স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Health Recruitment Circular

 আপনি কি স্বাস্থ্য মন্ত্রনালয়ের পদপ্রার্থী? স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য পরিবার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ইত্যাদির জন্য চাকরি অনুসন্ধান করছেন? তাহলে আর্টিকেলটি আপনার জন্য। স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ চলে এসেছে। আমরা যারা চাকরি করতে ইচ্ছুক তারা এই আর্টিকেল থেকে জানতে পারবো আবেদন এর সময়সীমা এবং আবেদন কোথায় করবেন এ সম্পর্কে। আসুন জেনে নেই এবং আবেদন শুরু করি। 

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Health Recruitment Circular - neotericit.com

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ - Health Recruitment Circular - neotericit.com

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে যদি সংক্ষেপে বিবরণ দেই তাহলে বলা যায়,, 

স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এ ১৫৫ জন নিয়োগ করা হবে আর ক্যাটাগরি হচ্ছে মোট ৬টি। সাস্থ্য অধিদপ্তর থেকে এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে নভেম্বর মাসের ১৬ তারিখ ২০২৪ এ। যারা আবেদন করতে চাচ্ছেন তারা দ্রুত করে ফেলুন। 


আবেদনের সময়সীমা: অফিসিয়াল ওয়েবসাইট থেকে জানা যায় স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ আবেদন এর শুরু হবে ২১ নভেম্বর ২০২৪ থেকে এবং আবেদন এর শেষ সময় ০২ ডিসেম্বর ২০২৪ইং। এই সময়ের মধ্যেই আবেদন সম্পন্ন করতে হবে। 


তাই নিয়োগ বিজ্ঞপ্তি ও নীতিমালা ভালো করে পড়ে, সকল শর্ত ভালভাবে বুঝে তারপর কোন পদটি নিবেন সেটা সিলেক্ট করে আবেদন করুন। আর এটি অনলাইনে সম্পন্ন করতে হবে, কারণ অনলাইন ছাড়া কোনধরনের আবেদন কর্তৃপক্ষ গ্রহণ করবে না। 


আমরা বলব সব কিছু ঠিক থাকলে দ্রুত আবেদন করাটাই ভালো হবে। একদম শেষ তারিখ পর্যন্ত অপেক্ষা না করে যত তাড়াতাড়ি সম্ভব রেজিস্ট্রেশন শেষ করে পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নিয়ে নিন ও নিজেকে প্রস্তুত করুন। 


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়োগ ২০২৪

উপজেলা সাস্থ্য কমপ্লেক্স নিয়োগ ২০২৪ নিয়ে কিছু কথা বলার আগে এই চাকরি সম্পর্কে কিছু ধারনা নেয়ে জরুরি। 

এই চাকরি মূলত একটি সরকারি চাকরি। যেকোন জেলা থেকে করা যাবে। আর প্রতিষ্ঠান দাতা হচ্ছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এই চাকরি তে পদ সংখ্যা পাওয়া যাচ্ছে ১০+১২ টি। পদের আসন খালি আছে ৪০৮ টি। এই চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা SSC এসএসসি/HSC এইচএসসি/বা স্নাতক লাগবে। 

আবেদনের শুরুর তারিখ ২৩ জুলাই ২০২৪ ও আবেদনের শেষ তারিখ ১২ - ১৩ আগস্ট ২০২৪ইং। 


আবেদন করতে হবে অনলাইনে টেলিটক এর সাহায্যে। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়োগ ২০২৪ হোক বা ২০২৪ এ। আসলে আপনাদের যা যা করতে হবে তা জেনে নেয়া উচিত। আগ্রহী প্রার্থীগণ যদি আগে থেকেই নির্দেশনা গুলো সব জেনে নেয় তাহলে আবেদন এর সময় এটি কাজে লাগবে। যারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়োগের প্রার্থী এবং আবেদন করতে ইচ্ছুক বা সামনে আবেদন করার চিন্তা আছে তাদের উচিত নিচের নির্দেশনা সমূহ ভালোভাবে বুঝে নেওয়া এবং যখন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়োগ আসবে তখন সে অনুযায়ী কাজ সম্পন্ন করা। 


