শরীর দুর্বল থেকে মুক্তির উপায় | শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে - shorir durbol

 বর্তমান সময়ে মাথাব্যথা ও শরীর ঝিম ধরে থাকার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। অনেকের শারীরিক দুর্বলতার কারণে এই সমস্যাগুলো হয়ে থাকে। ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই শরীরের দুর্বলতা দূর করা যায়। এর জন্য আমাদের প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার যা শরীরকে সুস্থ করে তুলে থাকে। তাই আজকের আর্টিকেলটিতে শরীর দুর্বল থেকে মুক্তির উপায় বা শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে এই বিষয়ে জানতে পারবেন। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

শরীর দুর্বল থেকে মুক্তির উপায় - শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে - shorir durbol - NeotericIT.com


শরীর দুর্বল থেকে মুক্তির উপায় - শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে - তা নিয়ে নিওটেরিক আইটির এই পেইজে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

শরীর দুর্বল কেন হয়ে থাকে?

শরীর বিভিন্ন কারণে দুর্বল হয়ে যেতে পারে। নিয়মিত স্বাস্থ্যকর খাবার না খাওয়া, পরিমিত পরিমাণে না ঘুমানো, শারীরিক কিছু সমস্যা ও শরীরের প্রতি উদাসীনতার কারণে শারীরিক দুর্বলতার সৃষ্টি হতে পারে। তখন শরীরকে বিশ্রাম ও সঠিক যত্নের প্রয়োজন। সঠিক বিশ্রাম ও যত্নের মাধ্যমে শারীরিক দুর্বলতার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। শারীরিক দুর্বলতা কাটানোর জন্য ঘরোয়া পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন:-

শরীর দুর্বল হলে কি কি সমস্যা হয়

শরীর দুর্বল হলে অনেক সমস্যা প্রকাশ পেয়ে থাকে। আমাদের শরীর অতিরিক্ত দুর্বল হয়ে গেলে কর্মশক্তি কমে যেতে পারে। তাছাড়া পেট ব্যথা, শরীর ব্যথা ,ওজন কমে যাওয়া, ঘুমের সমস্যা,অধিক প্রস্রাব ,অধিক পিপাসা, দৃষ্টিশক্তি ঘোলাটে হয়ে যাওয়া, চুল পড়া, ও ঠোঁট ফেটে যাওয়ার মত সমস্যাগুলো সৃষ্টি হয়ে থাকে। এই সমস্যাগুলো সাধারণত ভিটামিনজনিত ঘাটতির কারণে হয়ে থাকে। তবে কিছু পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে খুব দ্রুতই এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

শরীর দুর্বল থেকে মুক্তির উপায়

শরীর অতিরিক্ত দুর্বল হয়ে গেলে কিছু খাদ্য খাওয়ার মাধ্যমে শারীরিক ক্ষমতার উন্নতি ঘটানো সম্ভব। শরীরে যদি ভিটামিন জনিত সমস্যা বা কোন উপাদানের ঘাটতি থেকে থাকে তাহলে এই খাবারগুলো খেলে সব ঠিক হয়ে যাবে।

দুধ খেতে পারেন

দুধে রয়েছে নানান ধরনের ভিটামিন যা আমাদের শরীরের দুর্বলতা দূর করতে দারুন কাজ করে থাকে। শরীরের সুস্থতা বজায় রাখার জন্য সবথেকে কার্যকারী একটি খাদ্য উপাদান দুধ। যদি শরীর অনেক দুর্বল হয়ে যায় তাহলে এক গ্লাস দুধের সাথে এক গ্লাস মধু মিশিয়ে খেয়ে নিন। তাছাড়া দুধের মধ্যে ডুমুর মিশিয়ে সিদ্ধ করে খেতে পারেন এটা খুব দ্রুত শরীরের দুর্বলতা রোধ করে থাকে। তাছাড়া দুধে থাকা ক্যালসিয়াম আমাদের শরীরে থাকা হাড় মজবুত করে থাকে। তাই শরীর দুর্বলতার সমস্যা রয়েছে তারা নিয়মিত দুধ খেতে পারেন তাহলে খুব দ্রুতই এই সমস্যাটা কেটে যাবে।

ডিম খেতে হবে

ডিমে রয়েছে প্রোটিন ,ভিটামিন , আয়রন জিংক ও ফলিক এসিডের মত আরো অনেক ধরনের উপাদান যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। প্রতিদিন একটি করে ডিম খেয়েও শরীর সুস্থ রাখা সম্ভব। শরীরের দুর্বলতা রোধ করার জন্য ডিম দারুন কাজ করে থাকে। সকালের নাস্তায় যদি একটি করে সিদ্ধ ডিম খাওয়া যায় তাহলে কিছুদিনের মধ্যেই শরীরের দুর্বলতা কেটে যাবে।

কাজুবাদাম দিয়ে শরীরের দুর্বলতা থেকে মুক্তির উপায়

কাজুবাদাম আমাদের দেহের জন্য খুবই উপকারী একটি উপাদান। কাজুবাদাম খেলে আমাদের শরীরে বাজে কোলেস্টেরল তৈরি হয় না এবং এতে রয়েছে উচ্চ প্রোটিন,আঁশ ও স্বাস্থ্যকর চর্বির মতো উপাদান। তাছাড়া কাজু বাদামে আরো রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ লবণের মত উপাদান যা শরীরকে সুস্থ রেখে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে। শরীর দুর্বল থেকে মুক্তি পাওয়ার জন্য দুই থেকে তিনটি কাজুবাদাম, কয়েকটি কিসমিস, ডুমুর আলাদা করে নিন। তারপরে এখান থেকে কিসমিস ও ডুমুর আলাদা করে নিয়ে পানিটি পান করে ফেলতে হবে। ডুমুর কাজুবাদাম ও কিসমিস যদি কেউ পেস্ট করে একসাথে খেয়ে থাকেন তাহলেও ভালো উপকার পাবেন। শারীরিক সক্ষমতা বৃদ্ধির জন্য এই উপাদান তিনটি জাদুকারী ভাবে ‌ কাজ করে থাকে।

