উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ | মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন - upobritti abedon

 অনলাইনে উপবৃত্তির জন্য আবেদন করা গেলেও এখনো অনেকেই জানেন না কিভাবে আবেদন করতে হয়। তাই আজকের পোস্টে অনলাইনে উপবৃত্তির আবেদন করার নিয়মের সম্পূর্ণ প্রসেস দেখানো হয়েছে। তবে এর জন্য পোস্টটি অবশ্যই বিস্তারিত ও মনোযোগ সহকারে পড়তে হবে না হলে বুঝতে পারবেন না। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-


উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ - মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন - upobritti form - NeotericIT.com


উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ নিয়ে নিওটেরিক আইটির এই আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে । 

উপবৃত্তি কি 

যারা শিক্ষার্থী রয়েছেন তারা অনেকে উপবৃত্তির নামটার সাথে কম বেশি পরিচিত। শিক্ষা প্রতিষ্ঠানে হতদরিদ্র বা গরিব শিক্ষার্থীদের সরকারিভাবে যে সহায়তা প্রদান করা হয়ে থাকে তাকেই সাধারণত উপবৃত্তি বলা হয়ে থাকে। এই উপবৃত্তি গুলো সাধারণত সরকারি স্কুলের ছাত্রছাত্রীরা পেয়ে থাকেন। বেসরকারি স্কুলের কোন ছাত্র-ছাত্রীরা এই উপবৃত্তি পায় না।উপবৃত্তির মাধ্যমে খুব সহজেই ছাত্রছাত্রীরা পড়াশোনা খরচ চালাতে পারেন। 

উপবৃত্তি কেন দেওয়া হয় 

স্কুলে অসহায় হতদরিদ্র অনেক ছাত্র-ছাত্রী ভর্তি হয়ে থাকেন। তাছাড়া এই সকল স্কুলগুলোতে অনেক প্রতিবন্ধী ছাত্রছাত্রী রয়েছে যারা পড়াশোনা করেন। এই সকল ছাত্রছাত্রীগুলোকে ভর্তি হওয়ার পর সরকার থেকে কিছুটা সাহায্য সহযোগিতা করা হয় তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য। অনেক ছাত্রছাত্রী রয়েছেন যারা এই উপবৃত্তির টাকা দিয়ে তাদের পড়াশোনা চালিয়ে থাকেন। এদের মধ্যে অনেক মেধাবী ছাত্র-ছাত্রী ও থাকে যারা উপবৃত্তির টাকা দিয়ে পড়াশোনা করে থাকেন। উপবৃত্তির টাকাটা যদি এই সকল ছাত্র-ছাত্রীগণ না পেত তাহলে হয়তো তারা পড়াশোনা করতে পারত না সময়ের আগে ঝরে যেত। 



উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন

অনলাইনে উপবৃত্তির জন্য আবেদন করা খুবই সহজ। এখন যে কেউ চাইলে ঘরে বসে তার মোবাইল ফোন ব্যবহার করে উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।অনলাইনে উপবৃত্তির জন্য আবেদন করতে হলে নিচের পদ্ধতি গুলি অবলম্বন করতে হবে:-


ধাপ ১ঃ সর্বপ্রথম https://www.eservice.pmeat.gov.bd/admission/login এই লিংকটি ব্যবহার করে একটি ওয়েবসাইটে চলে যেতে হবে। ওয়েবসাইটে চলে আসার পর সর্বপ্রথম নিবন্ধন করে নিতে হবে। যাদের আগে নিবন্ধন করা ছিল তারা শুধুমাত্র এখানে লগইন করলেই হবে। ওয়েব সাইটটিতে আসার পর আপনাদের সামনে এরকম একটি পেজ আসবে। এখান থেকে নিবন্ধন বাটনে ক্লিক করবেন। 

উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ - মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন - upobritti form - NeotericIT.com


নিবন্ধন বাটনে ক্লিক করার পর আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে। পরবর্তী পেজের ইন্টারফেস অনেকটা নিচের পেজটির মতো হবে। 


উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ - মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন - upobritti form - NeotericIT.com


