আলহামদুলিল্লাহ এর অর্থ | আলহামদুলিল্লাহ বলার ফজিলত | আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning

প্রিয় বন্ধুরা আশাকরি সকলে ভালো আছেন , আজকের এই নিওটেরিক আইটির নতুন আর্টিকেলে আপনাদের সাথে আলহামদুলিল্লাহ এর অর্থ  নিয়ে বিস্তারিত আলোচনা করবো । অনেক প্রিয় ভাই বোনেরা জানতে চান 'আলহামদুলিল্লাহ' এর মানে আসলে কী? । আজকের এই নিওটেরিক এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করবো । 

আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com


আলহামদুলিল্লাহ এর অর্থ জানার জন্য প্রতিদিন হাজার হাজার ইসলামি ভাই বোনেরা গুগলে সন্ধ্যান করে থাকেন । আজকের এই আর্টিকেলে সঠিক কিছু তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য এই আয়োজন । আপনারা যারা আলহামদুলিল্লাহ বলার ফজিলত ও আরো কিছু বিস্তারিত তথ্যে জানতে চান তারা এই আর্টিকেলের শেষ অব্দি অপেক্ষা করুন । 

আলহামদুলিল্লাহ এর অর্থ

আলহামদুলিল্লাহ এর অর্থ আপনাদের জানাতে এই পর্ব । আলহামদুলিল্লাহ এইটা একটা আরবি শব্দ , এই শব্দ আল্লাহর কাছে শুকরিয়া জানানোর জন্য ব্যবহৃত হয় । আমরা যখন আল্লাহর নেয়ামত পায় তখন আল্লাহর কাছে শুকরিয়ে জানায় আলহামদুলিল্লাহ বলে । আলহামদুলিল্লাহ একটি আরবি বাক্যাংশ যার অর্থ "সমস্ত প্রশংসা আল্লাহর জন্য"। আলহামদুলিল্লাহ বলার অনেক ফজিলত রয়েছে। হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, "লা-ইলাহা ইল্লাল্লাহ সর্বোত্তম ফজিলতপূর্ণ বাক্য এবং সর্বোত্তম দোয়া হলো আলহামদুলিল্লাহ।"

আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা

আলহামদুলিল্লাহ বলার ফজিলত

আলহামদুলিল্লাহ বলার আরও কিছু ফজিলত হলো:

  • এটি আল্লাহর সন্তুষ্টি অর্জনের একটি উপায়।
  • এটি আমাদের অন্তরকে প্রশান্ত করে।
  • এটি আমাদের নেয়ামতগুলোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে।
  • এটি আমাদের দুঃখ-কষ্ট থেকে মুক্তি দেয়।
  • এটি আমাদের ইবাদতকে কবুল করে।

আলহামদুলিল্লাহ ভালো

কেউ যখন আমাদের কেমন আছি জিগ্যাস করে তখন আমরা আলহামদুলিল্লাহ ভালো এইটা বলি । কারন আমরা যে সুস্ত আছি এইটা আমাদের জন্য অনেক বড় নেয়ামত , এর জন্য আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে হবে । আল্লাহর প্রশংসা করতে হবে । তাই আমরা কেউ জিগ্যাস করলে আলহামদুলিল্লাহ ভালো  এই কথা বলবো । 

আলহামদুলিল্লাহ সব কিছুর জন্য

আমরা আল্লাহর অশেষ নেয়ামত পেয়ে আল্লাহর উপর খুশি হয়ে আল্লাহর কাছে আলহামদুলিল্লাহ বলে শুকরিয়া জানায় । আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করি , আল্লাহর প্রসংসা করি । এতে আল্লাহ সন্তুষ্ট হন । আল্লাহর সন্তুষ্টি আমাদের জন্য সব থেকে বড় । আল্লাহ আমাদের বুঝার তাওফিক দান করুক । তাই আমরা সব কিছুর জন্য আলহামদুলিল্লাহ বলবো । আল্লাহ যা দিয়েছেন বা নিয়েছেন সব কিছুর জন্য আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে হবে । কারন আল্লাহ কখনো কোন বান্দার খারাপ চান না । সবার জন্য সুন্দর পরিকল্পনা করে রেখছেন । সবার জন্য সেরা কিছু রেখছেন । তাই আমরা আলহামদুলিল্লাহ সব কিছুর জন্য এই কথা বলতে পারি । 

আলহামদুলিল্লাহ কখন বলতে হয়

আলহামদুলিল্লাহ বলার অনেক সুযোগ রয়েছে। আমরা যেকোনো সময়, যেকোনো স্থানে, যেকোনো উপায়ে আলহামদুলিল্লাহ বলতে পারি। তবে, কিছু বিশেষ উপলক্ষে আলহামদুলিল্লাহ বলার গুরুত্ব বেশি। যেমন:

কোনো ভালো খবর শুনলে: কোনো ভালো খবর শুনলে আমরা আলহামদুলিল্লাহ বলে আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশ করতে পারি। যেমন, কেউ সুস্থ হয়ে উঠলে, কেউ নতুন চাকরি পেলে, কেউ বিয়ে করলে, আমরা আলহামদুলিল্লাহ বলতে পারি।

কোনো নেয়ামত লাভ করলে: আমরা যেকোনো নেয়ামত লাভ করলে আমরা আলহামদুলিল্লাহ বলে আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশ করতে পারি। যেমন, আমরা সুস্থতা, সম্পদ, সন্তান, জ্ঞান, ইত্যাদি নেয়ামত লাভ করলে আমরা আলহামদুলিল্লাহ বলতে পারি।

কোনো বিপদ থেকে রক্ষা পেলে: আমরা কোনো বিপদ থেকে রক্ষা পেলে আমরা আলহামদুলিল্লাহ বলে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে পারি। যেমন, আমরা কোনো দুর্ঘটনা থেকে বেঁচে গেলে, কোনো রোগ থেকে মুক্তি পেলে, কোনো বিপদ থেকে বাঁচলে আমরা আলহামদুলিল্লাহ বলতে পারি।

কোনো সমস্যার সমাধান হলে: আমরা কোনো সমস্যার সমাধান পেলে আমরা আলহামদুলিল্লাহ বলে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে পারি। যেমন, আমরা কোনো পরীক্ষায় ভালো ফল করলে, কোনো অসুস্থতা থেকে সুস্থ হলে, কোনো কাজের জন্য সফল হলে আমরা আলহামদুলিল্লাহ বলতে পারি।

কোনো ভালো কাজ করলে: আমরা কোনো ভালো কাজ করলে আমরা আলহামদুলিল্লাহ বলে আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে পারি। যেমন, আমরা কোনো দোয়া করলে, কোনো ইবাদত করলে, কোনো ভালো কাজ করলে আমরা আলহামদুলিল্লাহ বলতে পারি।

আমরা সবসময় আল্লাহর প্রশংসা করতে পারি। আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আমরা আল্লাহর সাথে আরও ঘনিষ্ঠ হতে পারি এবং তার সন্তুষ্টি অর্জন করতে পারি।

আলহামদুলিল্লাহ আরবি 

প্রিয় বন্ধুরা আপনারা যারা আলহামদুলিল্লাহ আরবি  খুজতেছেন তাদের জন্য নিওটেরিক আইটির এই পর্ব । (আরবি: ٱلْحَمْدُ لِلَّٰهِ‎‎, al-Ḥamdu lillāh) 

জাবির ইবনে আব্দুল্লাহ একটি হাদীসে লিখেছেন, মুহাম্মদ (সাঃ) বলেছেন যে, আল্লাহকে সর্বাধিক স্মরণ করার জন্য লা ইলাহা ইল্লাল্লাহ হল সর্বোত্তম পুনরাবৃত্তি এবং সর্বোত্তম প্রার্থনা (দোয়া) হল আলহামদুলিল্লাহ। আবু দাউদ থেকে আনাস ইবনে মালিক লিখেছেন যে মুহাম্মদ (সাঃ) বলেছেন, "আল্লাহ তাঁর বান্দার প্রতি সন্তুষ্ট হন, যে বান্দা আলহামদুলিল্লাহ বলেন, যখন খাবারের অংশ গ্রহণ করেন এবং পানির খসড়া পান করেন।


আলহামদুলিল্লাহ আরবি লেখা - আলহামদুলিল্লাহ  ছবি 

প্রিয় বন্ধুরা এই পর্বে আমরা আলহামদুলিল্লাহ আরবি লেখা - আলহামদুলিল্লাহ  ছবি  দেখবো । আপনারা যারা আলহামদুলিল্লাহ ছবি খুজতেছেন তাদের জন্য এই পর্ব  । 

আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 1


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 2


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 3


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 4


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 5


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 6


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 7


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 8


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 9


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 10


আলহামদুলিল্লাহ  ছবি - আলহামদুলিল্লাহ এর অর্থ - আলহামদুলিল্লাহ বলার ফজিলত - আলহামদুলিল্লাহ আরবি লেখা - alhamdulillah meaning - NeotericIT.com - Image no 11