কলা খেতে পারেন

কোন কারনে শরীর দুর্বল হয়ে গেলে শরীরের শারীরিক সক্ষমতা দ্রুত সময়ের মধ্যে বৃদ্ধি করার জন্য কলা দারুন একটি উপাদান। কেননা কলাতে রয়েছে পটাশিয়াম ও মিনারেলস এর মত উপাদান যা শরীরের শক্তি বৃদ্ধি করে থাকে। তাছাড়া কলাতে আরো রয়েছে প্রাকৃতিক চিনি, গ্লুকোজ ,ও ফ্রুকটোস যা খুবই অল্প সময়ের মধ্যে শরীরে শক্তি জুগিয়ে থাকে। নিয়মিত কলা খেলে শরীর অনেক পরিমাণে ক্যালরি পাই ও শরীর প্রচুর পরিমাণে খনিজ লবণ পাই যার মাধ্যমে শারীরিক দুর্বলতা রোধ করা যায়। তাই শরীরের দুর্বলতা থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালের নাস্তায় অন্তত দুইটি কলা রাখার চেষ্টা করুন।

চিয়া বীজ খেতে হবে

শরীরের শক্তি যোগাতে চিয়া বীজ খুবই উপকারী একটি উপাদান। এতে রয়েছে ভিটামিন ,খনিজ, প্রোটিন ও‌ অ্যান্টিঅক্সিডেন্ট এর মত উপাদান। চিয়া বীজ ভেজানোর পর আকারে প্রায় ১০ গুনের বেশি বড় হতে পারে। তাই শরীর যদি অতিরিক্ত দুর্বল হয়ে থাকে তাহলে নিয়মিত চীয়া বীজ খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে শরীর বাড়তি শক্তি পাবে ও দুর্বলতা কেটে যাবে।

মধু খাওয়া যেতে পারে

মধু শরীরকে গরম রাখতে ও শরীরে বাড়তি এনার্জি দিতে সাহায্য করে থাকে। তাছাড়া মধু শরীর ও মনের দুর্বলতা ও চাপ কমাতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। মধুতে রয়েছে ক্যালসিয়াম , লৌহ, সিলিকন ফসফরাসের মতো উপাদান যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তাছাড়া শরীরের শক্তি উৎপাদনের জন্য দারুন কার্যকারী একটি উপাদান ভিটামিন বি মধুতে বিদ্যমান। তাই শরীরের দুর্বলতা কাটানোর জন্য প্রতিদিন সকালে এক গ্লাস পানির সাথে মধু মিশিয়ে খেয়ে নিতে পারেন। কিছুদিনের মধ্যেই ফলাফলটা নিজেরাই বুঝতে পারবেন।

শরীর দুর্বল হলে কোন ভিটামিন খেতে হবে - শরীর দুর্বল হলে কি ভিটামিন খেতে হবে

শরীরের দুর্বলতা কাটানোর জন্য ভিটামিন সি খুবই ‌ অসাধারণ কাজ করে থাকে। তাই যদি শরীরে কখনো ভিটামিন সি'র ঘাটতি হয় তাহলে শরীর অনেক দুর্বল হয়ে যায়। ভিটামিন সি এর ঘাটতি পূরণ করার জন্য ও শরীরকে সুস্থ করে তোলার জন্য ভিটামিন সি সমৃদ্ধ টক জাতীয় ফল কমলালেবু ,আঙ্গুর, আমলকি এগুলো বেশি পরিমাণে খেতে হবে। তাছাড়া পালং শাক, লেটুসপাতা ও কাঁচা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা শরীরের দুর্বলতা কাটাতে দারুন কাজ করবে। তাই যদি আপনার কাছে মনে হয়ে থাকে যে শরীর অনেক দুর্বল হয়ে গিয়েছে তাহলে এখন বাজারে গিয়ে ভিটামিন সমৃদ্ধ কিছু ফল কিনে এনে খাওয়া শুরু করুন।

শরীর দুর্বল হলে কোন ডাক্তার দেখাবো

ঘরোয়া পদ্ধতি গুলো অনুসরণ করে যদি শরীরের দুর্বলতা না কাটানো যায় তাহলে তখন অনেকেই চিন্তায় পড়ে যায়। এক্ষেত্রে শারীরিক দুর্বলতার কারণ হতে পারে দীর্ঘমেয়াদি বা নতুন সৃষ্ট কোন রোগ। তাই এ ক্ষেত্রে একজন জেনারেল ফিজিশিয়ান ডাক্তারের শরণাপন্ন হয়ে তার পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা উচিত। ডাক্তার সবকিছু চেকআপ করে রোগের ধরন অনুযায়ী চিকিৎসা দিয়ে সুস্থ করে তুলবেন।


শেষ কথা, শরীর দুর্বল থেকে মুক্তির উপায় বা শরীর দুর্বল হলে কোন ভিটামিন খেতে হবে আশা করি ইতিমধ্যে জানা হয়ে গিয়েছে। তারপরেও যদি এই নিয়ে কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url