ডিগ্রি ১ম বর্ষের ভর্তি কখন শুরু ২০২৪ | জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি | ডিগ্রি ভর্তি কবে শুরু হবে - degree admission

অনেকেই ডিগ্রী প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চান। তারা ইন্টারনেটে ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে অনেক খোঁজাখুঁজি করছেন কিন্তু পাচ্ছেন না।যারা ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি খুজছেন তারা আজকের এই পোস্টটি থেকে এটি পেয়ে যাবেন।ইতিমধ্যে বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে তাদের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগামী ২ আগস্ট ২০২৪ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে দিয়েছে। 

ডিগ্রি ১ম বর্ষের ভর্তি কখন শুরু ২০২৪ - জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি - ডিগ্রি ভর্তি কবে শুরু হবে  - NeotericIT.com


জাতীয় বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইটে  ভর্তি বিজ্ঞপ্তির ফাইল পিডিএফ আকারে প্রকাশ করেছে। এখান থেকে খুব সহজেই চাইলে যে কোন ব্যক্তি ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে পারবেন।তাছাড়া ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে আরো কিছু তথ্য নিচে তুলে ধরা হলো:-

ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪। ডিগ্রি ভর্তি ২০২২-২০২৪ কবে

আমরা অনেকেই জানি ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি মূলত অনার্স প্রথম বর্ষ ভর্তি হওয়ার পর হয়ে থাকে। আর প্রতিবছর নভেম্বর মাসের দিকে ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের ভর্তি শেষ না হওয়া পর্যন্ত ডিগ্রি প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয় না। তাহলে এখানে বুঝা যাচ্ছে অনার্স প্রথম বর্ষ ভর্তির কার্যক্রম শেষ হওয়ার পরপরই ডিগ্রী প্রথম বর্ষ ভর্তি কার্যক্রম শুরু হবে। 


জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি ২০২৪। ডিগ্রি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি:  যারা এখনো জানেন না তাদের অবগতির জন্য জানানো হচ্ছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ ইতিমধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়ে গিয়েছে। এখানে ২০১৯-২০২০ সালের পাশকৃত শিক্ষার্থীরা চাইলে খুব সহজেই ডিগ্রি ভর্তির জন্য আবেদন করতে পারবেন।নভেম্বর মাস থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে খুব সহজেই ভর্তির জন্য আবেদন করা যাবে। 

ডিগ্রি ১ম বর্ষের ভর্তি কখন শুরু ২০২৪ - জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি - ডিগ্রি ভর্তি কবে শুরু হবে  - NeotericIT.com

ডিগ্রি ১ম বর্ষের ভর্তি কখন শুরু ২০২৪। ডিগ্রি ভর্তি কবে শুরু হবে ২০২৪

অনেকেই ডিগ্রি প্রথম বর্ষের ভর্তি কখন থেকে শুরু হবে এই বিষয়ে এখনো জানেন না। ডিগ্রি প্রথম বর্ষের ২০২৪ ভর্তি শুরু হয়েছে ২ আগস্ট ২০২৪ শে।ভর্তি চলতে থাকবে একটানা ২৬ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত। ভর্তির জন্য প্রাথমিক আবেদন ফি ২৫০ টাকা করে নেওয়া হচ্ছে। কলেজ কর্তৃক অনলাইনে প্রাথমিক আবেদন ফরম নিশ্চায়ন করতে হবে ১/১০/২০২৪ এই সময়কালের মধ্যে। 


ডিগ্রি ভর্তি ২০২৪ শেষ তারিখ। ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৪

ডিগ্রি ভর্তি ২০২৪ শেষ তারিখ ঃ ডিগ্রী ভর্তি আবেদন করার শেষ তারিখ কত এই বিষয়ে অনেকেই জানেন না। ২০২২ -২৩ শিক্ষাবর্ষে ডিগ্রি ভর্তির প্রাথমিক আবেদনের সময় ২৬ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত করা হয়েছে। অর্থাৎ ২৬ সেপ্টেম্বর ২০২৪ এর পর যদি কোন ছাত্রছাত্রী ডিগ্রী ভর্তি পরীক্ষার জন্য আবেদন পড়ে থাকে তাহলে তার আবেদনটি গ্রহণযোগ্য হবে না। 

