ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার আইডিয়া - business ideas

আমাদের মধ্যে অনেকে আছেন যারা ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা করার স্বপ্ন দেখে থাকেন।ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যবসা করতে চাইলে অবশ্যই কোর্স করা থাকতে হবে তাহলে এই স্বপ্ন পূরণ হতে পারে।ইউনিক ব্যবসা আইডিয়ার মধ্যে ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা আইডিয়াটিকে টার্গেট করা যেতে পারে। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার আইডিয়া - business ideas - NeotericIT.com


বর্তমানে দেশের চাকরির বাজারের নাজুক হালের কারণে অনেক শিক্ষিত তরুণ তরুণী চাকরি না পেয়ে বেকার বসে আছেন। তাদের মধ্যে অনেকের স্বপ্ন রয়েছে ব্যবসা করার মাধ্যমে নিজের ক্যারিয়ার গঠন করা। কেননা ব্যবসা হচ্ছে স্বাধীন পেশা যেখানে নিজের ইচ্ছা অনুযায়ী সবকিছু করা সম্ভব। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার আইডিয়া - business ideas - NeotericIT.com

বর্তমানে সৃজনশীল পেশার মধ্যে ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসাকে ধরা যেতে পারে। এখানে রয়েছে ক্যারিয়ার গঠনের সুবিধার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ কাজের সুবিধা। আজকের পোস্টে ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা কি,ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কিভাবে শুরু করবেন ও ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার সুযোগ সুবিধা নিয়ে আলোচনা করার চেষ্টা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

ইভেন্ট ম্যানেজমেন্ট কাকে বলে 

যত সময় যাচ্ছে মানুষ তত কর্মব্যস্ত হয়ে পড়ছে। মানুষ এখন এতটাই ব্যস্ত হয়ে গিয়েছে যে কোন অনুষ্ঠানে অংশগ্রহণ করার সময় পর্যন্ত থাকে না।নিজেদের একটি বিয়ে, জন্মদিন কিংবা উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজন করার সময় এখন আর হয়ে ওঠে না। আবার অনেকের হয়তো সময় রয়েছে কিন্তু এই কাজের দক্ষতা না থাকার কারণে করতে পারেন না। 

এই সকল ইভেন্ট গুলোকে যারা পরিপূর্ণভাবে সাজিয়ে তুলে একটি সফল ইভেন্ট পরিচালনা করার দায়িত্বে থাকে তাদেরকেই ইভেন্ট ম্যানেজমেন্ট বলা হয়ে থাকে। যারা বিভিন্ন ইভেন্ট আয়োজন করার দায়িত্ব নিজের ওপর নিয়ে থাকে তাদের বলা হয়ে থাকে ইভেন্ট ম্যানেজমেন্ট। তাই বর্তমান সময়ে ইভেন্ট ম্যানেজমেন্টকে পেশা হিসেবে নিয়ে সামনে এগিয়ে গেলে খারাপ হয় না। 

ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা কেন করবেন 

কথায় আছে যার বুদ্ধি আছে তার টাকার অভাব নেই। চাকরির বাজারে এখন খরা চললেও ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার মাধ্যমে অনেক টাকা আয় করা সম্ভব।আজকের দিনে সবচেয়ে স্মার্ট ব্যবসা গুলোর মধ্যে ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা অন্যতম। 

আপনারা আশেপাশে একটু খবর লাগিয়ে দেখতে পারেন যত স্মার্ট মানুষ রয়েছে তারাই কিন্তু এই ব্যবসার সাথে অনেকেই জড়িত। এই ব্যবসার সাথে নিজেই জড়িত থাকা সম্ভব এবং সবকিছু দেখভাল করার দায়িত্ব নিজেই নিতে পারবেন। যার কারণে অন্যান্য ব্যবসার তুলনায় ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসায় ঝুঁকির পরিমাণ খুবই কম থাকে। 


তাছাড়া এই ব্যবসাতে আপনাকে ফুলটাইম সময় দেওয়া লাগবে না যার কারণে আপনি অনেক অবসর সময় পাবেন এবং এই সময়টাকে চাইলে অন্য কোন কাজে ব্যবহার করতে পারেন। আশা করি ইতিমধ্যে অবশ্যই বুঝতে পেরেছেন যে ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা কেন করবেন। 

ইভেন্ট ম্যানেজমেন্ট এর নাম ও সেক্টর 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা যদি শুরু করতে চান তাহলে সর্বপ্রথম আপনাদেরকে সেক্টর বা বিভাগ সম্পর্কে জানতে হবে। ইভেন্ট ম্যানেজমেন্টের সেক্টর বা বিভাগ সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করা হয়েছে:-

১.সঠিক প্লানিং বিভাগ 

ইভেন্ট ম্যানেজমেন্টে সফলতা অর্জন করতে হলে অবশ্যই সঠিক পরিকল্পনা থাকা লাগবে। যদি আপনার কাছে কোন ইভেন্টের অর্ডার আসে তাহলে সঠিক পরিকল্পনা যদি আপনি সাজাতে না পারেন তাহলে কোনভাবেই ইভেন্টটি জাঁকজমকপূর্ণ করতে পারবেন না। তাই সঠিক পরিকল্পনায় কাজটি সঠিকভাবে শেষ করার দিকনির্দেশনা দিতে পারে। 