আসুন জেনে নেয়া যাক কিছু নির্দেশনা,, 

১. যারা আবেদন করতে চাচ্ছেন অর্থাৎ যারা আগ্রহী পদপ্রার্থী তারা http://cssylhet.teletalk.com.bd নামক এই ওয়েবসাইটে প্রবশ করুন। তারপর সেখানে দেয়া অনলাইন প্রকাশিত নিয়মনীতি গুলো অনুসরণ করুন এবং সে অনুযায়ী ফরম ফিলাপ সম্পন্ন করুন। 


২. নিয়োগ বিজ্ঞপ্তিতে যেসব পদসমূহ উল্লেখ করা হবে সেসব পদে নিয়োগ ও কোটা থাকলে সরকার থেকে জারিকৃত যে সর্বশেষ আইন নীতিমালা বা বিধিবিধান থাকবে তা অনুসরণ করা হবে। 


৩. এই নিয়োগের জন্য যেসব প্রার্থী রয়েছেন তাদের নির্বাচন করার ক্ষেত্রে বাংলাদেশের স্বাস্থ্য বিভাগের নন মেডিকেল নিয়োগের বিধিমালা/নিয়মমালা ২০১৮,কম্পিউটার পার্সোনাল নিয়োগ বিধিমালা ২০১১ ও জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত নীতি অনুসারে ক্যাটাগরির ভিত্তিতে প্রযোজ্য তফসিল মুতাবেক মৌখিক ও লিখিত (প্রযোজ্যের জন্য ব্যবহারিক) পরীক্ষার মাধ্যমে নিয়োগ এর কার্যক্রম টি সম্পন্ন করা হবে। 


৪. বাংলাদেশের যে কোন জেলার যেকোন প্রার্থী আবেদন করতে পারবেন লিস্টে থাকা ক্রমিক নাম্বার ১ ও ২৩৩ এ উল্লেখিত পদসমূহে। 


৫. লিস্টে থাকা ক্রমিক নাম্বার ৪ থেকে ১০ পর্যন্ত যেসব পদ রয়েছে সেসব পদের প্রার্থী যারা আছেন তাদেরকে সিলেট জেলার স্থায়ী বাসিন্দা/বসবাসকারী হতে হবে। আর যদি সাস্থ্য সহকারী পদ নেওয়া প্রার্থী হয়ে থাকেন তাহলে পুরাতন ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা হওয়া জরুরি। এছাড়াও স্বাস্থ সহকারী পদপ্রার্থী যারা আছেন তাদের ক্ষেত্রে একই ইউনিয়নের জন্য ওয়ার্ডের বাসিন্দারাও আবেদন করতে পারবেন। তবে যদি সংশ্লিষ্ট পুরাতন ওয়ার্ড থেকে যোগ্য প্রার্থী পাওয়া যায় তাহলে অন্য কোন প্রার্থীকে বিবেচনায় নেয়া হবেনা।


৬. নোটিশ বোর্ডে স্বাস্থ্য সহকারী শুন্য পদসমূহের তালিকাকে অর্থাৎ ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা ভিত্তিক যেসব আছে। সিভিল সার্জনের কার্যালয় এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে নোটিশগুলো পাওয়া যাবে। 


৭. কখন পদের সংখ্যা হ্রাস পেলো কখন বৃদ্ধি পেলো এবং অন্যান্য গুরুত্বপূর্ণ শর্ত প্রয়োজনে সংযোজন, সংশোধন, পরিবর্তন করার ক্ষমতা ও এসব সংরক্ষণের দায়িত্বে থাকবেন কর্তৃপক্ষ। 


৮. যারা অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক এবং Data entry/ডাটা এন্ট্রি অপারেটর হিসেবে কাজ করতে চান। তারা পদে লেখা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ নিয়োগ নীতি অনুযায়ী সংশ্লিষ্ট বিষয়ে Standard Aptitude Test ব্যবহারিক বা প্র্যাকটিকাল পরীক্ষায় যোগদান করতে হবে। এখান থেকে যারা প্র্যাকটিকাল বা ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ হবে তারাই মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবে। 


