গ্রীন টি এর উপকারিতা ও অপকারিতা | খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা - green tea

গ্রিন টি আমরা অনেকেই খেয়ে থাকি। আবার অনেকেই আছেন যারা গ্রিন টি খান না কিন্তু গ্রিন টির সাথে পরিচিত। সঠিক নিয়মে গ্রিন টি খাওয়ার রয়েছে অসংখ্য উপকারিতা। নিয়মিত গ্রিন টি খাওয়ার ফলে বার্ধক্যের ছাপ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে। গ্রিন টি আমাদের শরীরের জন্য অনেক উপকার বয়ে আনে। আজকের পোস্টে গ্রিন টি এর উপকারিতা, গ্রিন টি কোনটি ভালো ও গ্রিন টি এর পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:- নিওটেরিক আইটির এই আর্টিকেলে গ্রীন টি এর উপকারিতা ও অপকারিতা  নিয়ে বিস্তারিত আলচনা করা হয়ছে । 


গ্রীন টি এর উপকারিতা ও অপকারিতা - খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা - green tea - NeotericIT.com


গ্রীন টি এর উপকারিতা ও অপকারিতা - খালি পেটে গ্রিন টি খাওয়ার উপকারিতা - green tea - NeotericIT.com

গ্রিন টি এর উপকারিতা 

গ্রিন টি সঠিক নিয়মে খেতে পারলে যেটি শরীরের জন্য দারুন উপকারী।বুড়িয়ে যাওয়া রোধ করা সহ ওজন নিয়ন্ত্রণে রাখতে গ্রিন টির জুড়ি মেলা ভার। তাছাড়া  গ্রিন টির রয়েছে আরও অসংখ্য কিছু স্বাস্থ্য উপকারিতা। 

বার্ধক্যের সমস্যা প্রতিরোধ করে 

গ্রিন টিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বকের বলি রেখা দূর করে বার্ধক্যের গতিকে ধীর করে থাকে। অর্থাৎ নিয়মিত গ্রিন টি খাওয়ার ফলে বয়সের ছাপ পড়েনা।

ক্যানসার প্রতিরোধ করে থাকে 

গ্রিন টিতে রয়েছে পলিফেনল নামের এক ধরনের উপাদান। এটি শরীরের ক্রমবর্ধমান ক্যান্সার কোষগুলোকে বৃদ্ধি করা রুখে দিয়ে থাকে। তাই নিয়মিত গ্রিন টি সেবন করার মাধ্যমে ক্যান্সারের সমস্যাটা থেকে অনেক দূরে থাকা যায়। 

ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে 

নিয়মিত গ্রিন টি খাওয়ার ফলে উচ্চ রক্তচাপ হবার সম্ভাবনা কমে যায়। অর্থাৎ গ্রিন টি খেলে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে থাকে। এটি হার্ট এর রোগের ঝুঁকি ৪৪ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে সক্ষম। তাই ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখার জন্য গ্রিন টি খাওয়া যেতে পারে। 

মুখের দুর্গন্ধ দূর করে 

গ্রিন টি নিয়মিত পান করার ফলে মুখের ভিতরের ওরাল ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে থাকে। তাই গ্রিন টি খেলে মুখের দুর্গন্ধ খুব সহজেই দূর হয়। 

ব্রণের সমস্যা দূর করে 

গ্রিন টি ব্রণ দূর করতে দারুন কার্যকর একটি উপাদান। এটিই সাধারণত ত্বকে কোনরকম ইরিটেশন বা ড্রাইনেস তৈরি করা ছাড়াই ব্রণের সমস্যা নির্মূল করে থাকে। 

ত্বক নরম ও মসৃণ করে থাকে 

গ্রিন টির পাতা ও মধুর মিক্স স্কার্ফ হিসেবে ব্যবহার করলে লোমকূপের ময়লা ও মৃত কোষ দূর করে ত্বককে  নরম ও মসৃণ করে তুলতে সাহায্য করে থাকে।তাছাড়া ত্বক থেকে অবাঞ্চিত বিভিন্ন ধরনের দাগ ছোপ দূর করতেও গ্রিন টি কার্যকারী ভূমিকা পালন করে থাকে। 

