অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম - check driving license online

 বর্তমান সময়ে অনেকেই প্রাইভেট কার ব্যবহার করে থাকেন।এদের মধ্যে অনেকেই আছেন যারা নতুন ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করে থাকেন কিন্তু ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা এই বিষয়ে জানেন না। তবে অনলাইনে মাধ্যমে কেউ ইচ্ছা করলে তার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা দেখতে পারবেন। brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স এখন অনলাইনের মাধ্যমে খুব সহজেই চেক করা যাচ্ছে। 

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম - check driving license online - NeotericIT.com


নতুন অনেকেই আছেন যারা ড্রাইভিং লাইসেন্স করে থাকেন কিন্তু তাদের মনে অনেকেরই প্রশ্ন থাকে ড্রাইভিং লাইসেন্সটি কবে প্রিন্ট হবে বা ড্রাইভিং লাইসেন্স কবে হাতে পাবো। তাছাড়া যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য ছবি দিয়েছেন তারাও ভাবেন ড্রাইভিং লাইসেন্সের ছবিটি কেমন দেখাবে বা যারা বায়োমেট্রিক তথ্য প্রদান করেছেন তাদের তথ্যগুলো কেমন দেখাচ্ছে বা সবকিছু ঠিক রয়েছে কিনা। অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম নিয়ে নিওটেরিক আইটির এই আর্টিকেলে বিস্তারিত আলচনা করা হয়েছে ।  তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায় সম্পর্কে:-

ড্রাইভিং লাইসেন্স চেক করা কেন জরুরী 

যারা ইতিমধ্যে ড্রাইভিং লাইসেন্সের জন্য স্মার্ট কার্ডের ছবি তুলেছেন ও ফিঙ্গারপ্রিন্ট দিয়েছেন তাদের অবশ্যই ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানা জরুরী। কেননা অনলাইনে ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানতে পারলে কোন ধরনের ভুল-ত্রুটি হয়েছে কিনা সেটা চেক করে খুব সহজেই হালনাগাদ করা যায়। তাছাড়া এর মাধ্যমে আপনারা খুব দ্রুত সময়ের মধ্যে জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্সটি কবে হাতে পাবেন ড্রাইভিং লাইসেন্সটির কাজ কবে শেষ হবে। তাই নিচে খুবই সহজ পদ্ধতিতে দেখানো হয়েছে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায়। 

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায় 

বর্তমান সময়ে প্রযুক্তি ও সমাজের বদলৌতে যেমন ইচ্ছা আকাঙ্ক্ষা পরিবর্তন হয়েছে তেমনি আমাদের চাহিদা অনেকটা বেড়েছে।এখনকার সময়ে প্রত্যেকের কাছে একটা গাড়ি থাকা খুবই দরকার অনেকে মনে করে। কেউ শখের একটি কার কিনে বসেন আবার কেউ অন্যান্য কোন পরিবহন কেনেন। তবে যায় করুন কেন অবশ্যই ড্রাইভিং লাইসেন্স করতে হবে। কেননা ড্রাইভিং লাইসেন্স ব্যতীত পরবর্তীতে ঝামেলার সম্মুখীন হতে পারেন। 

অনলাইন ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম - check driving license online - NeotericIT.com

আজকের পোস্টে ড্রাইভিং লাইসেন্স চেক করার খুবই সহজ একটি পদ্ধতির সম্পর্কে জানাবো। এই পদ্ধতিতে আপনার ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা খুব সহজেই দেখে নিতে পারবেন। তাছাড়া আপনার ড্রাইভিং লাইসেন্স আবেদনের সময় রেজিস্টার করা মোবাইল নাম্বার দিয়ে খুব সহজেই এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা জানতে পারবেন। 

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য অবশ্যই ড্রাইভিং লাইসেন্স রেফারেল নাম্বারের দরকার পড়বে। আপনি যখন ড্রাইভিং লাইসেন্স চেক করার পূর্বে ড্রাইভিং লাইসেন্স আবেদন করবেন তখন আপনাকে একটি ছাড়পত্র দেয়া হবে বা একটি ফর্ম দেওয়া হবে যেখানে তথ্যসহ রেফারেন্স নাম্বার থাকবে। 

নিচে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম খুবই সুন্দরভাবে ধাপে ধাপে দেখানো হলো:-

Step 1:ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য সর্বপ্রথম Dl checker আ্যাপটি চালু করে brta কর্তৃক ড্রাইভিং লাইসেন্স আবেদনের রেফারেন্স ফর্ম এর রেফারেন্স নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। সাবমিট বাটনে ক্লিক করার পর এখানে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট কপি দেখতে পাবেন। 

step 2ঃ এই পদ্ধতিতে ড্রাইভিং লাইসেন্স চেক করার মাধ্যমে আপনার হবুহ প্রিন্ট কপি দেখতে পারবেন যেমনটা ভবিষ্যতে ড্রাইভিং লাইসেন্স হাতে পেলে দেখা যায়। ড্রাইভিং লাইসেন্স চেকার অ্যাপটি ব্যবহার করে খুব সহজেই রেফারেন্স নাম্বার ও জন্ম তারিখ দিয়ে ড্রাইভিং লাইসেন্সের প্রিন্ট কপি দেখতে পারবেন। 