৯. স্বাস্থ্য অধিদপ্তর স্মারক নাম্বার স্বাঃঅধি/প্রশা দ্বিতীয়-তৃতীয় শ্রেনী থেকে নিয়োগ-4/2018/6354 তারিখঃ December 11 2018, free এবং সিভিল সার্জন, সিলেট এর স্মারক নং-সিএসএস/ নিয়োগ/ 2018/ 15904 তারিখ December 13,2018 খ্রিঃ দৈনিক উত্তরপূর্ব পত্রিকা থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে যারা ইতিপূর্বে

অনলাইনে আবেদন করেছেন, তারা কীটতত্ত্ব টেকনিশিয়ান ও ল্যাব এটেনডেন্ট পদ নিতে না চাইলে পুনরায় আবেদন করার কোন প্রয়োজন নেই। 


১০. কোন পদপ্রার্থী যদি কোন ধরনের মিথ্যা অসত্য তথ্য দেয় এবং তার দেয়া তথ্যসমূহ যদি মিথ্যা ধরা পরে বা তার অযোগ্যতা বা দক্ষতার উপর কমতি দেখা যায় কিংবা সে যদি কোন ধরনের ধোঁকা, প্রতারণা, দুর্নীতির সাথে যুক্ত থাকে তাহলে নিয়োগ বাতিল হবে। এছাড়াও যদি মিথ্যা, ভুলভাল তথ্য দিয়ে একের অধিকবার আবেদন ফরম পূরণ করে এবং একাধিক প্রবেশপত্র সংগ্রহ করে পরীক্ষা দেওয়ার চেষ্টা করলে বা পরীক্ষায় কোন ধরনের নকল, অসদুপায় অবলম্বন করলে অথবা পরীক্ষার কেন্দ্রে কোন প্রকার খারাপ ব্যবহার করলে পরীক্ষার আগে বা পরে, নিয়োগের পরে যে কোন ধরনের যে কোন পর্যায়ের পদপ্রার্থীকে নিয়োগ বাতিল সহ উপরের অপরাধসমূহের কারণে প্রার্থীর বিরুদ্ধে আইনীভাবে ব্যবস্থা নেয়া হবে। সুতরাং এসব এরিয়ে চলা সকল পদপ্রার্থীর জন্য আবশ্যক। 


১১. কোন পদপ্রার্থী কোন ভিনদেশী নাগরিককে বিয়ে করলে বা বিয়ে করার পরিকল্পনা থাকে অর্থাৎ বিয়ের জন্য প্রতিজ্ঞাবদ্ধ থাকে তাহলে তিনি আবেদন করার জন্য অযোগ্য বলে বিবেচিত হবে।


১২. যারা প্রজাতন্ত্র কর্মে নিযুক্ত হতে চান। তাদের মধ্যে কেউ যদি ফৌজ-দারি অপরাধে অপরাধী হয়ে থাকে বা বরখাস্ত হলে পদপ্রার্থী হিসেবে আবেদন করার যোগ্যতা হারাবে এবং অযোগ্য হিসবে বিবেচিত হবে। সরকারি কিংবা আধা সরকারি, স্বায়ত্তশাসিত কিংবা আধা স্বায়ত্তশাসিত যেকোন প্রতিষ্ঠানে থাকা পদপ্রার্থীগণ নির্দিষ্ট বয়স সীমার মধ্যেই অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ করে আবেদন করতে হবে। আর সকল চাকরিজীবী পদপ্রার্থীকে মৌখিক পরীক্ষার সময় অনাপত্তি বা (NOC) পত্রের মুল কপি জমা দিতে হবে যা কর্তৃপক্ষের কাছ থেকে নিতে হয়। 


১৩. যেসকল পদপ্রার্থী কোন বীর মুক্তিযোদ্ধা বা শহীদ বীর মুক্তিযোদ্ধার ছেলে বা মেয়ে, তাদের ছেলে মেয়েদের ছেলে-মেয়ে হয় তাহলে মুক্তিযুদ্ধ সংক্রান্ত মন্ত্রণালয় ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। www.molwa.gov.bd এই ওয়েবসাইটে সর্বশেষ সংরক্ষিত ও প্রদর্শিত তালিকার যেকোন একটির প্রমাণক দাখিল করবেন। আর কোন প্রকার সাময়িক বা মুক্তিযোদ্ধা সংসদ সনদ প্রয়োজন নেই। 