চুলকানি ও প্রদাহ দূর করে থাকে 

গ্রিন টি খুবই ভালো টোনার হিসেবে কাজ করে থাকে। গ্রিন টি দিয়ে টোনার তৈরি করে দিনে দুই থেকে তিন বার ব্যবহার করলে ত্বকের চুলকানি ও প্রদাহ দূর করতে কার্যকারী ভূমিকা পালন করে থাকে। 

চুল পড়া প্রতিরোধ করে থাকে 

তিন থেকে চারটি গ্রিন টি ব্যাগ এক লিটার পানিতে এক ঘন্টা ফুটিয়ে ঠান্ডা করে নিতে হবে। তারপরে চুলে শ্যাম্পু ও কন্ডিশনিং করার পর সেই পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে। এটি ব্যবহারে আপনার চুল ঘন ও শক্তিশালী হয়ে উঠবে। তাছাড়া চুলের আগা শক্ত করে চুল পড়া প্রতিরোধ করার জন্য এই প্যাকটি দারুন ভূমিকা পালন করবে।

ওজন কমাতে সাহায্য করে  - ওজন কমাতে গ্রিন টি খাওয়ার নিয়ম - ওজন কমাতে কোন গ্রিন টি ভালো

নিয়মিত গ্রিন টি সেবন করার ফলে শরীরের বাজে কোলেস্টেরলের সংখ্যা কমতে শুরু করে এবং শরীরের ওজন কমে।তাই যাদের শরীরে বাড়তি মেদ রয়েছে তারা চাইলে নিয়মিত গ্রিন টি খেতে পারেন। 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে 

গ্রিন টি খাওয়ার মাধ্যমে রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। কেননা এর উপাদান ইনসুলিনের পরিমাণ বাড়াতে সাহায্য করে থাকে। যার মাধ্যমে ডায়াবেটিস অনেকটা নিয়ন্ত্রণে রাখা যায়। 

গ্রিন টি খাওয়ার নিয়ম

গ্রীন টির সর্বোচ্চ উপকারিতা নিতে হলে অবশ্যই সঠিক নিয়মে খেতে হবে। কেননা গ্রিন টির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এ, বি,বি ৫,ই,সি,জিংক,ক্যাফেইন, ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম ছাড়া আরো অনেক ধরনের গুরুত্বপূর্ণ উপাদান। তাই অবশ্যই এর সঠিক ব্যবহারটা জানতে হবে। 

অনেকেই খাবার খাওয়ার ফলে গ্রিন টি সেবন করে থাকেন এতে করে শরীরের উপকারের থেকে ক্ষতি বেশি হয়ে থাকে। তাছাড়া খালি পেটে গ্রিন টি খাওয়া যাবে না। বিশেষজ্ঞদের মতে গ্রীন টি দুটি ভারী খাবারের মাঝখানের বিরতিতে খাওয়া উচিত। গ্রিন টি খাওয়ার সবচেয়ে বেশি উপকারিতা পেতে হলে ভারী খাবার খাওয়ার দুই ঘন্টা আগে কিংবা ২ ঘণ্টা পরে গ্রিন টি খেতে হবে। 

অনেকেই সকালে ঘুম থেকে উঠে গ্রিন টি খেয়ে থাকেন তারা চাইলে ব্রেকফাস্ট এর পর গ্রিন টি খেতে পারেন।কেননা কিছু খাওয়ার পরে গ্রিন টি খেলে গ্যাসের সমস্যাটা তৈরি হয় না। রাতে ঘুমানোর আগে গ্রিন টি খাবেন না এতে করে অনিদ্রার সমস্যা সৃষ্টি হতে পারে। 

গ্রিন টি এর পার্শ্ব প্রতিক্রিয়া 

গ্রিন টি যেমন আমাদের শরীরের জন্য খুবই উপকারী তেমনি এর অত্যাধিক ব্যবহার শরীরে ক্ষতির কারণ হতে পারে।অতিরিক্ত পরিমাণে গ্রিন টি সেবন করলে শরীরে কি ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে তা নিচে উল্লেখ করা হলো:-