এখানে প্রথমে যার জন্য আবেদন করবেন তার নাম, আবেদনকারীর অভিভাবকের নাম, আবেদনকারীর জন্ম নিবন্ধন নাম্বার, আবেদনকারীর জন্ম তারিখ,আবেদনকারী ছেলে নাকি মেয়ে, বিভাগ জেলা পৌরসভার সহ এই সকল তথ্যগুলো দিতে হবে। তারপরে নিচের দিকে ইমেইল, একটি সচল মোবাইল নাম্বার ও ৮ সংখ্যার একটি শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে i am not a robot অপশনটি পূরণ করে নিবন্ধন করুন বাটনে ক্লিক করতে হবে। 

ধাপ ২ঃনিবন্ধন বাটনে ক্লিক করার সাথে সাথে আপনাকে আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে। এখানে আপনার নাম্বারে একটি কোড যাবে সেই কোড নাম্বার বসাতে হবে। 

উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ - মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন - upobritti form - NeotericIT.com


মোবাইল নাম্বারে যে চার সংখ্যার কোডটি দিয়েছে সে কোডটি এখানে বসিয়ে জমা বাটনে ক্লিক করতে হবে। বাটনটিতে ক্লিক করার পরপরই আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে। 

উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ - মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন - upobritti form - NeotericIT.com

ধাপ ৩ঃ এখানে নিবন্ধন করার সময় যে মেইল ও পাসওয়ার্ড দিয়েছিলেন সেটা দিতে হবে। মেইল ও পাসওয়ার্ড দেওয়া হয়ে গেলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।তারপরে আপনাদেরকে আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে। 

উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২৪ - মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন - upobritti form - NeotericIT.com


এখানে শিক্ষার্থীর ছবি, শিক্ষার্থীর স্বাক্ষর, শিক্ষার্থীর জন্ম নিবন্ধন ও অভিভাবকের জাতীয় পরিচয় পত্র আপলোড করতে হবে। এই সকল কিছু আপলোড করা হয়ে গেলে সংরক্ষণ বাটনে ক্লিক করতে হবে। 

ধাপ ৪ঃ সংরক্ষণ বাটনে ক্লিক করা হয়ে গেলে আরেকটি পেজ সামনে চলে আসবে। এবার এখানে আপনাদেরকে যে সকল তথ্য দিতে বলবে সেগুলো খুবই সুন্দরভাবে পূরণ করতে হবে। বিশেষ করে যেখানে লাল টিকমার্ক করা রয়েছে সেই ঘরগুলো অবশ্যই পূরণ করতে হবে। সবকিছু সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে সংরক্ষণ বাটনে ক্লিক করতে হবে। 

ধাপ ৫:সংরক্ষণ বাটনে ক্লিক করা হয়ে গেলে আপনাদেরকে নতুন আরেকটি পেজে নিয়ে আসা হবে।বিষয়টা ভালোভাবে বোঝার জন্য নিচের ভিডিওটি দেখতে পারেন এবং উপবৃত্তির জন্য আবেদন করতে পারেন। 

https://youtu.be/WsfDaW6m-DI?si=itlvKhQ07okB-eS9 

এভাবে যে কোন ব্যক্তি চাইলে উপবৃত্তি অনলাইন আবেদন ঘরে বসেই করতে পারবেন। 

উপবৃত্তির ওয়েবসাইট লিংক। উপবৃত্তি অনলাইন আবেদন

অনেকেই উপবৃত্তির ওয়েবসাইট লিংক খুঁজে পান না। উপবৃত্তির ওয়েব সাইটে যদি না ঢুকতে পারেন তাহলে কোনভাবেই ও ব্যক্তির জন্য আবেদন করতে পারবেন না। https://www.eservice.pmeat.gov.bd/ এই লিংকটি ব্যবহার করে খুব সহজেই উপবৃত্তির ওয়েবসাইটে ঢুকতে পারবেন। যারা উপবৃত্তির ওয়েবসাইটে নিবন্ধন করেননি তাদেরকে সর্বপ্রথম নিবন্ধন করে নিতে হবে তারপর উপবৃত্তির জন্য আবেদন করতে পারবেন। 

