নিয়ত কিভাবে করতে হয় - ইসলামের দৃষ্টিতে নিয়ত - Niyot kivabe korte hoy



নিয়ত সবসময় শুনে আসা একটি শব্দ। এই শব্দের সাথে আমরা অনেকেই পরিচিত! নিয়তে বরকত কথাটাও আমরা শুনি। কখন কোন আমল করবো কোন আমলে কোন নিয়ত করতে হবে এমন নানান কথা। নিয়তে সমস্যা নিয়ত করতে হবে। নিয়ত ঠিক নেই, এধরনের নানান কথা আমরা জানি। 

ইসলামের দৃষ্টিতে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো নিয়ত। নিয়তে যদি সমস্যা থাকে তাহলে আমলেই সমস্যা হয়ে যায়। নিয়তে যদি সমস্যা থাকে আমল ধ্বংস হয়ে যায়। তাই সঠিক ভাবে নিয়ত করতে হয় ও নিয়তকে পরিশুদ্ধ রাখতে হয়। তাই ইসলামের দৃষ্টিতে গুরুত্বপূর্ণ এই নিয়ত সম্পর্কে আসুন জানি। 

আজকে আলোচনা করবো নিয়ত সম্পর্কে। ইসলামী দৃষ্টিকোণ থেকে নিয়ত কি কিভাবে করবো। প্রচলিত নিয়ত কি সঠিক না বেঠিক। নিয়ত সঠিক হওয়া কেন প্রয়োজন যদি নিয়ত সঠিক না হয় তাহলে কি হবে, নিয়তের গুরত্ব কতটুকু এসব নিয়ে আলোচনা করবো। আসুন জেনে নেই নিয়ত সংক্রান্ত বিভিন্ন বিষয়বস্তু। 

ইসলামের দৃষ্টিতে নিয়ত


ইসলামের দৃষ্টিতে নিয়ত খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি নিয়ত ঠিক থাকলে তাহলে সবই ঠিক থাকবে। নিয়ত এতটাই গুরুত্বপূর্ণ যে সকল আমল এই নিয়তের উপর নির্ভর করে। কারো আমলে যদি সমস্যা থাকে তাহলে তার আমল ধ্বংস হয়ে যেতে পারে। শুধু আমল ধ্বংসই হবে না এই নিয়ত থাকে জাহান্নামের দ্বারপ্রান্তে নিয়ে যেতে পারে। আমাদের আমলের জন্য নিয়ত গুরুত্বপূর্ণ এবং নিয়তে যদি সমস্যা থাকে তাহলে আপনি যতই আমল করেন না কেনো তার কোন ফায়েদা নেই। 

আপনার আশেপাশে অনেককে হয়তো খুব আমলদার ভাবেন। হয়তো দেখছেন সে অনেক ভালো মুসলিম। নামজ, রোজা, হজ্জ, যাকাত সব কিছুতেই সে আছে। সে দান সদকা করে সে ইলম অর্জন করে ইলম শিক্ষা দেয়। কিন্তু আপনি হয়তো জানেনও না যে এমন ব্যক্তিও মৃত্যুর পর জাহান্নামে যেতে পারে যদি তার নিয়তে ত্রুটি থাকে। 

নিয়ত হলো মনের সংকল্প। আপনার অন্তরে যে সংকল্প, পরিকল্পনা, চিন্তা আছে সেটিই নিয়তের অন্তর্ভুক্ত। আপনি ভালো কাজ করেন কিন্তু মনে মনে উদ্দেশ্যে সমস্যা আছে সেই সমস্যার জন্য আপনার ভালো কাজও মূল্যহীন হয়ে যাবে। 

ইবাদতের ক্ষেত্রে নিয়ত পরিশুদ্ধ থাকতে হবে। নিয়তে ইখলাস থাকতে হবে। মনে রাখতে হবে যে ইবাদত করছি শুধুমাত্র আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য। শুধুমাত্র আল্লাহর জন্যই এই কাজ আল্লাহর সন্তুষ্টির জন্য এই ইবাদত। কিন্তু কেউ যদি মনে মনে লোকদেখানোর জন্য কোন ইবাদত করে সেটি নামাজ, রোজা বা দান সদকা তা যদি আল্লাহর সন্তুষ্টির জন্য না হয় লোকদেখানো ইবাদত হয় তাহলে সেই ইবাদত কখনো জান্নাত দিবে না। এসব ইবাদত আল্লাহ কবুল করবেন না বরং এটি জাহান্নামে যাওয়ার কারণ হবে। 

