দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম - countries of the South American

 দক্ষিণ আমেরিকা মহাদেশটি বিভিন্ন সংস্কৃতি, শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক দৃশ্য এবং একটি সমৃদ্ধ ঐতিহাসিক ঐতিহ্যের একটি প্রাণবন্ত ট্যাপেস্ট্রি। এই অঞ্চলের চিত্তাকর্ষক দিকগুলির মধ্যে একটি এর দেশগুলির মধ্যে রয়েছে, প্রতিটিরই একটি অনন্য নাম এবং একটি আকর্ষণীয় পিছনের গল্প রয়েছে। আসুন এই মন্ত্রমুগ্ধ ভূমিকে শোভিত করে এমন দেশগুলির নামের মধ্য দিয়ে যাত্রা শুরু করি।

দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম - countries of the South American - neotericit.com


দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশগুলোর নাম সহ বিস্তারিত নিছে দেওয়া হলো । 

আর্জেন্টিনা: আর্জেন্টিনা দিয়ে আমাদের অন্বেষণ শুরু করে, নামটি নিজেই ল্যাটিন শব্দ "আর্জেন্টাম" থেকে উদ্ভূত হয়েছে, যার অর্থ রূপা। এটা বিশ্বাস করা হয় যে প্রাথমিক স্প্যানিশ অভিযাত্রীরা এই অঞ্চলে রৌপ্য ভান্ডারের সন্ধানে এসেছিলেন, তাই এই নামটি জমিতে দেওয়া হয়েছিল।


বলিভিয়া: উচ্চ উচ্চতার কারণে বলিভিয়াকে প্রায়শই "আমেরিকার তিব্বত" বলা হয়, স্প্যানিশ শাসন থেকে দক্ষিণ আমেরিকার স্বাধীনতার সংগ্রামের প্রধান ব্যক্তিত্ব সিমন বলিভারের নামে নামকরণ করা হয়।


ব্রাজিল: এই বিশাল দেশটির নাম ব্রাজিলউড গাছের জন্য রয়েছে, এটি এই অঞ্চলের স্থানীয় এবং লাল রঙের জন্য অত্যন্ত মূল্যবান। পর্তুগিজরা এই ভূখণ্ডের নাম দেয় "টেরা দো ব্রাসিল", যা শেষ পর্যন্ত ব্রাজিলে পরিণত হয়।


চিলি: "চিলি" নামের উৎপত্তি আদিবাসী মাপুচে শব্দ "মরিচ" থেকে এসেছে বলে মনে করা হয়, যার অর্থ "জমি যেখানে শেষ হয়।" এটি মহাদেশের দক্ষিণ অঞ্চলগুলিকে নির্দেশ করতে পারে যেখানে জমিটি আপাতদৃষ্টিতে শেষ হয়।


কলম্বিয়া: ক্রিস্টোফার কলম্বাসের সম্মানে নামকরণ করা হয়েছে, আমেরিকা আবিষ্কারের জন্য কৃতিত্বপ্রাপ্ত ইতালীয় অভিযাত্রী, কলম্বিয়া একটি নাম বহন করে যা অনুসন্ধান এবং আবিষ্কারের যুগের প্রতিধ্বনি করে।


ইকুয়েডর: নিরক্ষরেখায় বিস্তৃত দেশটি ভৌগোলিক তাত্পর্য থেকে এর নাম নেওয়া হয়েছে; "ইকুয়েডর" সরাসরি স্প্যানিশ ভাষায় "নিরক্ষীয়" অনুবাদ করে, যা পৃথিবীর পৃষ্ঠে তার অনন্য অবস্থানকে নির্দেশ করে।


গায়ানা: গায়ানার নামটি আদিবাসী আমেরিন্ডিয়ান শব্দ "গিয়ানা" থেকে এসেছে, যার অর্থ "অনেক জলের দেশ"। এটি অসংখ্য নদী এবং জলপথের জন্য একটি সম্মতি যা এই লীলাভূমিকে অতিক্রম করে।


প্যারাগুয়ে: প্যারাগুয়ের নামের ব্যুৎপত্তি কিছুটা বিতর্কিত। কেউ কেউ বিশ্বাস করেন যে এটি গুয়ারানি শব্দ "পারা" এবং "ইগুয়া" থেকে উদ্ভূত হয়েছে, যার অর্থ "নদী যা সমুদ্রের জন্ম দেয়।" অন্যরা পরামর্শ দেয় যে এটি একই নামের নদী থেকে এসেছে।


পেরু: পেরুর নামের অনিশ্চিত উৎপত্তি রয়েছে। কিছু তত্ত্ব প্রস্তাব করে যে এটি কেচুয়া শব্দ "বিরু" থেকে এসেছে, যার অর্থ "নদী", অন্যরা এটিকে স্প্যানিশ বিজয়ের সময় অঞ্চলের একজন শাসকের সাথে যুক্ত করে, যার নাম ছিল "বিরু।"


সুরিনাম: পূর্বে ডাচ গায়ানা নামে পরিচিত, সুরিনামের নামটি সুরিনেন জনগণ থেকে উদ্ভূত হয়েছে বলে জানা যায়, ইউরোপীয়দের আগমনের আগে এই অঞ্চলে বসবাসকারী একটি আদিবাসী উপজাতি।


উরুগুয়ে: "উরুগুয়ে" নামের শিকড় রয়েছে গুয়ারানি ভাষায়, যেখানে "উরুগুয়া" অর্থ "আঁকা পাখির নদী।" এই নামটি উরুগুয়ে নদীকে নির্দেশ করে বলে মনে করা হয়, এটি তার বৈচিত্র্যময় এভিয়ান জনসংখ্যার জন্য বিখ্যাত।


ভেনিজুয়েলা: স্প্যানিশ অভিযাত্রী আমেরিগো ভেসপুচির দ্বারা "লিটল ভেনিস" নামকরণ করা হয়েছে স্টিল্টের উপর নির্মিত আদিবাসী ঘরগুলির কারণে, যা তাকে ইতালির ভেনিসের কথা মনে করিয়ে দেয়। নামটি আটকে যায় এবং ভেনিজুয়েলায় বিবর্তিত হয়।


প্রতিটি দেশের নাম নিছক লেবেলের চেয়ে বেশি; এটি তার ইতিহাস, ভূগোল বা সাংস্কৃতিক ঐতিহ্যের একটি অংশকে অন্তর্ভুক্ত করে। যখন কেউ দক্ষিণ আমেরিকার বিভিন্ন জাতির টেপেস্ট্রির মধ্যে পড়ে, এই নামগুলি তাদের চিত্তাকর্ষক গল্প এবং পরিচয়ের জানালা হিসাবে কাজ করে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url