২.মার্কেটিং বিভাগ 

প্ল্যানিং করা হয়ে গেলে আপনাদেরকে এবার বাজেটের বিষয়টা সম্পর্কে কিছুটা ধারণা করতে হবে। বাজেট যদি সাজাতে হয় তাহলে সবার আগে মার্কেটিং পরিকল্পনাটা সাজিয়ে ফেলতে হবে। মার্কেটিং পরিকল্পনা যদি সাজাতে হয় তাহলে আপনাকে একটি মার্কেটিং টিম গঠন করে তারপর কাজ করতে হবে। 

৩.নিয়োগ বিভাগ 

এই জিনিসটি যেকোনো ধরনের কোম্পানির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনি যখন কোন একটি ইভেন্টের দায়িত্ব নিবেন তখন সেটা পরিচালনা আপনাকে আগেই করে নিতে হবে। তাই এক্ষেত্রে আপনি যদি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় কোন কর্মী নিয়োগ দিয়ে থাকেন তাহলে অবশ্যই দক্ষ জনবল নিয়োগ দিতে হবে। যার মাধ্যমে পরবর্তীতে কোন ইভেন্টে কোন ধরনের ঝামেলার সম্মুখীন না হতে হয়। 

৪.কস্টিউম বিভাগ

ইভেন্ট ম্যানেজমেন্টের ব্যবসা করতে চাইলে আপনার টিমে যে কয়জন কর্মী থাকবে তাদের অবশ্যই এক ধরনের টি শার্ট দিতে হবে। যার মাধ্যমে সাধারণত আপনাদের কমিউনিটি স্ট্রং হবে এবং টিমে সমতার বিষয়টি খুবই সুন্দরভাবে কাজ করবে। 

৫.লজিস্টিক বিভাগ 

ইভেন্টের কাজ মানে হচ্ছে আপনাকে এক স্থান থেকে অন্য স্থানের জিনিসপত্র মাঝেমধ্যে স্থানান্তর করতে হবে। লজিস্টিক বিভাগে যারা থাকে তারা সাধারণত এই স্থানান্তরের কাজটি করে থাকে। তাই যদি আপনি এই বিভাগে কাজ করে থাকেন বা যারা এই বিভাগে কাজ করবে তাদেরকে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করার মানসিকতা থাকতে হবে। 

ক্যারিয়ার হিসেবে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কেমন হতে পারে 

আপনি এখন যে ব্যবসা করুন না কেন সেখানে অনেক কম্পিটিটর কে বিড করে তারপর সামনে এগিয়ে যেতে হবে।কিন্তু ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা এমন এক ধরনের ব্যবসা যেখানে কাজের পর্যাপ্ত পরিমাণ সুযোগ রয়েছে। এখনকার সময়ের সৃজনশীল মানুষের জন্য ক্যারিয়ার গঠনের নতুন ক্ষেত্র হিসেবে ইভেন্ট ম্যানেজমেন্ট অন্যতম। 

এখানে ক্যারিয়ার গঠন করলে আপনি নিজের সৃজনশীল ও নিজের দক্ষতা দিয়ে সবকিছু করতে পারবেন। এখানে কাজ করার সবচেয়ে বড় সুবিধা হচ্ছে দলগতভাবে কাজ করা যায় যা সঠিক ক্যারিয়ার বুস্ট করার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। 

পছন্দের কাজের পাশাপাশি নিজের মেধার বিকাশ ঘটানোর সুযোগ পাবেন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার মাধ্যমে। তাই আপনারা যদি নিজের সময়কে সঠিকভাবে ব্যবহার করতে চান ও এর বিনিময়ে ইনকাম করতে চান তাহলে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসাকে টার্গেট করতে পারেন। 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় ইনকাম কেমন আসতে পারে

অনেকেই ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় মাসিক আয় কত হতে পারে বা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার মাধ্যমে কত টাকা সর্বোচ্চ ইনকাম করা যেতে পারে এই নিয়ে প্রশ্ন করে থাকেন।একজন ইভেন্ট ম্যানেজার হিসাবে কত টাকা আয় করা যায় এটা নির্ভর করবে যে আপনি কোন ধরনের অনুষ্ঠান পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন। 

আপনি যদি বড় কোন অনুষ্ঠানের ইভেন্ট পরিচালনা করার দায়িত্ব পেয়ে থাকেন তাহলে সেখান থেকে আপনি অনেক অর্থ আয় করতে পারবেন এটা স্বাভাবিক। তেমনি আপনি যদি ছোট কোন ইভেন্টের দায়িত্ব পেয়ে থাকেন তাহলে সেখান থেকে আপনার তেমন বেশি টাকা আয় হবে না। ইভেন্ট ম্যানেজমেন্ট এর যারা ছোট অনুষ্ঠানগুলো পরিচালনা করে থাকে তারা এখান থেকেই ৩০ থেকে ৪০ হাজার টাকা লাভ করে থাকেন। তাহলে অবশ্যই ইতিমধ্যে বুঝতে পেরেছেন যে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার মাধ্যমে সর্বোচ্চ কত টাকা আয় করা যায়। 

ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ কোথায় করতে পারবেন

যারা নতুন ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসাতে আসতে চান তাদের অনেকেরই একটা প্রশ্ন থাকে ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কোথায় কোথায় করা যাবে। ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ বেশ কয়েকটা ক্ষেত্রে করা যায় এবং এই ক্ষেত্রগুলোতে আয়ের পরিমাণ অনেক বেশি হয়ে থাকে।আপনি যদি একজন ইভেন্ট ম্যানেজার হয়ে থাকেন তাহলে ভিন্ন ভিন্ন জায়গাতে এই ধরনের বিজনেস করতে পারেন।যেমন:-

বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে:- মাঝেমধ্যেই অনেক স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিবেশ সাজিয়ে তোলার জন্য অনেক ধরনের কাজ করার প্রয়োজন পড়ে। তাই আপনারা চাইলে এই সকল স্থানগুলোতে ইভেন্ট  ম্যানেজমেন্ট এর কাজ করতে পারেন। 


বিবাহ বার্ষিকীর অনুষ্ঠানেঃ বিবাহ বার্ষিকীর অনুষ্ঠানগুলো এখন আগের তুলনায় অনেকটাই জাকজমকপূর্ণভাবে পালন করা হয়ে থাকে।তাই আপনারা ইভেন্ট ম্যানেজমেন্ট এর দায়িত্ব এই স্থানগুলো থেকে নিতে পারেন এবং ভালো টাকা আয় করতে পারেন। 

জন্মদিনের অনুষ্ঠানেঃ অতীতে জন্মদিনের অনুষ্ঠান এত জাকজমকপূর্ণভাবে আয়োজন করা না হলেও এখন সচরাচর দেখা যায় যে জন্মদিনের অনুষ্ঠানে ভালো আয়োজন করা হয়ে থাকে। তাই এখানে সাজ সজ্জার ব্যাপার থাকে ও রান্নাবান্নার লোকের দরকার হয়ে থাকে।তাই ইভেন্ট ম্যানেজার হিসেবে এই অনুষ্ঠানে দায়িত্ব পালন করে কাজ করা যেতে পারে। 

বিয়ে বাড়ির অনুষ্ঠানেঃ- বিয়ে বাড়ির অনুষ্ঠান থেকে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা করার মাধ্যমে ভালো আয় করা সম্ভব। কেননা আমরা সবাই জানি যে বিয়ের অনুষ্ঠান মানে বিশাল একটি বড় আয়োজন। যেখানে সাধারণত সব ধরনের আত্মীয়রা এসে থাকে। আর এই অনুষ্ঠান পরিচালনা করার দায়িত্ব দেওয়া হয়ে থাকে ইভেন্ট ম্যানেজারকে। তাই সেই সুবাদে আপনারা বিয়ের অনুষ্ঠানে কাজ শুরু করতে পারেন। 

ইভেন্ট ম্যানেজমেন্টের প্রশিক্ষণ নেওয়ার নিয়ম 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসায় নামার আগে অবশ্যই প্রশিক্ষণ নিয়ে নামতে হবে। যারা দীর্ঘদিন ধরে এই ব্যবসা করে থাকেন তারা কিন্তু অনেকেই এই ব্যবসাতে অভিজ্ঞ হয়ে গিয়েছেন। যার কারণে তারা খুব সহজেই ব্যবসাটা পরিচালনা করতে পারেন। 

কিন্তু যারা নতুন ব্যবসা শুরু করবেন তাদের অনেক বিষয় নিয়ে বিভ্রান্তিতে পড়তে হতে পারে তাই অবশ্যই প্রথম পর্যায়ে প্রশিক্ষণ নিয়ে তারপর নামতে হবে। তাই সবার আগে আপনাকে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার সমস্ত প্রক্রিয়া সম্পর্কে জানতে হবে ও ইভেন্ট ম্যানেজারের দায়িত্ব কিভাবে পালন করে এই বিষয়ে ধারণা নিতে হবে। 

প্রথম অবস্থায় আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির সাথে কাজ করে দক্ষতা অর্জন করে নিতে পারেন তারপর পরবর্তীতে এই ব্যবসা শুরু করতে পারেন। তাছাড়া অনলাইনে অনেকে ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স করিয়ে থাকে সেখান থেকে প্রশিক্ষণ নেওয়া যেতে পারে। 


শেষ কথা ,আশা করি আজকের পোস্টটি যারা পড়েছেন তারা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার আইডিয়া বা ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কিভাবে শুরু করবেন এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছেন। তারপরেও যদি ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা সম্পর্কে কোন কিছু জানার থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url