সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি | সূরা ফাতিহার বাংলা অর্থ | সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla

প্রিয় বন্ধুরা আশাকরি সকলে ভালো আছেন , নিওটেরিক আইটির আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি , সূরা ফাতিহার বাংলা অর্থ ও সূরা ফাতিহা ব্যাখ্যা নিয়ে বিস্তারিত এই আর্টিকেল সাজানো হয়েছে । প্রিয় ইসলামি ভাই ও বোনেরা আপনারা যারা পবিত্র কোরআনের প্রথম সুরা , সূরা ফাতিহা খুজতেছেন তাদের জন্য এই আর্টিকেল সাজানো হয়েছে । 

সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার - সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla - NeotericIT.com


সূরা ফাতিহার বাংলা অর্থ ও আরি বাংলা নিয়ে এই আর্টিকেলে পয়েন্ট অনুসারে সাজানো আছে । 

সূরা ফাতিহা আরবি

প্রিয় বন্ধুরা আপনারা যারা সূরা ফাতিহা আরবি  খুজতছেন তাদের জন্য এই পর্ব সাজানো হয়েছে । সুরা ফাতিহা পবিত্র কোরআনের প্রথম সুরা । 


بِسْمِ اللهِ الرَّحْمَنِ الرَّحِيمِ

الْحَمْدُ لِلهِ رَبِّ الْعَلَمِينَ * الرَّحْمَنِ الرَّحِيمِ * مَلِكِ يَوْمِ الدِّينِ * إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ * اهْدِنَا الصِّرَاط الْمُسْتَقِيمَ * صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمُ * غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ*



সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা বাংলা উচ্চারণ

সূরা ফাতিহার বাংলা অর্থ অনেকেই জানতে চান । আমরা তো অনেকেই আরবি অর্থ জানিনা তাই আমাদের গুগল থেকে সন্ধান করতে হয় । এই পর্বে আপনাদের সাথে সূরা ফাতিহার বাংলা অর্থ লাইন বাই লাইন দেওয়া হলো । আশাকরি বুঝতে পারবেন । নিছে আপনাদের জন্য বাংলা উচ্চারন সহ দেওয়া হলো । 


بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

উচ্চারণ : বিসমিল্লাহির রহমা-নির রহি-ম।

অনুবাদ : শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।


الْحَمْدُ لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ

উচ্চারণ : আলহামদু লিল্লাহি রব্বিল আ -লামি-ন।

অনুবাদ : যাবতীয় প্রশংসা আল্লাহ তা’আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা।


الرَّحْمَٰنِ الرَّحِيمِ

উচ্চারণ : আররহমা-নির রাহি-ম।

অনুবাদ : যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু।


مَالِكِ يَوْمِ الدِّينِ

উচ্চারণ : মা-লিকি ইয়াওমিদ্দি-ন।

অনুবাদ : বিচার দিনের একমাত্র অধিপতি।


إِيَّاكَ نَعْبُدُ وَإِيَّاكَ نَسْتَعِينُ

উচ্চারণ : ইয়্যা-কা না’বুদু ওয়া ইয়্যা-কা নাসতাই’-ন

অনুবাদ : আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি।


اهْدِنَا الصِّرَاطَ الْمُسْتَقِيمَ

উচ্চারণ : ইহদিনাস সিরাতা’ল মুসতাকি’-ম

অনুবাদ : আমাদের সরল পথ দেখাও।


صِرَاطَ الَّذِينَ أَنْعَمْتَ عَلَيْهِمْ غَيْرِ الْمَغْضُوبِ عَلَيْهِمْ وَلَا الضَّالِّينَ

উচ্চারণ : সিরাতা’ল্লা যি-না আনআ’মতা আ’লাইহিম গা’ইরিল মাগ’দু’বি আ’লাইহিম ওয়ালা দ্দ-ল্লি-ন।

অনুবাদ : সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

সূরা ফাতিহা বাংলা অর্থসহ pdf

প্রিয় ভাই ও বোনেরা আপনারা অনেকেই সূরা ফাতিহা বাংলা অর্থসহ pdf  ডাউনলোড করতে চান , তাদের জন্য এই পর্বে সুন্দর একতা পিডি এফ ডিজাইন করে দেওয়া হয়েছে । পি ডি এফ এর মাধ্যমে আপনারা খুব সহজে মোবাইল বা কম্পিউটার দিয়ে ডাউনলোড করে রেখে দিতে পারবেন । 