১৪. যেসকল পদপ্রার্থী এতিম বা শারীরিক ভাবে প্রতিবন্ধী তাদের সমাজসেবা অধিদপ্তরের জেলা সমাজসেবা Office উপপরিচালক/সমান মর্যাদা সম্পন্ন/দায়িত্বরত কর্মকর্তা অথবা ক্ষমতা আছে এমন ও কর্তৃপক্ষ কর্তৃক প্রমাণিত স্বাক্ষরিত এতিম বা শারীরিক প্রতিবন্ধী সনদ দাখিল করতে হবে। 


১৫. পদপ্রার্থীকে জেলা আনসার অ্যাডজুটেন্ট কর্তৃক পাওয়া সনদপত্র দাখিল করতে হবে। (আনসার ও গ্রাম প্রতিরক্ষা সদস্য, কমপক্ষে ২১ দিনের প্রশিক্ষণ সম্পন্ন)। 


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়োগ ২০২৪ পদপ্রার্থী হলে উপরের নির্দেশনা গুলো জেনে রাখা উচিত। এসব কাজ সম্পন্ন করতে সহযোগিতা করবে। নিয়োগ চলে আসলে এসব অনুসারণ করে আবেদন সম্পন্ন করতে হবে। 


স্বাস্থ্য পরিবার পরিকল্পনা নিয়োগ 2024 ও

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

স্বাস্থ্য পরিবার পরিকল্পনা নিয়োগ 2024 ও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

প্রকাশিত হয়েছে। স্বাস্থ্য পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ০৬ ক্যাটাগরির পদে ১৫৫ জন লােক নিয়ােগ দেওয়া হবে। স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রণালয় নিয়োগ 2024 আগ্রহী পদপ্রার্থী পুরুষ ও নারী উভয়কে অনলাইনে কিংবা ডাকযোগের মাধ্যমে আবেদন আদেশ দেয়া হচ্ছে। 


প্রতিষ্ঠানটি হলো স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। নিয়োগ প্রকাশ করা হয়েছে ২১ এ নভেম্বর ২০২৪,নিয়োগ চলমান ১ টি। পদের সংখ্যা আছে ১৫৫ জন। বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে। শিক্ষাগত যোগ্যতা হিসেবে Jsc, class 8/SSC (এসএসসি)/HSC (এইচএসসি)/স্নাতক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ধরা হয়েছে। চাকরিটি অবশ্যই একটি সরকারি চাকরি। www.mohfw.portal.gov.bd এটি অফিসিয়াল সাইট আবেদন শুরু ২৩ নভেম্বর ২০২৪ থেকে ০২ ডিসেম্বর ২০২৪ পর্যন্ত আর এটিই শেষ সময়। সুতরাং আপনি যদি একজন যোগ পদপ্রার্থী হোন এবং চাকরি নিতে আগ্রহী হয়ে থাকেন তাহলে http://cdc.teletalk.com.bd

ওয়েবসাইট প্রবেশ করে আবেদন সম্পন্ন করুন। যত তাড়াতাড়ি সম্ভব আবেদন করে নেয়া উচিত। 


স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

আপনি কি স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নিয়োগ প্রার্থী হতে চান? বছরের অনেক বার নানান পদে স্বাস্থ্য প্রকৌশল থেকে নিয়োগ আসে। তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে নিয়োগ সম্পর্কে জেনে নিন। তারপর এই http://hed.teletalk.com.bd সাইটে প্রবেশ করুন এবং চাকরির জন্য আবেদন করে নিন খুব সহজেই। 


ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স নিয়োগ ২০২৪

ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়োগ দেয়া হচ্ছে নানান পদে। যেমন, অফিস সহকারী হিসেবে পরিবার পরিকল্পনা পরিদর্শক,কমিউনিটি ম্যানেজার,ইউনিট অফিসার,উপজেলা অফিসার ইত্যাদি সহ আরও বেশকিছু পদে পদপ্রার্থী নেওয়া হচ্ছে। তাদের সাথে যোগাযোগ করুন বা তাদের অফিশিয়াল ওয়েবসাইট অনুসারণ করে নিয়োগ সম্পর্কে বিস্তারিত জেনে নিন। 


