আয়রন ট্যাবলেট এর উপকারিতা | আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম - iron tablet

আয়রন আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি উপাদান। শরীরে আয়রনের ঘাটতি পরলে অনেক ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। আয়রন ট্যাবলেট গ্রহণের মাধ্যমে আয়রনের ঘাটতি খুব সহজেই দূর করা যায়। অনেকেই জানেন শরীরে রক্তস্বল্পতা দেখা দিলে আয়রন ট্যাবলেট গ্রহণ করা হয়ে থাকে।আয়রন ট্যাবলেট খাওয়ার সঠিক নিয়ম রয়েছে। কিন্তু আমরা অনেকেই আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম জানি না। তাই আজকের আর্টিকেলে আয়রন ট্যাবলেটের উপকারিতা, আয়রন ট্যাবলেট বেশি খেলে কি হয় ও আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম ও আয়রন ট্যাবলেটের দাম নিয়ে আলোচনা করা হবে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

আয়রন ট্যাবলেট এর উপকারিতা - আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম - iron tablet - NeotericIT.com


প্রিয় বন্ধুরা নিওটেরিক আইটির এই নতুন আর্টিকেলের মাধ্যমে আপনারা আয়রন ট্যাবলেট এর উপকারিতা  ও আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন । 

আয়রন ট্যাবলেট এর উপকারিতা 

আয়রন ট্যাবলেটের অসংখ্য উপকারিতা রয়েছে। আয়রন আমাদের শরীরের রক্তে হিমোগ্লোবিন তৈরি করে থাকে। যা সাধারণত শরীরে অক্সিজেন বহনের কাজ করে থাকে। শরীরে আয়রনের ঘাটতি হলে হিমোগ্লোবিনের কর্মক্ষমতা হ্রাস পেয়ে থাকে।শক্তি , পেশি বৃদ্ধি থেকে শুরু করে সুস্থ অঙ্গের কার্যকারিতা সবকিছুই আয়রনের ওপর নির্ভরশীল। তাই আমাদের শরীরে আয়রনের অভাব থাকলে আমরা আয়রন ট্যাবলেট গ্রহণ করে থাকি। যাদের রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম তারা আয়রন ট্যাবলেট সেবন করে থাকেন। যার ফলে শরীরে আয়রনের ঘাটতি জনিত বিভিন্ন ধরনের উপসর্গ থেকে খুব সহজেই পরিত্রাণ পাওয়া যায়। 

আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম 

আয়রন খাদ্যের পরিপূরক হিসেবে রক্তের লৌহের অভাবজনিত প্রতিকার হিসেবে ব্যবহার হয়ে থাকে। তাছাড়া শরীরের আরো অনেক সমস্যার সমাধানের জন্য আয়রন ট্যাবলেট দারুন একটি ঔষধি।যারা আয়রনের ঘাটতিতে ভুগছেন এমন প্রাপ্তবয়স্কদের জন্য ঔষধের ডোজ হলো ৫০ থেকে ১০০ মিলিগ্রাম যা সাধারণত প্রতিদিন তিনবার করে গ্রহণ করতে হবে। তাছাড়া এই ঔষধের ডোজ রোগীর বয়স ও শারীরিক অবস্থার ওপর নির্ভর করে থাকে। আয়রন ট্যাবলেট খাওয়ার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত। 

গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম

গর্ভাবস্থায় আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম রয়েছে। গর্ভাবস্থায় প্রথম তিন মাসের পর থেকে আয়রন ট্যাবলেট খেতে পারেন। তাছাড়া যে কোন নারীর আয়রনের ঘাটতি পূরণ করার জন্য একটানা তিন মাস আয়রন ট্যাবলেট খাওয়াই যথেষ্ট। গর্ভাবস্থায় রাতে আয়রনের ট্যাবলেট না খেয়ে সকালে খালি পেটে খাওয়া অনেক ভালো। এর মাধ্যমে ট্যাবলেট খুব সহজেই শোষিত হয়ে থাকে। 

ভালো আয়রন ট্যাবলেট এর নাম

অনেকেই ভালো আয়রন ট্যাবলেটের সন্ধান করে থাকেন বা ভালো আয়রন ট্যাবলেট এর নাম জানতে চান। তাদের জন্য নিচে সেরা কয়েকটি ভালো আয়রন ট্যাবলেট এর নাম উল্লেখ করা হলো:-


  • ডিএস ক্যাপসুল আয়রন ট্যাবলেট 
  • বিকোজিন আয়রন ট্যাবলেট 
  • জিলভিট ক্যাপসুল 
  • এক্সভিড ক্যাপসুল 
  • জিফ ফোর্টি আয়রন ট্যাবলেট 
  • আরুবিন আয়রন ট্যাবলেট 


যারা ভালো আয়রন ট্যাবলেট খুজে থাকেন তারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই ট্যাবলেট গুলোর মধ্যে থেকে যেকোনো একটি সেবন করতে পারেন। 

আয়রন ট্যাবলেট এর দাম কত

বর্তমানে অনেক ধরনের আয়রন ট্যাবলেট ফার্মেসিগুলোতে পাওয়া যায়। আয়রন ট্যাবলেটের নামের ভিন্নতা অনুসারে দাম কম-বেশি হয়ে থাকে। Zif fortte আয়রন ট্যাবলেট ৩ টাকা করে পিস নেওয়া হয়ে থাকে এবং যদি বক্স সহকারে নিয়ে থাকেন তাহলে সাতটি ঔষধের মূল্য ২১১ টাকার মতো পড়বে।ziffit capsule আয়রন ট্যাবলেট গুলোর মধ্যে অনেক ভালো। এই ট্যাবলেট গুলো সাধারণত পিস হিসেবে কিনলে চার টাকা করে পড়ে থাকে। তবে দাম অনেকটা কম হবে যদি আপনি বক্স সহকারে ট্যাবলেট কিনতে পারেন। 


আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয় 

আয়রন ট্যাবলেট যারা গ্রহণ করতে চান তাদের মধ্যে অনেকেরই প্রশ্ন থাকে আয়রন ট্যাবলেট খেলে কি মোটা হয়। শরীরে আয়রনের ঘাটতি দেখা দিলে তখনই আয়রন ট্যাবলেট গ্রহণ করার জন্য পরামর্শ দেওয়া হয়ে থাকে। অর্থাৎ রক্তস্বল্পতা দেখা দিলে ডাক্তার রোগীকে আয়রন ট্যাবলেট খেতে বলেন। কিন্তু অনেকের ধারণা যে মেয়েরা আয়রন ট্যাবলেট খাওয়ার মাধ্যমে মোটা হয়ে যায়। মেয়েরা বিয়ের পর অনেকটা মুটিয়ে যায় কেননা তারা অনেক ধরনের জন্ম নিয়ন্ত্রণ পিল খেয়ে থাকেন। তাছাড়া এই সময়টাতে তাদের অনেকের আয়রন ট্যাবলেট খাওয়ারও প্রয়োজন পড়ে যার কারণে মোটা হয়ে গেলে অনেকেই এই ধারণাটা করে থাকেন। তাই যারা জানেন না তাদের অবশ্যই জেনে রাখা উচিত যে আয়রন ট্যাবলেট খাওয়ার ফলে মোটা হওয়ার কোন সম্ভাবনা নেই। 


আয়রন ট্যাবলেট কোনটা ভালো 

যাদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে তাদের জন্য আয়রন ট্যাবলেট খুবই দরকারী। তবে অনেকেই আয়রন ট্যাবলেট কোনটা ভালো বা আয়রন ট্যাবলেট কোনটা খেলে ভালো হবে এই নিয়ে সমস্যায় পড়ে থাকেন। আয়রন ট্যাবলেট খেতে হলে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত। কেননা আয়রন ট্যাবলেট পরিমিত পরিমাণে খাওয়ার যেমন উপকারিতা রয়েছে তেমনি এর পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। তাই কখনোই চিকিৎসকের পরামর্শ ব্যতীত আয়রন ট্যাবলেট গ্রহণ করা উচিত নয়। 


আয়রন ট্যাবলেট খেলে কি মাসিক হয়

আয়রন ট্যাবলেট খেলে মাসিক হয় কিনা এই প্রশ্নটা অনেকেরই রয়েছে।যে সকল মেয়েদের শরীরে আয়রনের ঘাটতি রয়েছে তারা একটানা কিছুদিন আয়রন ট্যাবলেট খাওয়ার ফলে তাদের আয়রনের ঘাটতি দূর হয় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে। আর বর্তমানে মাসিকের সমস্যা অনেক মেয়েরই রয়েছে। বিভিন্ন সময়ে মাসিকের সমস্যা এত দ্রুত বৃদ্ধি পেয়েছে যে অনেক সময় অনিয়মিত মাসিক হয়ে থাকে। তাই এক্ষেত্রে আয়রন ট্যাবলেট ভূমিকা পালন করতে পারে। 


যাদের অনিয়মিত মাসিক হয় তাদের শরীরের রক্তের ঘাটতি দেখা দিতে পারে বা যখন আপনি নিয়মিত আয়রন ট্যাবলেট খাওয়া শুরু করবেন তখন শরীরে রক্তের পরিমাণটা বৃদ্ধি পাবে ও মাসিক নিয়মিত হবে। তাহলে অবশ্যই ইতিমধ্যে বুঝে গিয়েছেন যে আয়রন ট্যাবলেট খেলে মাসিক ঠিকমতো হয় কিনা। 



আয়রন ট্যাবলেট বেশি খেলে কি হয়

আয়রন সাধারণত খাদ্য পরিপূরক হিসেবে ও রক্তের লোহার অভাবজনিত প্রতিকার প্রতিরোধ করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। শরীরে যখন লোহিত রক্ত কণিকার সংখ্যা কমে যায় বা হিমোগ্লোবিনের মাত্রা কমে তখন ডাক্তার রোগীকে আয়রন ট্যাবলেট খাওয়ার জন্য পরামর্শ দেয়। তবে এই ওষুধটি বেশি পরিমাণে গ্রহণ করলে শরীরের মধ্যে বিষক্রিয়া হতে পারে। তাছাড়া বিপদজনকভাবে নিম্ন রক্তচাপ,অন্ত্রের ব্যাথি, লিভারের ব্যর্থতা ও মৃত্যুর মতো গুরুতর সমস্যার সৃষ্টি হতে পারে। তাই অবশ্যই চিকিৎসকের পরামর্শ ব্যতীত আয়রন ট্যাবলেট খাওয়া যাবে না। 

আয়রন ট্যাবলেট এর উপকারিতা - আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম - iron tablet - NeotericIT.com


শেষ কথা,আয়রন ট্যাবলেট খাওয়ার অসংখ্য উপকারিতা রয়েছে। তবে এই উপকারিতা টা ঠিক তখনই পাবেন যখন সঠিক নিয়মে আয়রন ট্যাবলেট সেবন করবেন।অনেক ডাক্তার রোগীদের আয়রনের ঘাটতি দূর করার জন্য আয়রন ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। ইতিমধ্যে আয়রন ট্যাবলেট খাওয়ার নিয়ম ও আয়রন ট্যাবলেট এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আলোচনা করা হয়েছে। তারপরে যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থেকে থাকে বা পোস্টটি করে কোন বিষয় সম্পর্কে বুঝবেন কোন ধরনের অসুবিধা হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ। 


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url