খেজুর খাওয়ার উপকারিতা | পুরুষদের জন্য খেজুরের উপকারিতা | খেজুর খাওয়ার নিয়ম - khejur er upokarita

খেজুর আমাদের অনেকের প্রিয় একটি খাবার। এই ফলটি যেমন সুস্বাদু তেমনি অনেক ধরনের পুষ্টিগুনে ভরা। খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, আয়রন, ভিটামিন এবং ম্যাগনেসিয়াম এর মত নানান ধরনের পুষ্টিগুণ। এই সকল খাদ্য উপাদান মানব দেহের জন্য খুবই উপকারী।খেজুর মস্তিষ্কের স্মৃতি ধারণক্ষমতা ঠিক রাখার পাশাপাশি,হজমে সমস্যা, দাঁত ক্ষয় সহ আরো অনেক ধরনের সমস্যার সমাধান করে থাকে। আজকের পোস্টে খেজুর খাওয়ার উপকারিতা, খেজুর কেন খাবেন, খেজুর খাওয়ার উপযুক্ত সময় ও দিনে কতটা খেজুর খাওয়া উচিত এই বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

খেজুর খাওয়ার উপকারিতা - পুরুষদের জন্য খেজুরের উপকারিত - খেজুর খাওয়ার নিয়ম - khejur er upokarita - NeotericIT.com


খেজুর খাওয়ার উপকারিতা - পুরুষদের জন্য খেজুরের উপকারিত - খেজুর খাওয়ার নিয়ম - khejur er upokarita - NeotericIT.com

খেজুর কেন খাবেন 

খেজুর ছোট একটি ফল হলেও এটি পুষ্টির সম্ভার। খেজুর শুকনা ফল হওয়ার কারণে বিভিন্ন কাঁচা ফল থেকে এর পুষ্টি উপাদান অনেক বেশি হয়ে থাকে। খেজুরের বেশিরভাগ ক্যালরি এসে থাকে কার্বোহাইড্রেট থেকে। খেজুরের মূল্যবান পুষ্টি উপাদান গুলোর মধ্যে রয়েছে ক্যালোরি, শর্করা, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, প্রোটিন,  ফাইবার, তামা,ম্যাঙ্গানিজ ও আয়রন। এই উপাদান গুলি আমাদের শরীরের বিভিন্ন উপকারে এসে থাকে। 


খেজুর খাওয়ার উপকারিতা 

খেজুর কে শরীরের নানান সমস্যার সমাধানের জন্য দারুন একটি অস্ত্র হিসেবে ব্যবহার করতে পারেন। খেজুর আমাদের শরীরে কিভাবে কাজ করে বা খেজুর খাওয়ার কয়েকটি অসাধারণ উপকারিতা নিচে উল্লেখ করা হলো:-

কর্মশক্তি বৃদ্ধি করে থাকেঃ প্রচুর পরিমাণে প্রাকৃতিক চিনি যা সাধারণত খুব দ্রুত শক্তি বাড়াতে সাহায্য করে থাকে। যাদের বয়স অনেক বেশি হয়ে গিয়েছে ও ইতিমধ্যে ঝিমানো ভাব রয়েছে তারা নিয়মিত খেজুর খাওয়ার অভ্যাস করতে পারেন। নিয়মিত খেজুর খেলে ক্লান্তি আর আপনাকে ঘিরে ধরবে না। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকেঃ- যকৃতের সংক্রমণের জন্য খেজুর দারুন কাজ করে থাকে।তাছাড়া গলা ব্যাথার সমস্যা সহ বিভিন্ন ধরনের জ্বর, সর্দি ও ঠান্ডার জন্য খেজুর খুবই উপকারী একটি উপাদান। অ্যালকোহলজনিত বিষোক্রিয়ার জন্য খেজুর দারুন কাজ করে থাকে। তাছাড়া যারা অল্পতে অসুস্থ হয়ে পড়েন অর্থাৎ যাদের রোগ প্রতিরোধ  ক্ষমতা কম তারা নিয়মিত খেজুর খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন।

পেশি শক্তিশালী হয়ঃ বয়স বাড়ার সাথে সাথে পেশির নানান ধরনের জটিলতা দেখা দিয়ে থাকে। পেশির জটিলতা এড়াতে প্রোটিন দারুণ কাজ করে থাকে। খেজুরে রয়েছে উচ্চমাত্রার প্রোটিন।যা সাধারণত আমাদের পেশি ভালো রাখতে সাহায্য করে থাকে। 