একাদশ শ্রেণির উপবৃত্তির আবেদন ফরম ২০২৪। উপবৃত্তির জন্য আবেদন ফরম ২০২৪

একাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা উপবৃত্তির জন্য আবেদন করার সময় অনেকেই উপবৃত্তির ফরম কিভাবে পূরণ করবেন এই বিষয়টা সম্পর্কে বুঝে উঠতে পারছেন না। যার ফলে তাদের আবেদনের ত্রুটি হচ্ছে ও পরবর্তীতে তাদের আবেদনটি বাতিল হয়ে যাচ্ছে। তাই উপবৃত্তির জন্য আবেদন করতে হলে সর্বপ্রথম ছাত্র-ছাত্রীদের উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার নিয়মটা জানতে হবে। যারা এখনো উপবৃত্তির ফরম পূরণ করতে পারেন না তারা নিচের ভিডিওটা দেখার মাধ্যমে ষষ্ঠ থেকে একাদশ শ্রেণি পর্যন্ত উপবৃত্তির ফরম পূরণ করা যাবে। 

উপবৃত্তির ফরম পূরণ ভিডিও 

এই ভিডিওটির মাধ্যমে উপবৃত্তি ফরম পূরণ করার নিয়ম টা দেখে খুব সহজেই উপবৃত্তি ফরম পূরণ করা যাবে। 

মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরন

ষষ্ঠ থেকে একাদশ শ্রেণী পর্যন্ত উপবৃত্তির ফরম পূরণ করার নিয়ম অনেকটা একই। শুধুমাত্র শ্রেণি পরিবর্তন করে দিয়ে একই নিয়মে মাধ্যমিকের উপবৃত্তি আবেদন ফরম পূরণ করা যাবে। উপরে যে ভিডিও লিংক দেওয়া হয়েছে উক্ত ভিডিও দেখে খুব সহজেই মাধ্যমিক উপবৃত্তি আবেদন ফরম পূরণ করে ফেলতে পারবেন। 


উপবৃত্তির জন্য আবেদন ফরম pdf 2023। উপবৃত্তির জন্য আবেদন ফরম পূরণ

যারা গরিব ও অসহায় ছাত্রছাত্রী রয়েছে তারা সরাসরি উপবৃত্তির টাকা তুলতে পারবে না। উপবৃত্তি বা শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য সর্বপ্রথম আপনাদেরকে স্কুল থেকে একটি ফরম নিতে হবে। ফর্মটি নেওয়ার পর সেখানে অনেক তথ্য চাইবে সেই তথ্যগুলো আপনাদেরকে অবশ্যই মনোযোগ সহকারে ভালোভাবে ধীরে ধীরে পূরণ করতে হবে। আমাদের নামসহ সার্টিফিকেট অনুযায়ী জন্ম নিবন্ধন নাম্বার, ও আরো অনেক কিছু তথ্য এই উপবৃত্তির ফরম পূরণ করার জন্য লাগবে। আপনাদেরকে এই সকল তথ্যগুলো অবশ্যই সঠিকভাবে বসাতে হবে উপবৃত্তির ফর্মটি সঠিকভাবে পূরণ করার জন্য। 


তারপরে আমাদের অরজিনাল যে ঠিকানাটা রয়েছে ঠিকানার স্থানে অরজিনাল ঠিকানাটা দিতে হবে। আমাদের স্কুলের নামের ঠিকানা যেটা রয়েছে সেটা দিতে হবে। তারপরে আমাদের মোবাইল নাম্বার, আমাদের বাবার পেশা, আমাদের কোন শারীরিক সমস্যা আছে কিনা আরো কিছু তথ্য ফর্মে বসাতে হবে। কেননা ফর্মে থাকা সকল তথ্য স্কুল কর্তৃপক্ষ যারা রয়েছে তারা যাচাই-বাছাই করবে এবং তারপরে এলাউ করবে। আর একটি বিষয় সকল সময় খেয়াল রাখবেন এখানে কোন ধরনের ভুল তথ্য দিবেন না কেননা স্কুল কর্তৃপক্ষ আপনার বিষয়ে সকল কিছুই জানে। ফর্ম জমা দেওয়ার আগে সবকিছু ঠিকঠাক ভাবে বসিয়েছেন কিনা সেটা আরও একবার ভালোভাবে চেক করে নিতে হবে। কেননা এখানে একটি তথ্য ভুল হওয়ার কারণে আপনার আবেদনটি বাতিল হয়ে যেতে পারে। 