তাই ইসলামের গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো নিয়ত। যার নিয়র ঠিক তার সব ঠিক যার নিয়তে সমস্যা তার সবকিছুই সমস্যাযুক্ত। 

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার হাদিসে বলেছেন,, 

“ইন্নামাল আয়মালু বিন্নিয়াত”
অর্থঃ প্রত্যেকটি আমল নিয়তের উপর নির্ভরশীল। (সহীহ বুখারী, হাদিস নং, ১) 

নিয়ত কতটা গুরুত্বপূর্ণ এই হাদিস থেকেই উপলব্ধি করা যায়। নিয়ত এমন একটি গুরুত্বপূর্ণ কাজ যেটির উপর সকল আমল নির্ভর করে। 

কেউ আল্লাহর নামে সদকা দিচ্ছে দান করছে মানুষ ভাবছে সে কত ঈমানদার ব্যক্তি! কিন্তু সেই ব্যক্তি মনে মনে আল্লাহর জন্য নয় বরং নিজের নাম ডাক আর প্রশংসা কুড়ানোর জন্যই সদকা করেছে। 

যেহেতু সে মানুষের কাছে নিজের প্রশংসার জন্যই এসব করেছে আর মানুষ প্রশংসাও করেছে তাহলে তার সাথে আর আল্লাহর লেনদেন কিসের সে তো দুনিয়াতেই তার নিয়তের, ইচ্ছার সব পেয়ে গেলো। আখিরাতে তাই সে কিছুই পাবে না বরং আল্লাহ তাকে এ জন্য শাস্তি দিবে। 

তাই নিয়ত করা গুরুত্বপূর্ণ এবং সকল আমল এটির উপর নির্ভরশীল। তাই ইসলামের দৃষ্টিতে যদি বলেন নিয়ত কেমন তাহলে বলতে হয় সমস্ত আমল এটির উপর নির্ভরশীল তাই নিয়তে সমস্যা করা যাবে না। 

নিয়ত কিভাবে করতে হয়


নিয়ত মনের সংকল্প। মনে মনে কোন কিছু সংকল্প করা কেই মূলত নিয়ত বলে। নিয়ত অন্তরের সাথে সংযুক্ত আর অন্তর আল্লাহর সাথে সংযুক্ত। অর্থাৎ আল্লাহ তায়ালা জানে আপনার অন্তর সম্পর্কে। আপনি হয়তো অনেক ঈমানদার। আপনাকে মানুষও ঈমানদার ভাবে কিন্তু আপনার অন্তরের সংকল্প নিয়তে সমস্যা। আর এটি আল্লাহ তায়ালা ভালো করেই জানেন তাই আপনার এই আমল তিনি গ্রহণ করবেন না যদি নিয়তে সমস্যা থাকে। 

এবার বলি নিয়ত কিভাবে করতে হয়। নিয়ত করা মানে মনে সংকল্প স্থাপন করা। আপনি মনে মনে যখন সিদ্ধান্ত নেন আমি আল্লাহর জন্য দান করবো। এটাই নিয়ত! তবে মনে মনে যদি আপনার সংকল্প থাকে মানুষ আমার প্রশংসা করবে এ জন্য দান করবো আল্লাহর জন্য না মানুষ ভাববে আমি ঈমানদার। তাহলে এটা খারাপ নিয়ত। এমন নিয়ত করে কোন ইবাদত কবুলযোগ্য হবে না। 