স্নায়ুতন্ত্রের কর্মক্ষমতা বাড়িয়ে থাকেঃ নিয়মিত খেজুর খাওয়ার ফলে স্নায়ুতন্ত্রের কর্মক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে। কেননা খেজুরে রয়েছে অনেক ধরনের ভিটামিন যার কারণে মস্তিষ্কের চিন্তাভাবনার গতি বৃদ্ধি পেয়ে থাকে। তাই বৃদ্ধ বয়সে স্মৃতিশক্তি লোপ পেতে না চাইলে এখন থেকেই নিয়মিত খেজুর খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারেন। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেঃ খেজুরের মিষ্টতা চিনির বিকল্প হিসেবে কাজ করে থাকে। তাছাড়া নিয়মিত খেজুর খাওয়ার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়। তাছাড়া খেজুর শরীরে আয়রনের ঘাটতি মেটাতে সাহায্য করে থাকে। 

হিমোগ্লোবিনের সামঞ্জস্যতা বজায় রাখেঃ খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে থাকে । তাই কখনো যদি শরীরে রক্তশূন্যতা দেখা দেয় বা হিমোগ্লোবিনের মাত্রা কমে যায় তাহলে খেজুর খাওয়া শুরু করতে পারেন। এর ফলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা আবার স্বাভাবিক পর্যায়ে চলে আসবে । 

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে এবং বয়সের ছাপ পড়ে না: বয়স বাড়ার সাথে সাথে তার ছাপ ত্বকে ধরা পড়ে থাকে। তাই এক্ষেত্রে ত্বকের যত্নে খেজুর হতে পারে দারুন একটি উপাদান। নিয়মিত খেজুর খেলে ত্বক শুষ্কতার হাত থেকে রক্ষা পেয়ে থাকে। তাছাড়া ত্বকের বলি রেখা দূর করা ও চোখের নিচের কালি দাগ দূর করার জন্য খেজুর ব্যবহার করতে পারেন। 

হজম শক্তি বৃদ্ধি করে থাকেঃ বয়স ৩০ এর বেশি হয়ে গেলে আস্তে আস্তে হজম শক্তি কমতে শুরু করে থাকে। তাই এই সময়ে খেজুর খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে ধীরে ধীরে হজম শক্তি বৃদ্ধি পাবে। কেননা অন্ত্রের কৃমি ও ক্ষতিকারক পরজীবী প্রতিরোধে খেজুর বেশ সহায়ক হয়ে থাকে। সহজ ভাষায় বলতে গেলে খেজুরে রয়েছে এমন সব পুষ্টিগুন যা খাদ্য পরিপাকে সাহায্য করে থাকে ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা থেকে শরীরকে দূরে রাখে। 

মানসিক অশান্তি দূর করে থাকেঃ খেজুর রয়েছে এক ধরনের পুষ্টি উপাদান যা সাধারণত সেরোটোটিন নামক হরমোন উৎপাদন করতে সহায়তা করে থাকে। এটি সাধারণত মানসিক প্রফুল্লতা তৈরি করতে দারুন কাজ করে থাকে। 

দৃষ্টিশক্তি ভালো রাখেঃ খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ ও ভিটামিন সি যা আমাদের চোখের জ্যোতির জন্য দারুন উপকারী।তাই কেউ যদি প্রতিদিন দুইটা করে খেজুর খাই তাহলে তার দৃষ্টিশক্তি আগে তুলনায় অনেকটাই ভালো হয়ে যাবে। 

খাদ্যে অরুচি দূর করে থাকেঃ খেজুর পরিপাকতন্ত্রের বিভিন্ন সমস্যার সমাধান করে ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে থাকে। তাই যাদের অরুচির সমস্যা রয়েছে তারা যদি নিয়মিত খেজুর খেতে শুরু করেন তাহলে এই সমস্যাটা থেকে অল্প সময়ের মধ্যেই পরিত্রাণ পেয়ে যাবেন। 

ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করেঃ খেজুরে থাকা মূল্যবান পুষ্টি উপাদান ক্যান্সারের মতো দুরারোগ্য ব্যাধিকে শরীর থেকে অনেক দূরে রাখে। তাছাড়া নিয়মিত খেজুর খাওয়ার ফলে ক্যান্সার আক্রান্ত কোষ ধীরে ধীরে ধ্বংস হতে শুরু করে।তাই প্রতিদিন সকালে দুটি খেজুর খাওয়ার ফলে শরীরের অসংখ্য সমস্যার সমাধান করতে পারবেন। 