২০২৪ সালের ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি যোগ্যতা 

২০২৪ সালের ডিগ্রি প্রথম বর্ষ ভর্তির জন্য যোগ্যতা অবশ্যই লাগবে। নিচে এই বিষয়ে কিছু তথ্য তুলে ধরা হলো:-

  • বাংলাদেশের স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড /বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সকল শাখা থেকে ২০১৮/২০১৯/২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় নূন্যতম জিপিএ ২ পেতে হবে। 
  • ২০২০/২০২১/২০২২ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ২ প্রাপ্ত শিক্ষার্থীরা খুব সহজেই আবেদন করতে পারবেন। 
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি, ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা উপরের শর্তসাপেক্ষে আবেদন করতে পারবেন। 

ইংরেজী মাধ্যম O-Level ও A-Level শিক্ষার্থীদের ভর্তি যোগ্যতা

২০১৮/২০১৯ ও ২০২০ সালের O লেভেল পরীক্ষায় তিনটি বিষয়ে বিগ্রেড সহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ ও ২০২০/২১/২২ সালের এ লেভেল পরীক্ষায় একটি বিষয়ে বিগ্রেড সহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এই ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে। 


এই সকল শিক্ষার্থীগণ অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন,স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি ইমেইল এড্রেসে degpassnu@gmail.com আবেদনপত্র প্রেরণ করতে হবে। 


সাদা কাগজের লিখিত আবেদনপত্রে আবেদনকারী ব্যক্তির নাম, পিতা মাতার নাম, ভর্তি ইচ্ছুক কোর্সের নাম,প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নাম্বার অবশ্যই উল্লেখ করতে হবে। 


যে সকল পরীক্ষার্থী ডিগ্রি প্রথম বর্ষ কোর্সে ভর্তি হতে পারবেন না 

জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে ২০২০-২১ অথবা ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক, প্রফেশনাল ও স্নাতক, প্রাইভেট কোর্সে ভর্তি হওয়ার পর রেজিস্ট্রেশন কার্ড ইস্যু হয়ে থাকলে, যে সকল শিক্ষার্থী ২০২২ -২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক তারা কোর্সে ভর্তি হতে পারবেন না। 


তবে নির্ধারিত সময়ের মধ্যে পূর্ববর্তী শিক্ষাবর্ষের ভর্তি বাতিলপূর্বক ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক কোর্সে ভর্তি হতে পারবেন।একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী স্নাতক, প্রফেশনাল অথবা স্নাতক, প্রাইভেট কোর্সে দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল হয়ে যাবে। 

ডিগ্রি ভর্তি প্রক্রিয়া ২০২৪। ডিগ্রি ভর্তি কবে শুরু হবে 2023

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ও ডিগ্রি প্রথম বর্ষে ভর্তি হতে হলে শিক্ষার্থীদেরকে কে সর্বপ্রথম ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনে শিক্ষার্থী কোন মেধা তালিকায় নির্বাচিত হলে, সে ডিগ্রী প্রথম বর্ষের চূড়ান্ত ভর্তির ফরম তুলতে পারবেন। নিচে এই বিষয়ে আরো কিছু তথ্য দেওয়া হলো:-


  1. ভর্তি পরীক্ষা ব্যতীত এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ছাত্র-ছাত্রীগণ ডিগ্রিতে ভর্তি করানো হবে। প্রতিটি কলেজের জন্য আলাদা ভাবে মেধা তালিকা তৈরি করে পরীক্ষার্থীদের কে পছন্দ ক্রোম অনুযায়ী ডিগ্রি শ্রেণীর বিষয় সমূহ বরাদ্দ করে দেওয়া হবে। 
  2. একই কলেজ বা প্রতিষ্ঠান থেকে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে, সেক্ষেত্রে আবেদনকারীর পর্যায়ক্রমে চতুর্থ বিষয়সহ Ssc ও Hsc পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যথাক্রমে ৪০ শতাংশ ও ৬০ শতাংশ প্রয়োজন হলে এসএসসি ও এইচএসসি পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০% ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করা হবে। 
  3. তারপরের যদি ২ বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয় তাহলে যার বয়স এক্ষেত্রে কম হবে তাকে বেশি অগ্রাধিকার দেওয়া হবে। 