নিয়ত সম্পর্কে আমাদের একটি ভুল ধারণা হলো নিয়ত মুখে বলতে হয়। নিয়ত মুখে বলার কোন প্রয়োজন নেই। নিয়ত শুনলেই আমরা ভাবি নামাজের নিয়ত, রোজার নিয়ত। নামাজের আগে মুখে বলি নাওয়াইতুয়ান… বা বাংলায় বলি আমি ৪ রাকাত যোহরের ফরজ নামাজ আদায় করছি। আমি আগামীকাল রোজা রাখার নিয়ত করছি। এই সব আমরা সচরাচর বলে থাকি এবং ছোট বেলা থেকে এই নিয়তগুলি আমরা শিখি। কিন্তু বাস্তবতা ও কুরআন হাদিস অনুসারে নিয়ত মুখে উচ্চারণ করতে হয় না। নিয়ত করতে হয় কিন্তু মুখে বলতে হয় না। আপনি যখন ইমামের পিছনে আল্লাহু আকবার বলে দাঁড়াচ্ছেন এর মানে এই না যে আপনি ইমামের সাথে সুন্নত পড়ছে বা কম রাকাত পড়বেন। আপনি ইমামের সাথে ফরজ পড়বেন বলেই নামাজে যুক্ত হয়েছে। মনের এই সংকল্পই মূলত নিয়ত। 

নিয়ত মুখে বলার জিনিস নয়। নিয়ত করার বিষয় বলার বিষয় না। মুখে দোয়া উচ্চারণ করতে হয় কিন্তু নিয়ত মনের সংকল্প, নিয়ত মুখে বলার প্রয়োজন নেই। 

তাই নাওয়াইতুয়ান, বাংলা নিয়ত এই সবই অপ্রয়োজনীয়। এসব নিয়ে কুরআন হাদিসের কোন দলিল পাওয়া যায় না। হাদিসে নিয়ত করতে বলা হয়েছে নিয়ত মনের সংকল্প। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়ত করতে বলেছে নিয়ত মুখে বলতে বলে নি। তাই মুখে বলার কোন প্রয়োজন নেই। 

তবে নিয়ত করতে হবে নিয়ত না করলে কিন্তু হবে না। অর্থাৎ মনে সংকল্প থাকতে হবে যে আপনি আল্লাহর জন্য ইবাদত করছেন। রোজা রাখবেন, নামাজ ফরজ পড়বেন এসব আপনার মনে যদি ঠিক থাকে আপনি এসব করায় সংকল্পবদ্ধ থাকেব তাহলেই নিয়ত হয়ে যায়। 

নিয়ত ঠিক হওয়া প্রয়োজন কেন 


নিয়ত ঠিক হওয়া প্রয়োজন এ জন্যই যে নিয়ত সকল আমলের মূল। সব আমলই নিয়তের উপর নির্ভর করে। কেউ যদি নিয়তে সমস্যা রাখে তার আমল কবুলই হবে না। 

একটি হাদিসে বলা হয়েছে ৩ শ্রেণির মানুষকে দিয়ে আল্লাহ তায়ালা জাহান্নাম উদ্ভাবন করবেন। আপনি হয়তো ভাবছেন এরা মনে হয় অনেক খারাপ মুসলিম। কিন্তু না! এরা আসলে খারাপ মুসলিম না আমাদের দৃষ্টিতে হয়তো ভালো মুসলিম। এই ৩ ব্যাক্তির একজন শহীদ, আরেকজন ইলম অর্জন করে ইলম শিখিয়েছে এমন ব্যক্তি, আরেকজন দানবীর যে দান সদকা করেছে আল্লাহর রাস্তায়। 

এরা সবাই জাহান্নামে যাবে কারণ শহীদ যে হয়েছে সে আল্লাহর জন্য না বরং মানুষ যেনো তাকে বীর বলে তাই শহীদ হয়েছে। দানবীরও মানুষের প্রশংসার জন্যই ও ইলম অর্জনকারী অর্থাৎ আলেম, ক্বারী এরা মূলত মানুষকে দেখানোর জন্যই এসব করেছে আল্লাহর জন্য নয়। তাই এদের নিয়তের জন্য এদেরকে জাহান্নামে পাঠানো হবে। 

তাই বুঝতেই পারছেন কেন নিয়ত ঠিক রাখা প্রয়োজন আর এটি কেন গুরুত্বপূর্ণ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url