Step 3ঃ প্রিন্ট কপিতে ফ্রন্ট পেজ ও বেগ পেজ দুইটি দেখা যাবে। তাছাড়া আপনার ড্রাইভিং লাইসেন্স টি কোন অবস্থায় রয়েছে বা এটি তৈরি হয়েছে কিনা সেটাও এখানে খুব সহজেই দেখা যাবে। এটা দেখার জন্য আপনারা বাম পাশে একটি অপশনে pending অথবা success দেখতে পারবেন। 

step 4ঃ dl checker অ্যাপটি আপনারা google play store থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারবে। এভাবে খুব সহজেই যারা ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তারা অনলাইনের মাধ্যমেই নিজেদের ড্রাইভিং লাইসেন্স টি চেক করে নিতে পারবেন। 

এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায় 

অনেকেই এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান কিন্তু জানেন না কিভাবে এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। নতুন পদ্ধতিতে এসএমএস এর মাধ্যমে খুব সহজেই নিজেদের ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা দেখা যাবে। 


ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার মোবাইলের মেসেজ অপশনে চলে যেতে হবে তারপরে টাইপ করতে হবে DL <space> Reference number লিখে সেন্ড করতে হবে 26969 নাম্বারে। এসএমএস করার কিছুক্ষণের মধ্যেই আপনার ড্রাইভিং লাইসেন্স নাম্বার ও ড্রাইভিং লাইসেন্সের বর্তমান অবস্থা তারা জানিয়ে দিবে। 

যারা ড্রাইভিং লাইসেন্স dl চেকার অ্যাপটির মাধ্যমে চেক করতে পারেন না তারা চাইলে এসএমএস এর মাধ্যমে খুব সহজেই উক্ত পদ্ধতিতে যাচাই করে নিতে পারবেন। অর্থাৎ কখনো যদি ডি এল চেকার অ্যাপটি বন্ধ থাকে তাহলে আপনারা খুব সহজেই নতুন এই পদ্ধতিতে করতে পারবেন। 

মোবাইল নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক 

মোবাইল নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা অনেক সহজতর। ড্রাইভিং লাইসেন্স করার সময় আপনারা যে মোবাইল নাম্বারটি দিয়েছিলেন সেই মোবাইল নাম্বারটির মাধ্যমে খুব সহজেই অনলাইনে দেখে নিতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্সটি এখন কি পর্যায়ে রয়েছে।উপরে দেখানো পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই ড্রাইভিং লাইসেন্সের স্ট্যাটাস দেখা যাবে। 

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক 

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য রেফারেন্স নাম্বার খুবই গুরুত্বপূর্ণ। রেফারেন্স নাম্বার ব্যতীত কোনভাবেই ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা দেখা যাবে না। অনলাইনে যখন কেউ ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করে থাকেন তখন তাদেরকে একটি রেফারেন্স নাম্বার দেওয়া হয়ে থাকে। উক্ত রেফারেন্স নাম্বারটি ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য পরবর্তীতে প্রয়োজন হয়।রেফারেন্স নাম্বার ব্যবহার করে dl checker অ্যাপটি ব্যবহার করে খুব সহজে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। 


নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায় 

নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স কিভাবে চেক করতে হয় এই বিষয়ে অনেকেই বুঝে উঠতে পারেন না। অনেকেই ইন্টারনেটে সার্চ করে থাকেন নাম দিলে ড্রাইভিং লাইসেন্স চেক করার উপায় সম্পর্কে। তাদের অবগতির জন্য জানানো হচ্ছে যে নাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার এখনো কোনো পদ্ধতি নেই। আপনার কাছে যদি রেফারেন্স নাম্বার থেকে থাকে তাহলে মোবাইল নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যাবে বা dl checker আ্যাপটি ব্যবহার করে। 


ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার 

অনলাইনে এখন ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য একটি সফটওয়্যার এর প্রয়োজন হবে। সফটওয়্যার টি ব্যবহার করে মাত্র দু মিনিটের মাধ্যমে নিজেদের ড্রাইভিং লাইসেন্সটি চেক করে নিতে পারবেন। এর জন্য আপনাদেরকে সরাসরি গুগল প্লে স্টোরে চলে যেতে হবে এবং সেখানে গিয়ে brta dl checker অ্যাপটি ডাউনলোড করতে হবে। 

অ্যাপটি ডাউনলোড করা হয়ে গেলে চালু করে খুব সহজেই রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্সের স্ট্যাটাস চেক করে নেওয়া যাবে। 


শেষ কথা,  আশা করি আজকের পোস্টটি যারা ইতিমধ্যে পড়েছেন তারা অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক বা এসএমএস এর মাধ্যমে কিভাবে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায় এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়েছেন। যারা কোন ধরনের ভোগান্তি ও ঝামেলা ছাড়া ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তারা উক্ত পদ্ধতিতে করতে পারেন। এই বিষয়ে যদি আরো কিছু জানার থাকে বা পোস্টটি পড়ে যদি কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।পোস্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url