গার্মেন্টস চাকরি বেতন ২০২৪ | গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা - garments chakrir beton

 বাংলাদেশের প্রেক্ষাপটে গার্মেন্টস খাত খুবই গুরুত্বপূর্ণ। দেশের গার্মেন্টস সেক্টরে চল্লিশ লাখ শ্রমিক কর্মরত রয়েছেন।গার্মেন্টস কর্মীদের জন্য সরকার দীর্ঘ পাঁচ বছর পর বেতন বাড়াতে উদ্যোগ নিয়েছে। গার্মেন্টস কর্মীদের বেতন তালিকা বা গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড বর্তমানে কত এই বিষয়ে অনেকেরই জানার আগ্রহ রয়েছে। তাছাড়া অনেকেই জানতে চান গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি ২০২৪ কত করা হয়েছে এই বিষয়ে। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক:-

গার্মেন্টস চাকরি বেতন ২০২৪ - গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা - garments chakrir beton - NeotericIT.com


গার্মেন্টস চাকরি বেতন ২০২৪ - গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা - garments chakrir beton - NeotericIT.com

গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা 

গার্মেন্টস শ্রমিকদের বেতন কম হওয়ার কারণে তারা বিক্ষোভ সমাবেশ করে সরকারের কাছে আবেদন করেছিল বেতন বাড়ানোর জন্য। যার পরিপ্রেক্ষিতে সরকার গার্মেন্ট শ্রমিকদের নতুন বেতন কাঠামো নির্ধারণ করে দিয়েছেন। 


গার্মেন্টস শ্রমিকদের প্রথম গ্রেডে বেতন ১৮,২৫৭ টাকা, দ্বিতীয় গ্রেডে বেতন ১৫,৪১৬ টাকা, তৃতীয়  গ্রেডে বেতন ৯,৮৪৫ টাকা, চতুর্থ গ্রেডে বেতন ৯৩৪৭ টাকা ও পঞ্চম গ্রেডে ৮,৮৭৫ টাকা বেতন ঘোষণা করা হয়েছে। 


তাছাড়া এই সময়ে শ্রম প্রতিমন্ত্রীর ঘোষণা অনুযায়ী পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি হবে ৮ হাজার টাকা। এরমধ্যে সাধারণত বেসিক ৪ হাজার ১০০ টাকা, বাড়ি ভাড়া ২০৫০ টাকা ও অন্যান্য ১,৮৫০ টাকা। তবে এটা হচ্ছে ২০১৯ সালের বেতন কাঠামো। 


পোশাক শ্রমিকদের বেতন বৃদ্ধি করার জন্য ১১ টি সংগঠন দাবি আদায়ের কর্মসূচিভিত্তিক আন্দোলনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। গার্মেন্টস মালিকদের ভাষ্যমতে পোশাক শ্রমিকদের বেতন কাঠামো বাড়ানোর জন্য বেশি দিন সময় লাগবে না জানুয়ারির দিকেই বেতন কাঠামো প্রকাশ করা হবে। 


শ্রমিক সংগঠনগুলো গার্মেন্টস কর্মীদের সর্বনিম্ন বেতন ২৩ হাজার টাকা করার দাবি জানালেও সেটা সম্ভব নয় বলে জানিয়েছেন গার্মেন্টস মালিকরা। ২০১৮ সালের শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৬০০০ টাকা নির্ধারণ করা হলেও মজুরি দেওয়া হয় ৮ হাজার টাকা। গত ৯ অক্টোবর মজুরি বোর্ডের ছয় মাসের মেয়াদ শেষ হলেও ন্যূনতম মজুরির প্রস্তাব না দিয়ে সময় বাড়ানো হয়েছে। 


আরো পড়ুন ঃ স্বাস্থ্য অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 


গার্মেন্টস চাকরি বেতন 2024

গার্মেন্টস চাকরি যারা করে থাকেন তাদের বেতন আশানুরূপ না হওয়াই শ্রমিক সংগঠনগুলো ইতিমধ্যে তাদের প্রস্তাব পেশ করেছে। ২০১৮ সালে ন্যূনতম মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হলেও তা কার্যকর করেনি গার্মেন্টস মালিকরা। নতুন প্রস্তাবনা অনুযায়ী গার্মেন্টস কর্মীদের ন্যূনতম বেতন ২৩ হাজার থেকে ২৫ হাজার করার জন্য অনুরোধ করা হয়েছে। গার্মেন্টস কর্মীদের নতুন বেতন গ্রেড তালিকা প্রকাশ করা হবে জানুয়ারি মাসের দিকে। 




পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ২০২৪

পোশাক শ্রমিকদের সর্বনিম্ন মজুরি এখনো প্রকাশ করা না হলেও ইতিমধ্যে মজুরি বোর্ডে শ্রমিকরা তাদের অন্যতম বেতনের দাবি জানিয়েছে। গার্মেন্টস শ্রমিকরা তাদের নূন্যতম বেতন ৮ হাজার টাকা থেকে ২৩ হাজার টাকা করার দাবি জানিয়েছে। তবে গার্মেন্টস মালিকদের শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি সাড়ে ১০ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে। 




গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি ২০২৪

জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির কারণে শ্রমিকরা তাদের বেতন ২০,৩৯৩ টাকা করার দাবি করেছে।এর পরিপেক্ষিতে বৈশ্বিক বৈশ্বিক মন্দা পরিস্থিতির কারণে ১০ হাজার ৪০০ টাকা দেওয়ার জন্য সুপারিশ করেছে গার্মেন্টস মালিকরা। পোশাক শ্রমিকদের ভারসাম্য তে নিত্যপূর্ণের দাম যেভাবে দিন দিন হু হু করে বৃদ্ধি পাচ্ছে এতে করে তাদের জীবন চালানো অনেক কষ্টকর হয়ে যাচ্ছে। তাছাড়া সবকিছুর দাম বৃদ্ধি পেলেও তাদের বেতনের পরিমাণ বাড়ছে না যার ফলে তারা অনেক সমস্যায় পড়ছেন। তাই শ্রমিকদের ১১ টি সংগঠন গার্মেন্টস শ্রমিকদের বেতন বৃদ্ধি করার প্রস্তাব দিয়েছেন। 




এইচএসসি পাশে গার্মেন্টস চাকরি ২০২৪।গার্মেন্টস ফ্যাক্টরিতে চাকরি 2024

এইচএসসি পাশে বর্তমানে গার্মেন্টস চাকরি পাওয়া খুবই সহজ। এইচএসসি পাশে জুনিয়র অফিসার, অফিসার এস আর এডমিন এই পদে লোক নিয়োগ দেওয়া হয়েছে। চাকরির ধরন ফুল টাইম এবং অফিসে এসে কাজ করতে হবে। 



আবেদনকারী ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা এইচএসসি পাশ হলেই হবে। তবে এক্ষেত্রে অভিজ্ঞতাকে বেশি মূল্যায়ন করা হয়েছে। যাদের দুই থেকে পাঁচ বছরের অভিজ্ঞতা রয়েছে তাদেরকে বেশি অগ্রাধিকার দেওয়া হবে। এই পদটির জন্য ফ্রেশ গ্রাজুয়েটরাও আবেদন করতে পারবেন। সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছরের মধ্যে হতে হবে। কর্মস্থল ঢাকা যাত্রাবাড়ী এবং বেতন দেওয়া হবে আলোচনা সাপেক্ষে। কোম্পানির সুযোগ-সুবিধার মধ্যে রয়েছে মোবাইল বিল ও ইন্সুরেন্স, লাঞ্চ সুবিধা, ও উৎসব ভাতার সুবিধা। আবেদনকারীদেরকে অবশ্যই ভিডিও রিজিউমি সাবমিট করতে হবে। 


গার্মেন্টস চাকরি গাজীপুর ২০২৪

যারা গাজীপুরের আশেপাশে বসবাস করে থাকেন গার্মেন্টস সিনিয়র এক্সিকিউটিভ পদে চাকরি করার সুযোগ পেতে পারেন। প্রতিষ্ঠানের নাম এপিএস গার্মেন্টস। পদের নাম সরকারি ব্যবস্থাপক ও সিনিয়র এক্সিকিউটিভ। উক্ত পদটিতে দুইজন লোক নেওয়া হবে। অর্থাৎ দুইজন ব্যক্তি খুব সহজেই চাইলে উক্ত পদটির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনকারী ব্যক্তিদের অবশ্যই উক্ত চাকরির জন্য কিছু শর্তাদি পালন করা লাগবে। নিম্নে আবেদনকারী ব্যক্তিদের শিক্ষাগত যোগ্যতা এবং চাকরির জন্য করনীয় কি সেই সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হলো। 