ডিগ্রিতে আবেদন ফি ও কলেজ চয়েজ করার নিয়ম 

ডিগ্রিতে আবেদন ফি ও কলেজ চয়েজ করার নিয়ম অবশ্যই জেনে নিতে হবে। ডিগ্রিতে বর্তমানে আবেদন ফি নেওয়া হচ্ছে ২৫০ টাকা এবং প্রত্যেক আবেদনকারী শুধুমাত্র একটি কলেজে আবেদন করতে পারবেন। তাছাড়া আবেদন ফরমে কোন ভুল থাকলে আবেদনকারী তা বাতিল করে নতুন করে আবেদন করতে পারবেন। তবে কেউ চাইলে একবারের বেশি বাতিল করতে পারবেন না  আর কোনভাবে যদি কলেজ কর্তৃক আবেদন ফরমটি নিশ্চিত হয়ে যায় তাহলে সেটা আর কোন ভাবে cancel করা যাবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে স্নাতক/ ডিগ্রি প্রথম বর্ষের ভর্তির জন্য প্রাথমিক আবেদন সাধারণত পাঁচটি ধাপে সম্পূর্ণ করতে হবে। প্রাথমিক ধাপের এই কাজগুলো শুধুমাত্র অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ করা যায়। তবে এর আগে অবশ্যই প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করে রাখতে হবে। নিম্নে প্রাথমিক আবেদন করার জন্য কি কি লাগে তা উল্লেখ করা হলো:-


  1. এসএসসি বা সমমান পরীক্ষার রোল নাম্বার ও রেজিস্ট্রেশন নাম্বার লাগবে। 
  2. এইচএসসি বা সমমান পরীক্ষার রোল নাম্বার বা রেজিস্ট্রেশন নাম্বার লাগবে। 
  3. এক কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে। 
  4. একটি ইমেইল এড্রেস ও মোবাইল নাম্বার প্রয়োজন হবে। 

step 1: ডিগ্রি প্রথম বর্ষের ভর্তির জন্য প্রাথমিক আবেদন করতে হলে http://app5.nu.edu.bd/nu-web/application/degpApplicationForm সরাসরি এই লিংকটিতে ক্লিক করতে হবে। তারপরে Ssc ও Hsc পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন নাম্বার, বোর্ড ও পাশের সাল দিয়ে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে। 


Step 2ঃ তারপরে এখানে এসে আবেদনকারী ব্যক্তি তার এসএসসি ও এইচএসসি ফলাফল সহ সকল তথ্য দেখতে পাবেন। তাছাড়া নিচের দিকে গেলে আবেদনকারী ব্যক্তির পিতা মাতার নাম,  জন্ম তারিখ, ও লিঙ্গ অপশন দেওয়া থাকবে। এখান থেকে সবকিছু দেখে নিতে হবে ঠিকঠাক আছে কিনা।তারপরে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে । 

Step 3ঃ তারপরে আপনাদের সামনে আরেকটি পেজ চালু হবে। পেজের একেবারে বামের দিকে দেখতে পাবেন Eligible subject list দেওয়া হইছে। এখান থেকে আপনারা খুব সহজে জানতে পারবেন আপনারা কোন কোর্সে ডিগ্রিতে পড়তে পারবেন। তারপরে দ্বিতীয় কলাম থেকে আপনাদেরকে কলেজ নির্বাচন করতে হবে। কলেজ সিলেক্ট করে প্রথম বিভাগ নির্বাচন করতে হবে। তারপরে জেলা নির্বাচন করতে হবে এবং আপনি সবশেষে যে কলেজে ভর্তি হতে চান সেই কলেজটির নাম সবার উপরের দিকে চয়েজ লিস্টে রাখবেন। তারপরে দ্বিতীয় কলমে আপনারা বিষয় নির্বাচন করার অপশন পাবেন এবং কোন বিষয়ে কতটি সিট রয়েছে সেটাও দেখতে পারবেন। তারপরে আপনি যে কোর্সটিতে প্রথম চয়েজ দিবেন সেটাতে ক্লিক করুন। তারপরে দুই নাম্বারে যে কোর্স চয়েজ দিবেন সেটাতে ক্লিক করবেন। এভাবে একের পর এক কোর্স চয়েজ করে দেওয়া যাবে। 