পুরুষদের খেজুর খাওয়ার উপকারিতা  - পুরুষদের জন্য খেজুরের উপকারিতা

পুরুষদের জন্য খেজুর খাওয়ার অসাধারণ কিছু উপকারিতা রয়েছে।যেমন:-

পুরুষদের জন্য খেজুরের উপকারিতা সম্পর্কে জানুন ; 

১.পুরুষদের কর্মশক্তি বৃদ্ধি পেয়ে থাকে ও বাড়তি এনার্জি পেয়ে থাকে নিয়মিত খেজুর খাওয়ার মাধ্যমে। পুরুষরা অনেক সময় বাইরে গিয়ে অনেক কঠোর পরিশ্রমের কাজ করে থাকেন তাই তারা প্রতিদিন যদি তিন থেকে চারটি খেজুর খাই তাহলে তাদের শরীর ভাঙবে না। 

২.অনেক পুরুষ রয়েছে যারা সারাদিন অক্লান্ত পরিশ্রম করে থাকেন যার ফলে অল্প বয়সে বার্ধক্যের ছাপ পড়ে যায়। তারা চাইলে নিয়মিত তিন থেকে চারটি খেজুর খেতে পারেন তাহলে এই সমস্যাটা থেকে পরিত্রাণ পাবেন। 

৩.পুরুষরা যদি প্রতিদিন তিন থেকে চারটি খেজুর খেয়ে থাকেন তাহলে তাদের যৌবন শক্তি ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকবে। 


খেজুর খাওয়ার নিয়ম

সকালে খালি পেটে খেজুর খাওয়ার নিয়ম বা খেজুর কোন সময় খেলে ভালো হবে এই বিষয়ে অনেকেই জানেন না। যার কারণে অনেকেই খেজুর খাওয়ার উপযুক্ত সময় সম্পর্কে জানতে চান। সকালবেলা ঘুম থেকে উঠে খেজুর খাওয়া ভালো, কেননা এর মাধ্যমে সারাদিন দেহে প্রচুর শক্তি পাওয়া যায়। তাছাড়া সকালে ব্যায়াম করার অন্তত আধাঘন্টা আগে খেজুর খেলে সহজে ক্লান্তি আসে না ও পাশাপাশি পেট থেকে দূষিত পদার্থ বের হয়ে যায় । 


তাছাড়া কেউ যদি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালবেলা উঠে খেজুর খেয়ে থাকেন তাহলেও সেটা শরীরের জন্য ভালো হবে। ঘুমানোর আগেও খেজুর খাওয়া যেতে পারে। যাদের ডায়রিয়া ও পেট খারাপের মত সমস্যা রয়েছে তারা রাতে খেজুর খাওয়া থেকে দূরে থাকতে পারেন। 


দিনে কতটা খেজুর খাওয়া উচিত 

অনেকে হয়তো খেজুরের স্বাস্থ্য উপকারিতার কথা ভেবে অতিরিক্ত খেজুর খাওয়া শুরু করে দিয়েছেন। তবে অতিরিক্ত খেজুর খেলেও সেটা শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। তাই অবশ্যই যে কোন খাবার পরিমিত পরিমাণে খেতে হবে । দিনে তিন থেকে চারটি খেজুর খাওয়ায় সবথেকে ভালো। কেননা তিন থেকে চারটি খেজুরে মিলবে ২৭৭ ক্যালোরি। তাছাড়া খেজুর অতিরিক্ত খাওয়ার ফলে শরীরের ওজন না কমে ওজন হঠাৎ করে বেড়ে যেতে পারে।

খেজুর খাওয়ার অপকারিতা 

খেজুর খাওয়ার যেমন অসংখ্য উপকারিতা রয়েছে তেমনি ভুল নিয়মে খেলে এটা শরীরের জন্য ক্ষতির কারণ বয়ে আনতে পারে। খেজুর খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকলেও কোন কোন ক্ষেত্রে খেজুর খাওয়ার পর ডায়াবেটিস রোগীরা সমস্যায় পড়তে পারেন। তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ ব্যতীত এই সময়টাতে খেজুর খাওয়া উচিত নয়। তাছাড়া যাদের শরীরে অতিরিক্ত পটাশিয়াম রয়েছে তারা খেজুর খাওয়া থেকে বিরত থাকবেন। 

খেজুর নিয়ে কিছু প্রশ্ন উত্তর 

খেজুর খেতে কি ধরনের উপকারিতা পাওয়া যায়?