স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

স্বাস্থ্য অধিদপ্তরের যে রোগ নিয়ন্ত্রণ শাখা রয়েছে সেটি জনবল নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণে কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল (CDC) Operational planer অধীনে বাংলাদেশের সমস্ত জেলা জন্য ৬ ক্যাটাগরির পদপ্রার্থী নেয়া হচ্ছে আর এটি মোট ১৫৫ জনকে দেয়া হবে অর্থাৎ এতে নিয়োগ নেওয়া হবে। যেসব আগ্রহী পদপ্রার্থী রয়েছেন তারা আগামী ২ ডিসেম্বর ২০২৪ থেকে রাত ১২টার মধ্যে অনলাইনে আবেদন করে নিন। যারা সব ঠিকঠাক করে ফেলেছেন তারা আর অপেক্ষা না করে দ্রুত আবেদন করে ফেলুন। 


স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ 2024

আপনি যদি আগ্রহী হয়ে থাকেন স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ 2024 এর পদপ্রার্থী হওয়ার জন্য তাহলে সুসংবাদ আছে। সুসংবাদ টি হলো আপনারা ডিসেম্বর পর্যন্ত আবেদন করার সুযোগ পাচ্ছেন। 


যিনি নিয়োগ নিচ্ছেন তিনি স্বাস্থ্য অধিদপ্তর এর একজন। চাকরিটি অবশ্যই একটি সরকারি চাকরি। নিয়োগ সার্কুলার প্রকাশ করা হয়েছে ২১ নভেম্বর ২০২৪ এতে পদ সংখ্যা আছে মোট ৬ টি এবং লোক সংখ্যা ১৫৫ জন। অফিসিয়াল ওয়েবসাইটে শিক্ষাগত যোগ্যতা সহ বিস্তারিত আলোচনা করা হয়েছে। আবেদন টি অব্যশই অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে।


আবেদন শুরু হয়েছে ২১ নভেম্বর ২০২৪ থেকে এবং আবেদনটির শেষ তারিখ হচ্ছে ০২ ডিসেম্বর ২০২৪ আর এই স্বাস্থ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে www.dghs.gov.bd এটি। এই ওয়েবসাইট টিতে প্রবেশ করে এ সংক্রান্ত আরও বিভিন্ন তথ্য পাওয়া যাবে। যারা স্বাস্থ্য অধিদপ্তর পদপ্রার্থী আছেন তাদের পরামর্শ দিব দেরি না করে দ্রুত আবেদন করে ফেলুন। আবদেন করতে http://cdc.teletalk.com.bd এই ওয়েবসাইট ব্যবহার করতে হবে।


উপসংহার

আমরা যারা নিয়োগ বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করি এবং স্বাস্থ্য মন্ত্রনালয়ের যে কোন সেক্টরের পদপ্রার্থী হতে চাই। তাদের জন্য সুসংবাদ হচ্ছে বর্তমানে অনেক নিয়োগ চলছে যার প্রায় সব সবগুলো আমরা এই আর্টিকেলে প্রকাশ করেছি। যারা নানান পদে চাকরি করতে চাচ্ছেন ও যারা চাকরির জন্য যোগ্য তারা দেরি না করে দ্রুত আবেদন করে ফেলুন। আর হ্যাঁ, আমাদের এই আর্টিকেল টি ভালো লাগলে শেয়ার করে ছড়িয়ে দিন আপনার বন্ধু বা এমন মানুষের কাছে যারা স্বাস্থ্য অধিদপ্তর এর পদপ্রার্থী হতে চায়। আর যদি এ ব্যাপারে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জিজ্ঞাসা করতে পারেন। আমরা চেষ্টা করবো তার যথাযথ উত্তর দেয়ার। তো আজ এ পর্যন্তই যারা আবেদন করতে চাচ্ছেন নিয়মনীতি অনুসারণ করে আবেদন শুরু করে দিন মেয়াদ শেষ হবার পূর্বে, ধন্যবাদ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url