➡️ গ্রিন টিতে রয়েছে ক্যাটচিন নামের এক ধরনের উপাদান। এর ওপর দীর্ঘমেয়াদী ব্যবহারের ফলে  লোকজনের মধ্যে উদ্যেগ,অনিদ্রা ও অস্থিরতার মত সমস্যার সৃষ্টি হতে পারে।

➡️গ্রিন টি অতিরিক্ত সেবনের ফলে যকৃতের ক্ষতি সাধন হতে পারে। বিশেষ করে যাদের যকৃত খুবই দুর্বল তারা গ্রিন টি থেকে বিরত থাকতে পারেন। 

➡️যাদের রক্তস্বল্পতা রয়েছে তাদের গ্রিন টি সেবন করা বিপদজনক হতে পারে। জানা গিয়েছে গ্রিন টি খাওয়ার ফলে রক্তে লৌহের পরিমাণ কমে যায়। 

➡️দিনে দুই কাপের বেশি গ্রিন টি সেবন করলে তার শরীর থেকে ক্যালসিয়াম নিষ্কাশন করে হাড় দুর্বল করে দিয়ে থাকে। তাই কখনোই অতিরিক্ত গ্রিন টি সেবন করা উচিত নয়। 

➡️গ্রিন টিতে রয়েছে ক্যাফিন যা সাধারণত রোগীদের গর্ভাবস্থায় খাওয়ানো উচিত নয়। এটি করলে রোগীর মারাত্মক ক্ষতি হতে পারে। 

তাছাড়া অতিরিক্ত পরিমাণে গ্রিন টি খাওয়ার আরও অসংখ্য অপকারিতা রয়েছে। তাই গ্রিন টি যদি খেতে চান তাহলে নিয়মিত অল্প পরিমাণে খেতে পারেন তাহলে শরীরে কোন ধরনের বিরূপ প্রভাব সৃষ্টি করবে না। 


গ্রিন টি কোনটি ভালো - আসল গ্রিন টি চেনার উপায়

আপনি কি জানেন ?  আসল গ্রিন টি চেনার উপায় ?  অনেকেই গ্রিন টি কোনটা ভালো এই নিয়ে প্রশ্ন করে থাকেন। বাংলাদেশে ইস্পাহানি প্রিমিয়াম গ্রিন টি অনেক জনপ্রিয় এবং এটা অনেকেই ব্যবহার করে থাকেন। তাছাড়া অনেকেই কাজী গ্রিন টি ব্যবহার করে থাকেন। এই দুটি ব্র্যান্ডের গ্রিন টি নিঃসন্দেহে খাওয়া যেতে পারে এবং এটি শরীরের জন্য ভালো উপকার বয়ে আনবে। 

গ্রিন টি এর দাম বাংলাদেশে

বাংলাদেশে অনেক ধরনের গ্রিন টির ব্রান্ড রয়েছে। ব্রান্ডের উপর নির্ভর করে গ্রিন টির দাম কম বেশি হয়ে থাকে। লিপটিন বাংলাদেশের অন্যতম সেরা একটি গ্রিন টি ব্রান্ড। লিপটিন ব্রান্ডের গ্রিন টি ১০০ ব্যাগের দাম মাত্র ৫৯০ টাকা নেওয়া হয়ে থাকে। তাছাড়া মির্জাপুর ব্রান্ডের গ্রিন টি ৫০ টি প্যাকের দাম মাত্র ৭৯ টাকা নেওয়া হয়ে থাকে।টুইনিং পিওর গ্রিন টি ২৫ টি প্যাকের দাম বর্তমানে ৪১০ টাকা নেওয়া হচ্ছে। 


শেষ কথা, আশা করি আজকের পোস্টটি পড়ার মাধ্যমে গ্রীন টি এর উপকারিতা ও গ্রিন টি খাওয়ার নিয়ম এই বিষয়ে পরিপূর্ণ ধারণা পেয়েছে। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্ট করে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করা হবে। ধন্যবাদ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url