পিডএফ  লিঙ্ক 

সূরা ফাতিহা ব্যাখ্যা

সূরা ফাতিহা ব্যাখ্যা জানার জন্য আপনারা যারা আগ্রহ প্রকাশ করেছেন এবং ইন্টারনেট থেকে খুজাখুজি করতেছেন , তাদের জন্য নিওটেরিক আইটির এই পর্বে সুদন্দর কিছু ব্যাখ্যা নিয়ে আস হলো । এই সূরা দ্বারাই পবিত্র কোরাআন আরম্ভ হয়েছে এবং এই সূরা দিয়েই সর্বশ্রেষ্ঠ এবাদত নামায আরম্ভ হয়। অবতরণের দিক দিয়েও পূর্ণাঙ্গ সূরারূপে এটিই প্রথম নাযিল হয়। সূরা ইকরা মুয্‌যাম্মিল এবং 'মুদ্দাস্‌সিরের ক'টি আয়াত অবশ্য সূরা আল ফাতিহার পূর্বে অবতীর্ণ হয়েছে। কিন্তু পূর্ণাঙ্গ সূরারূপে এ সূরার অবতরণই সর্বপ্রথম। যে সকল সাহাবী (রাঃ) সূরা আল ফাতিহা সর্বপ্রথম নাযিল হয়েছে বলে উল্লেখ করেছেন তাদের সে বক্তব্যের অর্থ বোধহয় এই যে পরিপূর্ণ সূরারূপে এর আগে আর কোন সূরা নাযিল হয়নি। এই জন্যই এ সূরার নাম ফাতিহাতুল কিতাব বা কোরআনের উপক্রমণিকা রাখা হয়েছে। সূরা আল ফাতিহার মাধ্যমে সমগ্র কোরআনের সারমর্ম সংহ্মিপ্তকারে বলে দেয়া হয়েছে। কোরআনের অবশিষ্ট সূরাগুলো প্রকারান্তরে সূরা ফাতিহারই বিস্তৃত ব্যাখ্যা। তাই এই সূরাকে সহীহ হাদীসে উম্মুল কিতাব উম্মুল কুরআন কোরানে আযীম বলেও অভিহিত করা হয়েছে।

সূরা ফাতিহা কোথায় অবতীর্ণ হয়

সূরা ফাতিহা কোথায় অবতীর্ণ হয় ঃ আল ফাতিহা সূরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে বিধায় মক্কী সূরা হিসেবে শ্রেণীবদ্ধ।

সূরা ফাতিহা বাংলা তাফসীর

সূরা ফাতিহা বাংলা তাফসীর খুজে থাকেন আপনারা অনেকেই , আমি চেষ্টা করবো আপনাদের সাথে কিছু শেয়ার করার । 

সূরা ফাতিহা সম্পর্কে হাদিস

সূরা ফাতিহা সম্পর্কে হাদিস দেখুন কিছু ঃ কি কি বলা হয়েছে 

হযরত রসূলে কারীম (সাঃ) এরশাদ করেছেন যে

যার হাতে আমার জীবন মরণ আমি তাঁর শপথ করে বলছি সূরা আল-ফাতিহার দৃষ্টান্ত তাওরাত, ইনজীল, যাবুর প্রভৃতি অন্য আসমানী কিতাবে তো নেইই এমনকি পবিত্র কোরআনেও এর দ্বিতীয় নেই।

ইমাম তিরমিযী আবু হোরায়রা (রাঃ) থেকে বর্ণনা করেছেন যে রসূলে কারীম (সাঃ) আরো বলেছেন যে

সূরায়ে ফাতিহা প্রত্যেক রোগের ঔষধবিশেষ।

সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার

প্রিয় বন্ধুরা এই পর্বে আপনাদের সাথে সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার নিয়ে কিছু সুন্দর ছবি ও ফটো শেয়ার করবো । আশাকরি আপনারা আপনাদের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন । 

সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার - সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla - NeotericIT.com - Image no 1


সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার - সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla - NeotericIT.com - Image no 2


সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার - সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla - NeotericIT.com - Image no 3


সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার - সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla - NeotericIT.com - Image no 4


সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার - সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla - NeotericIT.com - Image no 5


সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি - সূরা ফাতিহা পিকচার - সূরা ফাতিহার বাংলা অর্থ - সূরা ফাতিহা ব্যাখ্যা - surah fatiha bangla - NeotericIT.com - Image no 6




সূরা ফাতিহা হলো কুরআনুল কারিমের প্রথম সুরা। এটি একটি ছোট সুরা হলেও এর গুরুত্ব অপরিসীম। এই সুরাটি নামাজের প্রত্যেক রাকাতে পড়া হয়। এছাড়াও, এই সুরাটি অনেক দোয়ার মধ্যে উল্লেখ করা হয়েছে।

সূরা ফাতিহার অর্থ

সূরা ফাতিহার অর্থ হলো:

"শুরু করছি আল্লাহর নামে, যিনি পরম করুণাময়, অসীম দয়ালু।

হে আল্লাহ! আমরা তোমারই প্রশংসা করি, আর তোমাকেই আমরা সাহায্য প্রার্থনা করি।

আমাদেরকে সঠিক পথ দেখাও।

সেই পথ যাদেরকে তুমি অনুগ্রহ করেছ, তাদের পথ, যাদের প্রতি তোমার ক্রোধ হয়নি এবং যারা পথভ্রষ্ট হয়নি।"