আবেদনকারী ব্যক্তিদের শিক্ষাগত যোগ্যতা অবশ্যই একাউন্টিং, ফিন্যান্সে মাস্টার অফ বিজনেস (এমবিএ) হতে হবে। তাছাড়া সংশ্লিষ্ট ক্ষেত্রে তিন বছরের অভিজ্ঞতা থাকলে তাদেরকে বেশি অগ্রাধিকার দেওয়া হবে। চাকরির ধরন ফুল টাইম করা হয়েছে। প্রার্থীর সর্বনিম্ন বয়স ২৮ বছর এবং সর্বোচ্চ বয়স অবশ্যই ৩৬ বছরের মধ্যে হতে হবে এবং প্রার্থীকে অবশ্যই পুরুষ হতে হবে। ঢাকা ও গাজীপুরে আবেদনকারী ব্যক্তিরা কাজ করতে পারবেন। চাকরি করতে ইচ্ছুক ব্যক্তিদের বেতন আলোচনা সাপেক্ষে ঠিক করা হবে।


ইপিজেড গার্মেন্টস চাকরির বিজ্ঞপ্তি 2024 - গার্মেন্টস চাকরি কোয়ালিটি


ইপিজেড গার্মেন্টস চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি কিছুদিন আগে প্রকাশ করা হলেও আবেদন করার তারিখ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। তাই ইপিজেড গার্মেন্টস চাকরির বিজ্ঞপ্তি বা নিয়োগ আবার পুনরায় পেতে হলে অবশ্যই আবেদনকারী ব্যক্তিদেরকে কিছুদিন অপেক্ষা করতে হবে। কেননা নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়া পর্যন্ত প্রার্থীরা কোনভাবেই ইপিজেড গার্মেন্টস চাকরির জন্য আবেদন করতে পারবেন না। 

গার্মেন্টস সুপারভাইজার চাকরি।গার্মেন্টস চাকরি ঢাকা

গার্মেন্টস সুপারভাইজার চাকরির জন্য আবার নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গার্মেন্টস সুপারভাইজার চাকরির জন্য স্থানীয় পত্রিকা গুলোতে নজর রাখতে পারেন। ঢাকাতে গার্মেন্টস চাকরির নতুন কোন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেলে খুব সহজেই সেখান থেকে বিস্তারিত জেনে চাকরির জন্য আবেদন করতে পারবেন।গার্মেন্টসে সুপারভাইজার চাকরিতে কর্মরত ব্যক্তিদের দারুন সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে। যেহেতু গার্মেন্টসে কর্মরত চাকরিজীবীদের বেতন বৃদ্ধি পেয়েছে তাই সুপারভাইজারদের বেতনও এক্ষেত্রে কিছুটা বাড়বে। তাই গার্মেন্টস সুপারভাইজার পদে যারা চাকরি করতে চান তারা অবশ্যই জব সাইটগুলো সহ স্থানীয় পত্রিকা গুলোতে নজর রাখতে পারেন। 

আরো পড়ুন ঃ ফ্রিল্যান্সিং এবং আউটসোর্সিং কী 

গার্মেন্টস চাকরির সুযোগ সুবিধা 

অতীতে গার্মেন্টস কর্মীদের কাজের অনেক অসুবিধা থাকলেও ক্রমেই গার্মেন্টস কর্মীদের কাজের সুযোগ-সুবিধা বৃদ্ধি পাচ্ছে। গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভের কারণে নতুন করে আবারো বেতন বৃদ্ধি করা হবে। নতুন বেতন গ্রেড তালিকা প্রকাশ হলে গার্মেন্টসের সকল সেক্টরের কর্মীদের বেতন বৃদ্ধি পাবে।তবে গার্মেন্টস কর্মীদের সব থেকে বড় সুযোগ সুবিধা হল এখানে কর্মরত ব্যক্তিদের অভিজ্ঞতা বৃদ্ধির পাশাপাশি বেতনের পরিমাণ বৃদ্ধি পেয়ে থাকে। যার কারণে বর্তমানে অনেকেই গার্মেন্টস চাকরির প্রতি আগ্রহ প্রকাশ করছেন। 


শেষ কথা, আশা করি ইতিমধ্যে গার্মেন্টস চাকরির বেতন ২০২৪ ও গার্মেন্টস শ্রমিকদের বেতন গ্রেড তালিকা সম্পর্কে মোটামুটি ধারণা পেয়ে গিয়েছেন। তারপরেও যদি এই নিয়ে কোন ধরনের প্রশ্ন থাকে বা পোস্টটি পড়ে কোন বিষয় সম্পর্কে বুঝতে কোন ধরনের অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আপনার মূল্যবান প্রশ্নটির খুবই দ্রুত সময়ের মধ্যে উত্তর প্রদান করার চেষ্টা করা হবে। পোস্টটি পড়ে যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিন। ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url