step 4ঃ এবার যে পেজ দেখতে পারবেন এখানে কোটা দেওয়া থাকবে। আপনার যদি কোন কোটা থেকে থাকে তাহলে yes অপশনে ক্লিক করে কাঙ্খিত কোটা সিলেক্ট করতে হবে। আর যদি কোন কটা না থেকে থাকে তাহলে no অপশন সিলেক্ট করতে হবে। 


step 5ঃ এই ধাপে আবেদনকারীর ছবি, একটি মোবাইল নাম্বার ও একটি ইমেইল প্রদান করতে হবে।তারপরে প্রিভিউ এপ্লিকেশনে ক্লিক করে সঠিক তথ্য দেওয়া আছে কিনা সেটা দেখতে হবে। তারপরে আপনি নিশ্চিত হলে সাবমিট অ্যাপ্লিকেশন বাটনে ক্লিক করতে হবে। তারপরে পিডিএফ আকারে একটি ফাইল আসবে সেটা ডাউনলোড করে বের করে ফেলতে হবে। ফর্মটি বের করার পর আবেদনকারী ফরমটিতে স্টুডেন্ট সিগনেচারের জায়গায় স্বাক্ষর দিয়ে আবেদন ফিফা ২৫০ টাকা জমা দিয়ে ভর্তির জন্য কাগজপত্র জমা দিতে পারবে।

সরকারি কলেজে ডিগ্রি ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪

 প্রিয় বন্ধুরা আপনারা অনেকে জানতে চান সরকারি কলেজে ডিগ্রি ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২৪ সালে ।  অনেক শিক্ষার্থীর প্রশ্ন রয়েছে সরকারি কলেজে ডিগ্রী ভর্তি হতে বর্তমানে কত পয়েন্ট লাগছে বা কত পয়েন্ট থাকলে ভর্তি হওয়া যাবে। যারা সরকারি কলেজে ডিগ্রিতে ভর্তি হতে চান তাদের এসএসসি পরীক্ষায় জিপিএ নূন্যতম ২ এবং এইচএসসি পরীক্ষায় জিপিএ নূন্যতম দুই পেতে হবে। অর্থাৎ আপনার যদি এসএসসি ও এইচএসসি তে দুটি মিলিয়ে ন্যূনতম জিপিএস চার্ট থাকে তাহলে সরকারি কলেজে ডিগ্রিতে ভর্তি হওয়া যাবে। 

ডিগ্রি ১ম বর্ষের ভর্তি নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর 

ডিগ্রি ১ম বর্ষের ভর্তি নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর ঃ 


প্রশ্ন ১: ডিগ্রি ১ম বর্ষের ভর্তি কবে শুরু হবে?

উত্তর: ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৪ সালের ১২ সেপ্টেম্বর থেকে শুরু হবে।


প্রশ্ন ২: ডিগ্রি ১ম বর্ষের ভর্তি কবে শেষ হবে?

উত্তর: ডিগ্রি ১ম বর্ষের ভর্তি ২০২৪ সালের ১১ অক্টোবর শেষ হবে।


প্রশ্ন ৩: ডিগ্রি ভর্তি আবেদন কিভাবে করব?

উত্তর: ডিগ্রি ভর্তি আবেদন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট (app1.nu.edu.bd) থেকে করা যাবে।


প্রশ্ন ৪: ডিগ্রি ভর্তি আবেদনের জন্য কী কী লাগবে?

উত্তর: ডিগ্রি ভর্তি আবেদনের জন্য নিম্নলিখিত কাগজপত্র লাগবে:

  • এসএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড
  • এসএসসি পরীক্ষার মার্কশিট
  • এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড
  • এইচএসসি পরীক্ষার মার্কশিট
  • পাসপোর্ট সাইজের ছবি
  • একটি সচল মোবাইল নম্বর
  • একটি সচল ইমেল ঠিকানা


প্রশ্ন ৫: ডিগ্রি ভর্তির যোগ্যতা কী?

