আইপিএস এর জন্য কোন ব্যাটারি ভালো - ips battery

 বাংলাদেশে ক্রমবর্ধমান বিদ্যুতের সমস্যায়, আপনার কম্পিউটার বা ফ্যানের জন্য একটি আইপিএস (ইনভার্টার পাওয়ার সাপ্লাই) থাকা অপরিহার্য হয়ে পড়েছে। এই ডিভাইসটি নিশ্চিত করে যে আপনি কোনো বাধা ছাড়াই বিদ্যুৎ বিভ্রাটের সময় আপনার ইলেকট্রনিক যন্ত্রপাতি ব্যবহার চালিয়ে যেতে পারবেন। যাইহোক, সমস্ত আইপিএস ডিভাইস সমানভাবে তৈরি করা হয় না এবং আপনার প্রয়োজনের জন্য সঠিক ব্যাটারি নির্বাচন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


আইপিএস এর জন্য কোন ব্যাটারি ভালো - ips battery - NeotericIT.com


আপনার IPS-এর জন্য একটি ব্যাটারি নির্বাচন করার সময় বেশ কিছু বিষয় বিবেচনা করতে হবে, যেমন ক্ষমতা, প্রকার এবং দাম। এই নিবন্ধে, আমরা IPS ডিভাইসের জন্য বাংলাদেশে উপলব্ধ সেরা ব্যাটারি বিকল্পগুলির কিছু আলোচনা করব।

SMF ব্যাটারি

SMF (সিলড রক্ষণাবেক্ষণ-মুক্ত) ব্যাটারি হল বাংলাদেশে IPS ডিভাইসে ব্যবহৃত ব্যাটারিগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় ধরনের একটি। এই ব্যাটারিগুলি সম্পূর্ণরূপে সিল করার জন্য ডিজাইন করা হয়েছে, যার অর্থ তাদের কোনও রক্ষণাবেক্ষণ বা জল রিফিল করার প্রয়োজন নেই৷ নিয়মিত সীসা-অ্যাসিড ব্যাটারির তুলনায় তাদের দীর্ঘ জীবনকাল রয়েছে।


SMF ব্যাটারিগুলির একটি সুবিধা হল যে তারা লিক-প্রুফ এবং অ্যাসিড স্পিলেজ সম্পর্কে চিন্তা না করে যেকোনো অবস্থানে ব্যবহার করা যেতে পারে। তারা কম্পন এবং শক প্রতিরোধী, অস্থির বিদ্যুৎ সরবরাহ সহ এলাকায় ব্যবহারের জন্য তাদের আদর্শ করে তোলে। অতিরিক্তভাবে, SMF ব্যাটারির স্ব-স্রাবের হার কম থাকে, যার অর্থ দীর্ঘ সময়ের জন্য অব্যবহৃত রেখেও তারা তাদের চার্জ ধরে রাখতে পারে।


টিউবুলার ব্যাটারি

টিউবুলার ব্যাটারি বাংলাদেশে আইপিএস ডিভাইসের জন্য আরেকটি জনপ্রিয় বিকল্প। এই ব্যাটারিগুলি একটি ইলেক্ট্রোলাইট দ্রবণে ভরা টিউবগুলির একটি সিরিজ দিয়ে ডিজাইন করা হয়েছে যা ব্যাটারির কর্মক্ষমতা এবং জীবনকাল বাড়ায়। টিউবগুলি ক্ষয় রোধ করতেও সাহায্য করে, যা সীসা-অ্যাসিড ব্যাটারির একটি সাধারণ সমস্যা।


টিউবুলার ব্যাটারির প্রধান সুবিধা হল নিয়মিত সীসা-অ্যাসিড ব্যাটারির তুলনায় তাদের আয়ু বেশি। তারা ডিসি পাওয়ারকে এসি পাওয়ারে রূপান্তর করতে আরও দক্ষ, যার অর্থ তারা পাওয়ার বিভ্রাটের সময় আরও ব্যাকআপ সময় প্রদান করে। যাইহোক, টিউবুলার ব্যাটারির SMF ব্যাটারির তুলনায় বেশি রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয় এবং সেগুলি আরও ব্যয়বহুল।


জেল ব্যাটারি

জেল ব্যাটারি হল একটি নতুন ধরনের ব্যাটারি যা সাম্প্রতিক বছরগুলিতে জনপ্রিয়তা পেয়েছে। এই ব্যাটারিগুলি তরলের পরিবর্তে জেলের মতো ইলেক্ট্রোলাইট দ্রবণ ব্যবহার করে, যা আরও ভাল কর্মক্ষমতা এবং স্থায়িত্ব প্রদান করে। জেলটি ব্যাটারিকে লিক হওয়া থেকেও বাধা দেয়, এটি যেকোনো অবস্থানে ব্যবহার করা নিরাপদ করে তোলে।