"আলহামদুলিল্লাহ" একটি আরবি শব্দ। এর অর্থ হলো "সমস্ত প্রশংসা আল্লাহর জন্য"। এই বাক্যটি বলার ফজিলত অনেক।


আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে হাদিস


আলহামদুলিল্লাহ বলার ফজিলত সম্পর্কে অনেক হাদিস বর্ণিত হয়েছে। এর মধ্যে কিছু উল্লেখযোগ্য হাদিস হলো:


রাসুলুল্লাহ (সা.) বলেন, "আলহামদুলিল্লাহ বলার চেয়ে উত্তম বাক্য আল্লাহর আরেকটি বাক্য নেই।" (বুখারি)

রাসুলুল্লাহ (সা.) বলেন, "যে ব্যক্তি প্রতিদিন ১০০ বার আলহামদুলিল্লাহ বলে, তার জন্য আল্লাহর পক্ষ থেকে জান্নাতের একটি ঘর নির্মিত হয়।" (তিরমিজি)

রাসুলুল্লাহ (সা.) বলেন, "যে ব্যক্তি প্রতিদিন ১০০ বার আলহামদুলিল্লাহ বলে, তার গুনাহ সমুদ্রের ফেনার সমান হলেও মাফ হয়ে যাবে।" (আবু দাউদ)

আলহামদুলিল্লাহ বলার উপকারিতা


আলহামদুলিল্লাহ বলার অনেক উপকারিতা রয়েছে। এর মধ্যে কিছু উল্লেখযোগ্য উপকারিতা হলো:


আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ হয়।

আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ হয়।

আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে গুনাহ মাফ হয়।

আলহামদুলিল্লাহ বলার মাধ্যমে জান্নাত লাভের সম্ভাবনা বৃদ্ধি পায়।

আলহামদুলিল্লাহ বলার নিয়ম


আলহামদুলিল্লাহ যেকোনো সময়, যেকোনো স্থানে বলা যায়। তবে, কিছু বিশেষ সময় ও স্থানে আলহামদুলিল্লাহ বলার বিশেষ ফজিলত রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো:


আল্লাহর কোনো নেয়ামত লাভের পর আলহামদুলিল্লাহ বলা।

কোনো বিপদ থেকে রক্ষা পেলে আলহামদুলিল্লাহ বলা।

ঘুমানোর সময় আলহামদুলিল্লাহ বলা।

ঘুম থেকে উঠে আলহামদুলিল্লাহ বলা।

খাওয়ার আগে ও পরে আলহামদুলিল্লাহ বলা।

দোয়ার শুরু ও শেষে আলহামদুলিল্লাহ বলা।

আলহামদুলিল্লাহ বলার উপায়


আলহামদুলিল্লাহ বাংলায় বা আরবিতে বলা যায়। এছাড়াও, মনে মনেও আলহামদুলিল্লাহ বলা যায়। আলহামদুলিল্লাহ বলার ক্ষেত্রে নিম্নলিখিত বিষয়গুলি খেয়াল রাখতে হবে:


আলহামদুলিল্লাহ বলার অর্থ বুঝে বলা।

আলহামদুলিল্লাহ বলার সময় মনোযোগ সহকারে বলা।

আলহামদুলিল্লাহ বলার সময় আল্লাহর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা।

আলহামদুলিল্লাহ বলা একটি সহজ আমল। এই আমলটি করলে অনেক উপকারিতা লাভ করা যায়। তাই, আমাদের উচিত প্রতিদিন বিভিন্ন সময় ও স্থানে আলহামদুলিল্লাহ বলার অভ্যাস গড়ে তোলা।


tags:আলহামদুলিল্লাহ,আলহামদুলিল্লাহ এর অর্থ,আলহামদুলিল্লাহ শব্দের অর্থ,আলহামদুলিল্লাহ এর ফজিলত,আলহামদুলিল্লাহ এর অর্থ কী,‘আলহামদুলিল্লাহ’ এর অর্থ কী?,আলহামদুলিল্লাহ বলার ফজিলত,আলহামদুলিল্লাহ অর্থ,আলহামদুলিল্লাহ অর্থ কি,আলহামদুলিল্লাহ শব্দের অর্থ কী,আলহামদুলিল্লাহ ফজিলত,আলহামদুলিল্লাহ্,আলহামদুলিল্লাহ শব্দটির প্রকৃত অর্থ,আলহামদুলিল্লাহ কখন বলতে হয়,আলহামদুলিল্লাহ্ ফযিলত,আলহামদুলিল্লাহ বরকত সম্পর্কে জানুন,আলহামদুলিল্লাহ গজল,আলহামদুলিল্লাহ বুঝে না

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url