্ঠানকে ভর্তুকি প্রদান এবং সারা দেশে সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপন।


সোলার প্যানেল এর দাম ২০২৪ - বাংলাদেশে 2023 সালে সোলার প্যানেলের দাম:

বাংলাদেশে সোলার প্যানেলের দাম তাদের আকার, গুণমান এবং ব্র্যান্ডের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। 2023 সালের হিসাবে, একটি আদর্শ 300-ওয়াট সোলার প্যানেলের দাম 8,000 টাকা থেকে 12,000 টাকা (USD 95 থেকে USD 140) পর্যন্ত। এই দামের মধ্যে ইনভার্টার, ব্যাটারি এবং চার্জ কন্ট্রোলারের মতো আনুষাঙ্গিক খরচ অন্তর্ভুক্ত রয়েছে।


তবে উল্লেখ্য যে, বাংলাদেশে সোলার প্যানেলের দাম গত কয়েক বছর ধরে কমছে। 2015 সালে, একটি 300-ওয়াট সোলার প্যানেলের দাম ছিল প্রায় 20,000 টাকা (USD 235)। প্রযুক্তিগত অগ্রগতি, স্কেল অর্থনীতি এবং সরকারী ভর্তুকির মতো বিভিন্ন কারণের কারণে মূল্যের এই উল্লেখযোগ্য হ্রাস।


সৌর প্যানেলের খরচ ছাড়াও, একটি সৌর শক্তি সিস্টেম স্থাপনের সাথে যুক্ত ইনস্টলেশন খরচও রয়েছে। ইনস্টলেশন খরচ প্রতি কিলোওয়াট প্রতি কিলোওয়াট থেকে 10,000 টাকা থেকে 15,000 টাকা (USD 118 থেকে USD 177) পর্যন্ত। উদাহরণস্বরূপ, একটি 5-কিলোওয়াট সোলার এনার্জি সিস্টেমের জন্য প্রায় 50,000 টাকা থেকে 75,000 টাকা (USD 590 থেকে USD 885) ইনস্টলেশন খরচ লাগবে।

সোলার প্যানেল এর দাম ২০২৪ - ১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত  - solar panel price - NeotericIT.com

প্রচুর সূর্যালোক এবং ঐতিহ্যগত বিদ্যুতের ক্রমবর্ধমান ব্যয়ের কারণে সৌরশক্তি বাংলাদেশে ক্রমবর্ধমান বিদ্যুতের একটি জনপ্রিয় উৎস হয়ে উঠেছে। সৌর প্যানেলের দাম আকার, ব্র্যান্ড এবং গুণমানের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে। বাংলাদেশে বিভিন্ন ওয়াটের সোলার প্যানেলের জন্য আপনি যে আনুমানিক মূল্য পরিশোধ করতে পারেন তার একটি ব্রেকডাউন এখানে রয়েছে:

1000 ওয়াট সোলার প্যানেলের দাম কত - ১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

বাংলাদেশে 1000w সোলার প্যানেলের দাম: বাংলাদেশে একটি 1000w সোলার প্যানেলের দাম হতে পারে টাকা থেকে। 70,000 থেকে টাকা ব্র্যান্ড এবং মানের উপর নির্ভর করে 90,000।

500 ওয়াট সোলার প্যানেলের দাম কত

বাংলাদেশে 500w সোলার প্যানেলের দাম: আপনি যদি একটি 500w সোলার প্যানেল খুঁজছেন, তাহলে আপনি টাকা থেকে যে কোনো জায়গায় অর্থপ্রদান করতে পারেন। 35,000 থেকে টাকা ৪৫,০০০।

300 ওয়াট সোলার প্যানেলের দাম কত

বাংলাদেশে 300w সোলার প্যানেলের দাম: একটি 300w সোলার প্যানেল 500w বা 1000w প্যানেলের চেয়ে সস্তা হবে এবং টাকা থেকে যে কোনো জায়গায় দাম হতে পারে। 18,000 থেকে টাকা ২৫,০০০।

200 ওয়াট সোলার প্যানেলের দাম কত

বাংলাদেশে 200w সোলার প্যানেলের দাম: যাদের কম বিদ্যুতের প্রয়োজন তাদের জন্য একটি 200w সোলার প্যানেল যথেষ্ট হতে পারে। একটি 200w প্যানেলের দাম টাকা থেকে পরিবর্তিত হতে পারে। 11,000 থেকে টাকা ব্র্যান্ডের উপর নির্ভর করে 17,000।

