আজানের দোয়া বাংলা উচ্চারণ | আযানের দোয়া বাংলা অনুবাদ - azaner dua

আজানের পর সকল মূসলিম ব্যাক্তির আজানের দোয়া পড়া উচিত । মুয়াজ্জিনের আজান শুনে উত্তর দেওয়া এবং আজানের পর দোয়া পড়ার ফজিলত অত্যাধিক। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন আজানের পর দোয়া পাঠকারীর জন্য রয়েছে ফজিলতপূর্ণ পুরস্কার। কী সেই দোয়া ও ফজিলত?
আজানের দোয়া বাংলা উচ্চারণ - আযানের দোয়া বাংলা অনুবাদ - azaner dua - NeotericIT.com


আজানের পর দোয়া ও মুনাজাত মুলত নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দরুদ ও প্রশংসা। নবিজির দরুদ পাঠ ও প্রশংসায় মিলবে পরকালের সুপারিশ। এর চেয়ে বড় পুরস্কার মুমিনের জন্য আর কী হতে পারে! হাদিসের বর্ণনায় এসব ফজিলত, দরুদ ও দোয়া ওঠে এসেছে। নিওটেরিক আইটির এই নতুন আর্টিকেলের মাধ্যমে আপনাদের সাথে আজানের দোয়া বাংলা উচ্চারণ নিয়ে আলোচনা করা হবে । 


আমরা সকলে চেষ্টা করবো আজানের উত্তর দেওয়া এবং আজান মনোযোগ দিয়ে শোনা । তারপর আজান শেষ হলো আজানের দোয়া পড়া । চলুন যেনে নি আজানের দোয়া । 

আজানের দোয়া আরবি 

আজানের দোয়া আরবি  ঃ আজানের দোয়া আরবিতে দেওয়া হলো । 


« ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺭَﺏَّ ﻫَﺬِﻩِ ﺍﻟﺪَّﻋْﻮَﺓِ ﺍﻟﺘَّﺎﻣَّﺔِ، ﻭَﺍﻟﺼَّﻼَﺓِ ﺍﻟْﻘَﺎﺋِﻤَﺔِ، ﺁﺕِ ﻣُﺤَﻤَّﺪﺍً ﺍﻟْﻮَﺳِﻴﻠَﺔَ
ﻭَﺍﻟْﻔَﻀِﻴﻠَﺔَ، ﻭَﺍﺑْﻌَﺜْﻪُ ﻣَﻘَﺎﻣَﺎً ﻣَﺤﻤُﻮﺩﺍً ﺍﻟَّﺬِﻱ ﻭَﻋَﺪْﺗَﻪُ، ‏[ﺇِﻧَّﻚَ ﻟَﺎ ﺗُﺨْﻠِﻒُ ﺍﻟْﻤِﻴﻌَﺎﺩَ    ».


আজানের দোয়া বাংলা উচ্চারণ

প্রিয় ইসলামি ভাই ও বোনেরা আপনারা যারা আজানের দোয়া বাংলা উচ্চারণ খুজতেছেন তাদের জন্য আজানের সম্পূর্ণ দোয়া বাংলা উচ্চারন নিছে দেওয়া হয়েছে । 

বাংলা উচ্চারণ : আল্লা-হুম্মা রববা হা-যিহিদ্ দা‘ওয়াতিত্ তা-ম্মাতি ওয়াস সালা-তিল ক্বা-’ইমাতি আ-তি মুহাম্মাদানিল ওয়াসীলাতা ওয়াল ফাদীলাতা ওয়াব্‘আছহু মাক্বা-মাম
মাহমূদানিল্লাযী ওয়া‘আদতাহ, ইন্নাকা লা তুখলিফুল মী‘আদ।

আযানের দোয়া বাংলা অনুবাদ

আরবি ভাষার একটা অর্থ আছে , যেইটা আমরা অনেকেই বুঝতে পারিনা , কারন আমাদের ভাষা আরবি নয় । আমরা ছোট থেকে বাংলা ভাষা শিখে বড় হয়েছি । আলেমরা বুঝতে পারলে ও আমরা বুঝতে পারি না । আযানের দোয়া বাংলা অনুবাদ বা অর্থ নিছে দেওয়া হলো । 

বাংলা অর্থ : “হে আল্লাহ! এই পরিপূর্ণ আহ্বান এবং প্রতিষ্ঠিত সালাতের রব্ব! মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) কে ওসীলা তথা জান্নাতের একটি স্তর এবং ফযীলত তথা সকল সৃষ্টির উপর অতিরিক্ত মর্যাদা দান করুন। আর তাঁকে মাকামে মাহমূদে (প্রশংসিত
স্থানে) পৌঁছে দিন, যার প্রতিশ্রুতি আপনি তাঁকে দিয়েছেন। নিশ্চয় আপনি প্রতিশ্রুতি ভঙ্গ করেন না।”


আজানের দোয়ার ফজিলত

প্রিয় ভাই ও বোনেরা আজানের দোয়ার অনেক ফজিলত রয়েছে এই পর্বে আপনাদের সাথে কিছু উপস্থাপন করার চেষ্টা করব । 

আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেছেন, ‘যখন তোমরা মুয়াজ্জিনকে আজান দিতে শুনবে, তখন সে যেরূপ বলে, তদ্রূপ বলবে। এরপর আমার ওপর সালাত পাঠ করবে; করণ যে ব্যক্তি আমার ওপর একবার সালাত পাঠ করবে, আল্লাহ তাআলা তাকে ১০ বার সালাত (রহমত) প্রদান করবেন। এরপর আমার জন্য অসিলা চাইবে, কারণ অসিলা জান্নাতের সর্বোচ্চ স্থান। আল্লাহর একজন মাত্র বান্দাই এই মর্যাদা লাভ করবেন এবং আমি আশা করি আমিই হব সেই বান্দা। যে ব্যক্তি আমার জন্য অসিলা প্রার্থনা করবে, তাঁর জন্য শাফায়াত পাওনা হয়ে যাবে।’ (সহিহ মুসলিম: ১/২৮৮, হাদিস নং: ৩৮৪)

আজানের দোয়া বাংলা উচ্চারণ - আযানের দোয়া বাংলা অনুবাদ - azaner dua - NeotericIT.com


হজরত জাবির ইবনে আব্দুল্লাহ (রা.) বলেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, মুয়াজ্জিনের আজান শুনে যে ব্যক্তি উপরের বাক্যগুলো বলবে, তার জন্য কেয়ামতের দিন আমার শাফায়াত পাওনা হয়ে যাবে।’ (সহিহ বুখারি:১/২২২, নং: ৫৮৯)








Next Post Previous Post
No Comment
Add Comment
comment url