আপনার যদি মনে হয়ে থাকে যে সবকিছু ঠিকঠাক ভাবে দিয়েছেন তাহলে আবেদন পত্রটি বা ফর্মটি শিক্ষকের কাছে জমা দিতে হবে। শিক্ষকের কাছে জমা দিলে আপনার আবেদনটি করা সম্পূর্ণ হয়ে যাবে। 

কিছু প্রশ্ন উত্তর উপবৃত্তি সম্পর্কে 

প্রশ্ন ১: মাধ্যমিক উপবৃত্তির জন্য আবেদন যোগ্যতা কী?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির জন্য আবেদন যোগ্যতা নিম্নরূপ:


শিক্ষার্থীকে ষষ্ঠ থেকে একাদশ শ্রেণীতে পড়তে হবে।

শিক্ষার্থীর পরিবারের গড় আয় মাসে ৫০০০ টাকার নিচে হতে হবে।

শিক্ষার্থীর পূর্ববর্তী বছরের এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে ৩.৫০ (৫ এর মধ্যে) নম্বর থাকতে হবে।

প্রশ্ন ২: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম কোথায় পাওয়া যায়?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম অনলাইনে এবং শিক্ষা প্রতিষ্ঠান থেকে পাওয়া যায়।


প্রশ্ন ৩: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম অনলাইনে পূরণ করার পদ্ধতি কী?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম অনলাইনে পূরণ করার পদ্ধতি নিম্নরূপ:


১. eservice.pmeat.gov.bd ওয়েবসাইটে লগইন করুন।

২. "উপবৃত্তি" মেনুতে ক্লিক করুন।

৩. "অনলাইনে আবেদন" অপশনে ক্লিক করুন।

৪. আপনার তথ্যাবলী প্রদান করুন এবং আবেদনপত্র পূরণ করুন।

৫. আপনার আবেদনপত্র প্রিন্ট করুন এবং স্বাক্ষর করুন।

৬. আপনার শিক্ষা প্রতিষ্ঠানে আবেদনপত্র জমা দিন।


প্রশ্ন ৪: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় কী কী তথ্য প্রদান করতে হবে?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় নিম্নলিখিত তথ্য প্রদান করতে হবে:


শিক্ষার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, জন্ম নিবন্ধন নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, শ্রেণী, রোল নম্বর, মোবাইল নম্বর ইত্যাদি।

প্রশ্ন ৫: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় কোন তথ্য ভুল হলে কী হবে?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় কোন তথ্য ভুল হলে আপনার আবেদনপত্র বাতিল হতে পারে। তাই আবেদনপত্র পূরণ করার সময় সতর্কতার সাথে তথ্য প্রদান করুন।


প্রশ্ন ৬: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় কোন তথ্যের প্রয়োজন নেই?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় নিম্নলিখিত তথ্যের প্রয়োজন নেই:


শিক্ষার্থীর বাবা বা মায়ের চাকরির ধরন, চাকরির স্থান, বেতন ইত্যাদি।

শিক্ষার্থীর পরিবারের সম্পত্তির বিবরণ।

প্রশ্ন ৭: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় কোন তথ্য ছদ্মবেশী করা যাবে না?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম পূরণ করার সময় নিম্নলিখিত তথ্য ছদ্মবেশী করা যাবে না:


শিক্ষার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, জন্ম তারিখ, জন্ম নিবন্ধন নম্বর, জাতীয় পরিচয়পত্র নম্বর, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, শিক্ষা প্রতিষ্ঠানের নাম, শ্রেণী, রোল নম্বর ইত্যাদি।

প্রশ্ন ৮: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম কবে থেকে কবে পর্যন্ত জমা নেওয়া হবে?


উত্তর: মাধ্যমিক উপবৃত্তির আবেদন ফরম ২৭ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ১৯ মার্চ ২০২৪ পর্যন্ত জমা নেওয়া হবে।


শেষ কথা,  আশা করি ইতিমধ্যে উপবৃত্তির জন্য অনলাইনে আবেদন করার নিয়ম বা কিভাবে একাদশ শ্রেণির উপবৃত্তির আবেদন ফরম পূরণ করতে হয় এই বিষয়ে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url