100 ওয়াট সোলার প্যানেলের দাম কত

বাংলাদেশে 100w সোলার প্যানেলের দাম: একটি 100w সোলার প্যানেল ছোট অ্যাপ্লিকেশন যেমন পাওয়ারিং লাইট বা চার্জিং ডিভাইসের জন্য উপযুক্ত। 100w প্যানেলের দাম হতে পারে টাকা থেকে। 5,000 থেকে টাকা 7,000

50 ওয়াট সোলার প্যানেলের দাম কত

বাংলাদেশে 50w সোলার প্যানেলের দাম: সবশেষে, একটি 50w সোলার প্যানেল সবচেয়ে ছোট বিকল্প এবং সাধারণত ছোট ইলেকট্রনিক্স চার্জ করার জন্য ব্যবহৃত হয়। একটি 50w প্যানেলের দাম হতে পারে টাকা থেকে। 2,500 থেকে টাকা 4,000


এটি লক্ষণীয় যে এই দামগুলি আনুমানিক এবং অবস্থান এবং অন্যান্য কারণের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে৷ উপরন্তু, সৌর প্যানেলে বিনিয়োগের মূল্যায়ন করার সময় ঐতিহ্যগত বিদ্যুতের তুলনায় সৌর শক্তি ব্যবহার করে দীর্ঘমেয়াদী খরচ সাশ্রয়ের বিষয়টি বিবেচনা করা গুরুত্বপূর্ণ।


সোলার প্যানেল এর জন্য সরকারী ভর্তুকি:

বাংলাদেশ সরকার দেশে সৌরশক্তির ব্যবহার প্রচারের জন্য ভর্তুকি প্রদান করে। এই ভর্তুকিগুলি প্রাথমিকভাবে পরিবার, ব্যবসা এবং সরকারী প্রতিষ্ঠানের লক্ষ্য যা সোলার প্যানেল ইনস্টল করতে চায়৷ প্রদত্ত ভর্তুকি পরিমাণ সৌর শক্তি সিস্টেমের আকার এবং ইনস্টলেশনের অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।


উদাহরণস্বরূপ, পুনর্নবীকরণযোগ্য শক্তি তহবিলের (REF) অধীনে, পরিবার এবং ছোট ব্যবসাগুলি সৌর শক্তি সিস্টেমের মোট ব্যয়ের 50 শতাংশ পর্যন্ত ভর্তুকি হিসাবে পেতে পারে। সর্বাধিক ভর্তুকি সীমা পরিবারের জন্য BDT 50,000 (USD 590) এবং ছোট ব্যবসার জন্য BDT 150,000 (USD 1,765)। একইভাবে, স্কুল, স্বাস্থ্য ক্লিনিক এবং কমিউনিটি সেন্টারের মতো সরকারী প্রতিষ্ঠানগুলি সৌর শক্তি সিস্টেমের মোট খরচের 70 শতাংশ পর্যন্ত ভর্তুকি হিসাবে পেতে পারে।


সরকার সৌর প্যানেল স্থাপনের জন্য পরিবার এবং ব্যবসায়িকদের অর্থায়নের বিকল্পও প্রদান করছে। ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (আইডিসিওএল) এর অধীনে, সৌর শক্তি সিস্টেম ইনস্টল করার জন্য পরিবার এবং ব্যবসাগুলি কম সুদে ঋণ পেতে পারে। ঋণগুলি 9 শতাংশ সুদের হারে 4 বছর পর্যন্ত পরিশোধের মেয়াদ সহ প্রদান করা হয়।


উপসংহার:

উপসংহারে, 2023 সালে বাংলাদেশে সোলার প্যানেলের দাম 8,000 থেকে 12,000 টাকা (USD 95 থেকে USD 140) একটি আদর্শ 300-ওয়াট সোলার প্যানেলের জন্য। বাংলাদেশ সরকার দেশে সৌরশক্তির ব্যবহার বাড়াতে বেশ কিছু উদ্যোগ নিচ্ছে। এর মধ্যে রয়েছে পরিবার, ব্যবসা এবং সরকারী প্রতিষ্ঠানগুলিতে ভর্তুকি এবং অর্থায়নের বিকল্পগুলি প্রদান করা। এসব পদক্ষেপের মাধ্যমে সরকারের লক্ষ্য দেশের মোট বিদ্যুৎ উৎপাদনে নবায়নযোগ্য শক্তির অংশ বাড়ানো এবং চলমান জ্বালানি সংকট মোকাবেলা করা।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url