জেল ব্যাটারির একটি সুবিধা হল ঐতিহ্যবাহী সীসা-অ্যাসিড ব্যাটারির তুলনায় এগুলোর আয়ু বেশি। এগুলি রক্ষণাবেক্ষণ-মুক্ত এবং কোনও জল রিফিল করার প্রয়োজন হয় না। যাইহোক, জেল ব্যাটারিগুলি অন্যান্য ধরণের ব্যাটারির চেয়ে বেশি ব্যয়বহুল, এবং সেগুলি বাংলাদেশের সমস্ত অঞ্চলে সহজলভ্য নাও হতে পারে।


লিথিয়াম-আয়ন ব্যাটারি

লিথিয়াম-আয়ন ব্যাটারি হল IPS ডিভাইসে ব্যবহৃত নতুন এবং সবচেয়ে উন্নত ধরনের ব্যাটারি। এই ব্যাটারি উচ্চ কার্যক্ষমতা, দীর্ঘ জীবনকাল, এবং দ্রুত চার্জিং সময় প্রদান করে। এগুলি লাইটওয়েট এবং কমপ্যাক্ট, যা পোর্টেবল ডিভাইসে ব্যবহারের জন্য আদর্শ করে তোলে।


লিথিয়াম-আয়ন ব্যাটারির সবচেয়ে বড় সুবিধা হল তাদের উচ্চ শক্তির ঘনত্ব, যার মানে তারা একটি ছোট আকারে আরও শক্তি সঞ্চয় করতে পারে। অন্যান্য ধরণের ব্যাটারির তুলনায় এগুলি স্ব-স্রাবের প্রবণতা কম, যার অর্থ দীর্ঘ সময়ের জন্য অব্যবহৃত রেখেও তারা তাদের চার্জ ধরে রাখতে পারে।


যাইহোক, লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলিও সবচেয়ে ব্যয়বহুল ধরণের ব্যাটারি, এবং তাদের চার্জ এবং রক্ষণাবেক্ষণের জন্য বিশেষ সরঞ্জামের প্রয়োজন হয়। টিউবুলার বা SMF ব্যাটারির তুলনায় এগুলির আয়ু কম থাকে এবং আরও ঘন ঘন প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।


এখানে বাংলাদেশে 1000 ওয়াট আইপিএসের জন্য সেরা ব্যাটারি মডেলের নাম রয়েছে:

  1. Exide IT500 Super
  2. আলোকিত ইনভারলাস্ট ILTT 18048N
  3. Amaron Quanta SMF 12V 150Ah
  4. ভি-গার্ড VT200
  5. Su-Kam SMF ব্যাটারি 12V/150Ah
  6. মাইক্রোটেক টিটি 2450
  7. এসএফ সোনিক পাওয়ারবক্স 150
  8. ওকায়া SLR155
  9. HBL EL15000
  10. জেনাস ইনভার্টার ব্যাটারি Invomax GTT56048-MR


এই ব্যাটারিগুলি বিভিন্ন সুবিধা এবং অসুবিধাগুলি অফার করে, তাই আপনার প্রয়োজন এবং বাজেট অনুসারে একটি বেছে নেওয়া গুরুত্বপূর্ণ৷ ব্যাটারি আপনার আইপিএসের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং প্রয়োজনীয় ব্যাকআপ সময় প্রদান করতে পারে তা নিশ্চিত করতে একজন পেশাদার প্রযুক্তিবিদ বা ইলেক্ট্রিশিয়ানের সাথে পরামর্শ করারও সুপারিশ করা হয়।

আইপিএস এর জন্য কোন ব্যাটারি ভালো - ips battery - NeotericIT.com

উপসংহার

সংক্ষেপে, বাংলাদেশে আপনার আইপিএস ডিভাইসের জন্য সঠিক ব্যাটারি নির্বাচন করা ক্ষমতা, প্রকার এবং দামের মতো বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। SMF ব্যাটারি হল একটি জনপ্রিয় এবং সাশ্রয়ী বিকল্প যার ন্যূনতম রক্ষণাবেক্ষণ প্রয়োজন। টিউবুলার ব্যাটারিগুলি দীর্ঘ ব্যাকআপ সময় এবং দক্ষতা প্রদান করে তবে আরও রক্ষণাবেক্ষণের প্রয়োজন এবং আরও ব্যয়বহুল। জেল ব্যাটারি একটি দীর্ঘ জীবনকাল অফার করে এবং রক্ষণাবেক্ষণ-মুক্ত, তবে সেগুলি আরও ব্যয়বহুল। লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলি সবচেয়ে উন্নত এবং উচ্চ কার্যক্ষমতা এবং দ্রুত চার্জ করার সময় প্রদান করে, তবে সেগুলি সবচেয়ে ব্যয়বহুল এবং বিশেষ সরঞ্জামের প্রয়োজন হয়৷


শেষ পর্যন্ত, আপনার আইপিএস ডিভাইসের জন্য ব্যাটারির পছন্দ আপনার নির্দিষ্ট চাহিদা এবং বাজেটের উপর নির্ভর করে। আপনি আপনার অর্থের জন্য সর্বোত্তম মূল্য পান তা নিশ্চিত করার জন্য সিদ্ধান্ত নেওয়ার আগে সমস্ত বিকল্পগুলি সাবধানে বিবেচনা করা গুরুত্বপূর্ণ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url