উত্তর: ডিগ্রি ভর্তির জন্য নিম্নলিখিত যোগ্যতা থাকতে হবে:

এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.০০ থাকতে হবে।

এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।


প্রশ্ন ৬: ডিগ্রি ভর্তি ফি কত?

উত্তর: ডিগ্রি ভর্তি ফি ২০০ টাকা।


প্রশ্ন ৭: ডিগ্রি ভর্তির মেধাতালিকা কখন প্রকাশ হবে?

উত্তর: ডিগ্রি ভর্তির মেধাতালিকা ২০২৪ সালের ১৮ অক্টোবর প্রকাশ হবে।


প্রশ্ন ৮: ডিগ্রি ভর্তির নিশ্চয়তা ফি কখন জমা দিতে হবে?

উত্তর: ডিগ্রি ভর্তির নিশ্চয়তা ফি ২০২৪ সালের ২১ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত জমা দিতে হবে।


প্রশ্ন ৯: ডিগ্রি ভর্তির ভর্তি কার্যক্রম কখন শুরু হবে?

উত্তর: ডিগ্রি ভর্তির ভর্তি কার্যক্রম ২০২৪ সালের ২৫ অক্টোবর থেকে শুরু হবে।


প্রশ্ন ১০: ডিগ্রি ভর্তির ভর্তি কার্যক্রম কখন শেষ হবে?

উত্তর: ডিগ্রি ভর্তির ভর্তি কার্যক্রম ২০২৪ সালের ৩১ অক্টোবর শেষ হবে।


প্রশ্ন ১১: ডিগ্রি ভর্তি সংক্রান্ত আরও তথ্য কোথায় পাওয়া যাবে?

উত্তর: ডিগ্রি ভর্তি সংক্রান্ত আরও তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট (app1.nu.edu.bd) থেকে পাওয়া যাবে।


প্রশ্ন ১২: ডিগ্রি ভর্তি সংক্রান্ত কোন সমস্যা হলে কোথায় যোগাযোগ করব?

উত্তর: ডিগ্রি ভর্তি সংক্রান্ত কোন সমস্যা হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অফিস (০২) ৯৬৬১২৩২, ৯৬৬১২৩৩, ৯৬৬১২৩৪ নম্বরে যোগাযোগ করা যাবে।


প্রশ্ন ১৩: ডিগ্রি ভর্তি সংক্রান্ত কোন নিয়ম-কানুন পরিবর্তন হলে তা কোথায় পাওয়া যাবে?

উত্তর: ডিগ্রি ভর্তি সংক্রান্ত কোন নিয়ম-কানুন পরিবর্তন হলে তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট (app1.nu.edu.bd) এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অফিসের নোটিশ বোর্ডে


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি যারা বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়েছেন ডিগ্রি প্রথম বর্ষের ভর্তি কবে শুরু ২০২৪ ও সরকারি কলেজে ডিগ্রী ভর্তি হতে কত পয়েন্ট লাগে এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়ে গিয়েছেন। তারপরে যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয়ে সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 

tags:ডিগ্রি ভর্তি ২০২৩,ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষা ২০২৪,ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষা,ডিগ্রি ভর্তি ২০২৩ আবেদন কখন শুরু হবে,ডিগ্রি ভর্তি কবে থেকে শুরু,ডিগ্রি ভর্তি,ডিগ্রি ১ম বর্ষ,ডিগ্রি ভর্তি আপডেট,ডিগ্রি ১ম বর্ষ ফরম ফিলাপ,ডিগ্রি ১ম বর্ষ সাজেশন ২০২৪,ডিগ্রি ১ম বর্ষ ফরম ফিলাপ ২০২৩,ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষা ২০২৪ আপডেট,ডিগ্রি পাস ভর্তি ২০২৩,ডিগ্রি ভর্তি ২০২৩ কবে,ডিগ্রি পাশ কোর্স ভর্তি ২০২৩,জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২৩,ডিগ্রি ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি কবে দিবে

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url