সূরা ফাতিহার ব্যাখ্যা

সূরা ফাতিহার প্রথম আয়াতে আল্লাহর নাম উল্লেখ করে নামাজ শুরু করা হয়েছে। এর মাধ্যমে নামাজের শুরুতেই আল্লাহর কাছে আত্মসমর্পণ ও তাঁর সাহায্য প্রার্থনার ভাব প্রকাশ করা হয়েছে।

দ্বিতীয় আয়াতে আল্লাহর প্রশংসা করা হয়েছে। আল্লাহর প্রশংসা করার অর্থ হলো তাঁর গুণাবলী ও মহিমা বর্ণনা করা। আল্লাহর প্রশংসা করার মাধ্যমে তাঁর প্রতি আমাদের ভালোবাসা ও আনুগত্য প্রকাশ পায়।

তৃতীয় আয়াতে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা হয়েছে। আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করার অর্থ হলো তাঁর কাছে আমাদের দুর্বলতা ও অসহায়ত্ব স্বীকার করা এবং তাঁর কাছে সাহায্য চেয়ে নেওয়া।

চতুর্থ আয়াতে সঠিক পথের জন্য দোয়া করা হয়েছে। সঠিক পথ হলো সেই পথ যা আল্লাহর নির্দেশ অনুসারে চলার পথ। এই পথের অনুসরণ করলে মানুষ দুনিয়াতে ও আখেরাতে সফলতা লাভ করতে পারে।

পঞ্চম আয়াতে সেই ব্যক্তিদের পথের জন্য দোয়া করা হয়েছে যাদেরকে আল্লাহ অনুগ্রহ করেছেন। এই ব্যক্তিরা হলেন মুমিন, সৎকর্মশীল ও আল্লাহর আনুগত্যকারী ব্যক্তিরা।

ষষ্ঠ আয়াতে সেই ব্যক্তিদের পথের জন্য দোয়া করা হয়েছে যাদের প্রতি আল্লাহর ক্রোধ হয়নি। এই ব্যক্তিরা হলেন মুশরিক, কাফের ও আল্লাহর অবাধ্য ব্যক্তিরা।

সপ্তম আয়াতে সেই ব্যক্তিদের পথের জন্য দোয়া করা হয়েছে যারা পথভ্রষ্ট হয়নি। এই ব্যক্তিরা হলেন যারা সঠিক পথের উপর আছে এবং তাদেরকে পথভ্রষ্ট করা সম্ভব নয়।

সূরা ফাতিহার শিক্ষা

সূরা ফাতিহা থেকে আমরা নিম্নলিখিত শিক্ষা লাভ করতে পারি:

আল্লাহর কাছে আত্মসমর্পণ ও তাঁর সাহায্য প্রার্থনা করা।
আল্লাহর গুণাবলী ও মহিমা বর্ণনা করা।
সঠিক পথের জন্য দোয়া করা।
সূরা ফাতিহার ফজিলত

সূরা ফাতিহার অনেক ফজিলত রয়েছে। এর মধ্যে কিছু উল্লেখযোগ্য ফজিলত হলো:

নামাজের প্রত্যেক রাকাতে সূরা ফাতিহা পড়া ফরজ।
সূরা ফাতিহা পাঠ করলে নামাজ পূর্ণ হয়।
সূরা ফাতিহা পাঠ করলে আল্লাহর রহমত ও বরকত লাভ হয়।
সূরা ফাতিহা পাঠ করলে দুনিয়াতে ও আখেরাতে সফলতা লাভ হয়।
তাই, আমাদের উচিত সূরা ফাতিহার অর্থ বুঝে পড়া এবং এর ফজিলতের কথা মনে রেখে প্রতিদিন সূরা ফাতিহা পাঠ করা।


tags:সূরা ফাতিহা,সূরা ফাতিহা তাফসীর,সূরা ফাতিহার ফজিলত,সূরা ফাতিহার তাফসীর,সূরা ফাতিহা বাংলা,সূরা ফাতিহা বাংলা অর্থসহ,সুরা ফাতিহা,সূরা ফাতিহা বাংলা উচ্চারণ ছবি,সূরা ফাতিহা ব্যাখ্যা,সূরা আল ফাতিহা,সূরা ফাতেহার তাফসীর,সূরা ফাতিহা বাংলা তরজমা,সূরা ফাতিহা সহীহ করা,সূরা ফাতিহা বাংলা অনুবাদ,সূরা ফাতিহা তিলাওয়াত,সূরা ফাতিহা বাংলা অর্থসহ ব্যাখ্যা,সূরা ফাতিহার ব্যাখ্যা ও তরজমা,সূরা ফাতিহার দারস,সূরা ফাতেহা,সূরা ফাতিহার উপকারিতা,সূরা ফাতিহার শানে নুযুল
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url