উত্তর: খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা আছে, যেমন শরীরে শক্তি যোগান, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, পুরোপুরি পুরতন চিকিৎসা ইত্যাদি।


খেজুর একটি আপেক্ষিক শক্তিশালী খাবার কেন?

উত্তর: খেজুর তার বড় শক্তিশালী খাবার দিয়ে শক্তি প্রদান করে কারণ এতে প্রাচুর কার্বোহাইড্রেট ও শক্তিশালী প্রোটিন রয়েছে।


খেজুরে প্রচুর কতটি ভিটামিন ও খনিজ পাওয়া যায়?

উত্তর: খেজুরে ভিটামিন এ, ভিটামিন বি১, পোটাসিয়াম, ফসফোরাস, আয়রন এবং ম্যাগনিশিয়াম প্রচুর পরিমাণে পাওয়া যায়।


খেজুর খাবারে কোন প্রধান প্রোটিনগুলি পাওয়া যায়?

উত্তর: খেজুরে মুখ্যতঃ ফাইবার, প্রোটিন, এবং ফোলেট পাওয়া যায়, যা শরীরে উপকারিতা দেয় পাচন এবং স্থায়ী শক্তি প্রদান করে।


খেজুরে থাকা রাসায়নিক পদার্থগুলি কি কি?

উত্তর: খেজুরে আমিনো এসিড, পটাশিয়াম, ম্যাগনিশিয়াম, ক্যালসিয়াম, জিঙ্ক, আয়রন, ফসফোরাস, ভিটামিন বি১, ভিটামিন এ, এবং ভিটামিন ক প্রচুর পরিমাণে পাওয়া যায়।


খেজুর খাওয়ার মাধ্যমে কি কি স্বাস্থ্যসম্মত উপকারিতা প্রাপ্ত করা যায়?

উত্তর: খেজুর খাওয়া স্বাস্থ্যের জন্য কয়েকটি উপকারিতা দেয়, যেমন ডায়াবেটিস নিয়ন্ত্রণ, হৃদরোগের ঝুঁকি কমানো, পাচনশক্তি বৃদ্ধি, মজা বৃদ্ধি, এবং ত্বকের স্বাস্থ্য মজোর করা।


খেজুর খেলে শরীরের কোন অংশগুলি সুস্থ থাকে?

উত্তর: খেজুর খাওয়ার মাধ্যমে প্রতিদিনের প্রয়োজনীয় কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, পোটাসিয়াম, আয়রন, ম্যাগনিশিয়াম, ফসফোরাস ইত্যাদি সুস্থ রাখার সাথে সাথে শরীরের নিয়ন্ত্রণ প্রণালী এবং হৃদরোগ সংরক্ষণ করা হয়।


খেজুরের শাক বা বীজ কিভাবে ব্যবহার করা যেতে পারে?

উত্তর: খেজুরের শাক বা বীজ থেকে তেল উত্তোলন করে তা ব্যবহার করা যেতে পারে এবং তা ডিজার্ট বা স্ন্যাকস্‌ হিসেবে উপযুক্ত।


খেজুরের গুণগুলি বাচ্চাদের উপকারে কেমন?

উত্তর: খেজুর বাচ্চাদের প্রয়োজনীয় পোষণ সরবরাহ করে, তা তাদের শরীরে শক্তি যোগায় এবং তাদের বৃদ্ধি এবং উন্নতি সাহায্য করে।


খেজুর প্রতিদিনে কতটি খেতে সহায়ক?

উত্তর: সাধারণভাবে, প্রতিদিন ৪-৬ টি খেজুর খাওয়া উচিত, যাতে প্রাচুর পোষণ এবং উপকারিতা প্রাপ্ত করা যায়।



শেষ কথা,  আশা করি আজকের পোস্টটি বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়ার পর খেজুর খাওয়ার উপকারিতা ও অপকারিতা, খেজুর খাওয়ার নিয়ম ও খেজুর খাওয়ার উপযুক্ত সময় সম্পর্কে জানতে পেরেছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানিয়ে দিতে পারেন। ধন্যবাদ ।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url